adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাংগঠনিক সক্রিয়তা নেই : কিভাবে এগিয়ে যাবে বাংলাদেশ

02-ahmed-aminul-islamআওয়ামী লিগের টানা দ্বিতীয় মেয়াদের শাসনামলেও আমরা দলটির মধ্যে সাংগঠনিক স্থিরতা বা সুস্থতা দেখতে পাচ্ছি না। দেখতে পাচ্ছি না শৃঙ্খলা এবং যাকে বলে ‘চেইন অব কমান্ড’ তাও। তাই শঙ্কা জাগে এই সরকারের পূর্ণ মেয়াদের শাসন বা ক্ষমতায় টিকে থাকার বিষয়েও।
‘ইফতার-রাজনীতির মঞ্চে’ বিএনপির পক্ষ থেকে বারবার ঈদের পর থেকে টানা আন্দোলন ও নির্বাচনের পস্তু‘তির কথা বলা হচ্ছে। ‘নির্বাচনের প্রস্তুতির বিষয়টি অনেকটা হাস্যকর মনে হলেও সাংগঠনিক ঐক্য সৃষ্টি সম্ভব না হলে আওয়ামী লীগের পক্ষে ছোটখাটো আন্দোলন মোকাবেলা করাও কঠিন হবে।
কিন্তু এ বিষয়টির প্রতি দলের কেন্দ্রীয় নেতৃত্বের কোনো প্রকার মনোযোগ আছে বলে মনেই হচ্ছে না। এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এটি ক্ষমতাসীন আওয়ামী লীগের তথা বর্তমান সরকারের একটি স্লোগানধর্মী বক্তব্য। বলার অপেক্ষা রাখে না এটি সরকারের একটি থিম বক্তব্যও। সরকারের চলার পথের আবহ সঙ্গীতও এটি। বাংলাদেশ ‘এগিয়ে যাচ্ছে’ সন্দেহাতীতভাবে এ কথা সত্য। আবার, সঙ্গে সঙ্গে এই সত্য কথাটিও মনে রাখতে হবে যে, বাংলাদেশ উন্নয়নের লক্ষ্যে আরো এগিয়ে যেতে পারতো। সে সম্ভাবনা বাংলাদেশের ছিল এখনো আছে।
লক্ষ্য করলেই পরিষ্কার হবে যে, এই এগিয়ে যাওয়ার পুরো সাফল্যই এ দেশের সর্ব স্তরের এবং সকল শ্রেণী-পেশার মানুষের। মানুষকে ও দেশকে এগিয়ে যাওয়ার ‘কাক্সিক্ষত পটভূমি’ সৃষ্টির মাধ্যমে বর্তমান সরকার প্রেরণা সঞ্চার করেছে এ কথাও অনস্বীকার্য। সুতরাং এগিয়ে যাওয়ার ফলে অর্জিত সাফল্যে সরকারের অংশীদারিত্ব এবং কৃতিত্ব উভয়ই স্বীকার করতে হবে। কৃতিত্ব এই জন্য যে, ‘কোন’ সরকারের আমলে দেশের ‘কী উন্নতি’ ঘটে তার নিরিখে সংশ্লিষ্ট সরকারের সাফল্য-ব্যর্থতা নির্ণয় করা হয়। এটাই প্রচলিত বিবেচনা বোধ।
এখন প্রশ্ন হলো, নানা ক্ষেত্রে অগ্রগতি বা ‘এগিয়ে যাওয়া’র সূচকের বর্তমান অবস্থানই কি সর্বোচ্চ? অর্জিত এই সূচকের আরো কি সমৃদ্ধি ঘটানো সম্ভব ছিল না? এ রকম বহু প্রশ্নই আছে। তবু উপরোক্ত দুটি প্রশ্ন চিহ্নের উত্তর খুবই সহজ।
ফলে, তা সকলেরই জানা। দুঃখজনক সত্য যে, সরকারিভাবে পূর্বোক্ত ‘পটভূমি’ পস্তুত করে দেয়া হলো না ক্ষেত্রে সরকারেরই অঙ্গ সংগঠন যথা ছাত্রলীগ, যুবলীগ অর্থাৎ আওয়ামী লীগ-সম্পৃক্ত বিভিন্ন গোষ্ঠীর চাহিদা এবং অন্যায্য দাবি মেটাতে গিয়ে ‘এগিয়ে যাওয়া অশ্বের গতি’ মুখ থুবড়ে পড়ছে বারবার। উন্নয়নের লক্ষ্যে গৃহীত প্রায় সকল কর্মকাণ্ড বর্ণিত গোষ্ঠীর চাঁদাবাজির কারণে বিলম্বিত হচ্ছে প্রকল্পসমূহের মেয়াদও বৃদ্ধি করতে হচ্ছে বারবার। বর্তমান সরকারের বিগত ২০০৯-২০১৩ শাসন মেয়াদেও এই নির্মম বাস্তবতার নিত্য খবরাখবর সকল গণমাধ্যমে লক্ষ্য করে জনগণ বিরক্ত বোধ করেছে।
এক পর্যায়ে প্রধানমন্ত্রী নিজেও ছাত্রলীগের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছিলেন। কিন্তু বর্তমানেও ছাত্রলীগ কিংবা যুবলীগের দৌরাত্ম্য হ্রাস পাচ্ছে না। বরং এসবই পুনরায় গণমাধ্যমের নিয়মিত খবরে পরিণত হয়েছে। ফলে, উন্নয়ন যজ্ঞে আর কথিত অশ্বের গতি নেই ধীরে ধীরে তা শম্বুকগতিতে পরিণত হয়েছে। শতভাগ আস্থা না থাকলেও বিভিন্ন জরিপ থেকে অনুমান করা যায় যে, বিএনপি-জামাত জোট ৫ জানুয়ারির নির্বাচনে অংশ নিলে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে হয়তো সরকার গঠন করতে পারতো। তা না পারলেও এককভাবে বিএনপি যে একটা ‘ট্রেন মিস’ করেছে সে বিষয়ে সন্দেহ নেই। সে ট্রেনটি ছিল সন্দেহাতীতভাবেই গণতন্ত্রের ট্রেন। সরাসরি ভোট দিতে না পারার আক্ষেপ হয়তো আমাদের আছে; তবু ৫ জানুয়ারির নির্বাচনকে আমরা মেনে নিয়েছি। মেনে নিয়েছি বর্তমান সরকারকেও। তাই শুধু সেøাগানেই নয় বর্তমান সরকারের কাছে আমরা আশা করবো প্রকৃত অর্থেই আপনারা বাংলাদেশকে এগিয়ে নিয়ে যান।
একটা ইতিবাচক দিক বর্তমান সরকার এখনো ভোগ করতে পারছে তাহলো : তাদের অগ্রযাত্রা কিংবা এগিয়ে যাওয়ার অন্তরায় হিসেবে বিরোধী কোনো রাজনৈতিক শিবির থেকে বাধাগ্রস্ত হতে হচ্ছে না। যতোটুকু বাধা আসছে তা সরকারেরই অন্দর মহলের। এই বাধা দূর করার জন্য সরকারের ইচ্ছাই যথেষ্ট। কিন্তু সরকার বা দলটির কেন্দ্রীয় পর্যায়ের কোনোরূপ সদিচ্ছার প্রকাশ আমাদের দৃশ্যগোচর হচ্ছে না। এ নিয়েই জনগণের দুঃখবোধ দানা বাঁধছে দিনকে দিন। আমরা এখনো প্রতিনিয়ত গণমাধ্যমের কল্যাণে দেখতে পা”িছ শাসক দলের নানা পর্যায়ের সমন্বয়হীনতা। দেখতে পাচ্ছি সাংগঠনিক বিশৃঙ্খলার চিত্রও।
আত্মঘাতী আক্রমণের মরণ কামড়ে জর্জরিত, বাধাগ্রস্ত ও ক্ষতিগ্রস্ত হচ্ছে সরকারের গৃহীত উন্নয়নের বিচিত্রমুখী এজেন্ডা। সরকার দলীয় বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীর অরাজনৈতিক অপতৎপরতা প্রায় সর্বত্রই আজ প্রকটরূপে দৃশ্যমান। তাদের অন্যায় ও অন্যায্য আবদারে ভেস্তে যাচ্ছে, থমকে যাচ্ছে, হোঁচট খাচ্ছে সরকারেরই নানা পরিকল্পনা। দলের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের অন্তর্কোন্দলে ‘এগিয়ে যাওয়ার’ দৃঢ় প্রত্যয়কে বাধাগ্রস্ত ও প্রশ্নবিদ্ধ করে তোলা হচ্ছে। দুঃখজনক যে, দলটির কেন্দ্রীয় পরিষদ সার্বিক বিষয়েই মৌনব্রত অবলম্বন করে যাচ্ছে।
সরকারের উন্নয়ন ও এগিয়ে যাওয়ার কর্মসূচিকে সহযোগিতার বদলে এসব নেতাকর্মীরা অর্থ, বিত্ত ও প্রতিপত্তির পেছনে ছুটছে ছুটছে শর্টকাট কেবল নিজের ‘এগিয়ে’ থাকার জন্য, কেবল নিজের উন্নয়নের জন্য। সংগঠনকে শক্তিশালী করার দিকে মনোযোগ নেই।
বর্তমান শাসক দলের শীর্ষ পর্যায়ের নেতারা হয়তো ভুলেই গেছেন যে, ২০০৮ সালের নির্বাচনে এ দেশের মানুষ আওয়ামী লীগকে নিরেট ভালোবেসে ভোট দেয়নি ভোট দিয়েছিল চারদলীয় জোট সরকারের অপশাসনে ত্যক্ত-বিরক্ত হয়ে।
মধ্যবর্তী (এখনো প্রয়োজন দেখছি না) হোক কিংবা ২০১৯ সালের নিয়মিত সংসদ নির্বাচনই হোক আওয়ামী লীগ কি ২০০৮-এর বিপরীত এক ফলাফলের প্রহর গুনছে না? আমাদের প্রত্যাশা, অন্তর্দলীয় সংঘাত-সংঘর্ষ নয়Ñ সাংগাঠনিকভাবে আওয়ামী লীগ সক্রিয় ও শক্তিশালী হোক। সরকারের উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন ও এগিয়ে যাওয়ার পথে অন্তরায় নেতাকর্মীদের সাংগাঠনিকভাবে শাস্তি নিশ্চিত করা হোক। পাশাপাশি, সরকারের ভাবমূর্তি ক্ষুণœকারীদের প্রতিও কেন্দ্রীয়ভাবে কঠোরতা প্রদর্শন করা হোক। এগিয়ে যাওয়ার জন্য যে বাংলাদেশ আজ প্র¯‘ত তাকে কেউ যেন থামাতে না পারে।
শোনা যাচ্ছে সজীব ওয়াজেদ জয় প্রকাশ্য রাজনীতিতে সক্রিয় হবেন। রাজনীতিতে সক্রিয় বা দলের খাতায় নাম লেখানোর শুরুতেই তার মনোযোগের কেন্দ্রবিন্দু হওয়া উচিত দলের সাংগাঠনিক শৃঙ্খলা ও শক্তি বৃদ্ধির প্রতি। এটা ঠিক যে, তার নামের ভারেই সংগঠন অনেকটা ঘুরে দাঁড়াতে সক্ষম হবে লোক-দেখানো হলেও নেতাকর্মীরা যাচ্ছেতাই করা থেকে কিছুটা হলেও বিরত হবে। সকল পর্যায়ের কর্মীদের অন্তর্গত এই প্রণোদনাকে ব্যবহারের মাধ্যমে দলটির প্রাথমিক সু¯’তা দান করতে হবে। সংগঠনের প্রতি আনুগত্য ও অঙ্গীকার প্রতিষ্ঠার জন্য কর্মীদের চাঙ্গাও করতে হবে তাকেই। মনে রাখতে হবে, দলের ভেতর সাংগাঠনিক শৃঙ্খলাও চেইন অব কমান্ড প্রতিষ্ঠা সম্ভব হলে সরকার পরিচালনা সহজ হয়। শৃঙ্খলা ও চেইন অব কমান্ড প্রতিষ্ঠা করতে গেলে অনেক ক্ষেত্রে বেয়াড়া কর্মীদের নিয়ন্ত্রণের জন্য তাকেই রাশ টেনে ধরতে হবে।
বিগত কয়েক বছরে আওয়ামী লীগের মধ্যে এই বিষয়টি তীব্রভাবে অনুপস্থিত ছিল। শুধু দলীয় কর্মীই নয়, সার্বিকভাবে তরুণদের জন্য বিভিন্ন রকমের কর্মসংস্থান ও সৃষ্টি করতে হবে। উপরন্থু, তাদের বোঝাতে এবং বিশ্বাস করাতে হবে যে, চাঁদাবাজির মাধ্যমে উন্নয়ন কর্মকা- ব্যাহত করা দলীয় কর্মীদের কাজ নয়। নতুন যুগের নতুন নেতৃত্ব প্রতিষ্ঠিত করতে হলে তরুণ প্রজন্মের উপযোগী দিকনির্দেশনা ও বিচিত্রমুখী কর্মসংস্থানের জোগান নিয়ে জনাব সজীব ওয়াজেদ জয়কে রাজনীতির মাঠে নামতে হবে। তবেই তার আত্মপ্রকাশ সার্থক হবে। বক্তব্য-সর্বস্বতা ভবিষ্যৎ রাজনীতিকে কোনোরূপ মুক্তির পথ দেখাবে না এ কথা মনেপ্রাণে বিশ্বাস করতে হবে। আমরা আশা করে বসে রইলাম জনাব সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে সুসংগঠিত এক আওয়ামী লীগ সমগ্র বাংলাদেশকে নানাভাবে এগিয়ে নিয়ে যাচ্ছে।
লেখক: আহমেদ আমিনুল ইসলাম : অধ্যাপক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া