adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাজিল ফুটবলের ছন্দপতন – কাঁদছে সাম্বার দেশ, ফাইনালে জার্মানি

(জার্মানি ৭ ব্রাজিল ১) নিজস্ব প্রতিবেদক : অবিশ্বাস্য। ব্রাজিল ফুটবলের ছন্দপতন। ব্রাজিলের জালে জার্মানির গোল উতসব সবই যেনো স্বপ্নের মতো। খেলায় জয় পরাজয় আছে বলেই খেলা সুন্দর। কিন্তু বিরাট ব্যবধানে পরাজয়, তাও আবার ব্রাজিলের। না দেখলে অবিশ্বাস্য মনে হতো। হায় ব্রাজিল, হায় নেইমার-সিলভা, হায় সাম্বার দেশ, হায় ফুটবলের দেশ। বেলো হরিজন্তের সঙ্গে পুরো ফুটবলবিশ্বই এখন ডুকরে কাঁদছে স্বাগতিকদের বিবর্ণ বিদায়ে। 
মঙ্গলবার রাতে সেমিফাইনালে জার্মানদের দেওয়া গুনে গুনে ৭টি গোল হজম করে নিজেদের মাটিতে আয়োজিত বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে সেলকাওরা। ম্যাচের শেষ মুহূর্তে এক মাত্র গোল শোধ করে ভক্তদের চোখের জল আরও বাড়িয়েছেন অস্কার।
খেলায় জার্মানির পক্ষে প্রথমার্ধে গোল উদযাপন করেন যথাক্রমে প্রথমবার থমাস মুলার (১১ মিনিটে), দ্বিতীয়বার মিরোস্লাভ ক্লোসা (২৩ মিনিটে), তৃতীয় ও চতুর্থবার টনি ক্রস (২৪ ও ২৬ মিনিটে)  এবং পঞ্চমবার স্যামি খেদিরা (২৯ মিনিটে)। আর দ্বিতীয়ার্ধে ৬৯ ও ৭৯ মিনিটের মাথায় সেলেকাওদের জালে ষষ্ঠ ও সপ্তমবারের মতো বল পাঠিয়ে এ ব্যবধান আরও নিষ্ঠুরভাবে বাড়ান আন্দ্রে শুরলে। 
দ্বিতীয় থেকে পঞ্চম পর্যন্ত চারটি গোল হয়েছে মাত্র ছয় মিনিটের মধ্যে। এটা যে কোনো ফুটবল ম্যাচের রেকর্ডও বটে। খেলার একেবারে শেষ মুহূর্তে একটি মাত্র গোল শোধ করেন ব্রাজিলিয়ান উইঙ্গার অস্কার।
খেলার প্রথম মিনিটেই জার্মান উইঙ্গার বাস্তিয়ান শোয়ানস্টাইগারকে ছুঁয়ে মাঠের বাইরে যাওয়া বলে কর্নার কিক পায় ব্রাজিল। সে যাত্রায় প্রথম আক্রমণ করে ব্রাজিল। তবে ডি-বক্সের বাইরে থেকে মার্সেলোর বাম পায়ের শটটি ভ্রষ্ট হয়। ৮ মিনিটের মাথায় মেসুত ওজিলের পাসে ডি-বক্সের মাঝ থেকে স্যামি খেদিরার শট ফিরিয়ে দেয় ব্রাজিলিয়ান ডিফেন্স।
এরপরই শুরু হয় জার্মানদের গোল উতসব। মাত্র ২৯ মিনিটের মধ্যেই পাঁচ পাঁচবার জার্মানির গোল উতসবের পর বিধ্বস্ত ব্রাজিল কিছুটা পাল্টা আক্রমণের চেষ্টা করে। তবে প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধেও জার্মান ডিফেন্স ও গোলরক্ষক ন্যুয়েরের কাছে হার মেনে থাকতে হয়েছে ব্রাজিলিয়ান আক্রমণভাগকে।
খেলায় নিষ্ঠুরভাবে বিধ্বস্ত ব্রাজিল প্রতি মুহূর্তে অনুভব করেছে রক্ষণভাগে থিয়েগো সিলভাকে আর আক্রমণভাগে নেইমারকে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া