adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৮৭ হাজার কোটি টাকা তুলে নিলো বাংলাদেশ ব্যাংক

BangladeshBankডেস্ক রিপোর্ট : বাংলাদেশ ব্যাংক মাত্র ২০ দিনে বাজার থেকে তুলে নিলো ৮৭ হাজার কোটি টাকা। এর মধ্যে গত দুই দিনে (রোববার ও সোমবার) ১৪টি বাণিজ্যিক ব্যাংকের কাছ থেকে তুলে নিয়েছে প্রায় সাড়ে ১২ হাজার কোটি টাকা। বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে বাজার থেকে টাকা তোলার কোনো বিকল্প নেই। সামনে মুদ্রানীতি ঘোষণা করা হবে। এর ওপরই নির্ভর করছে মুদ্রার গতিপ্রকৃতি।
ব্যাংকাররা জানিয়েছেন, ৫ জানুয়ারির বিতর্কিত নির্বাচনের পর বিনিয়োগের চাকা পুরোপুরি থেমে গেছে। নতুন কোনো বিনিয়োগই আসছে না। আর বিনিয়োগ না আসার কারণে ব্যাংকে অলস টাকার পরিমাণ বেড়ে চলছে। এ অলস টাকার কারণেই বাজারে মুদ্রাসরবরাহ বেড়েছে। এতে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখা চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। এ চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্যই বাংলাদেশ ব্যাংক বাজার থেকে টাকা তুলে নিচ্ছে।
সাম্প্রতিক সময়ে বিনিয়োগ মন্দার কারণে ব্যাংকগুলোর হাতে প্রায় সোয়া লাখ কোটি টাকা উদ্বৃত্ত তারল্য রয়েছে। এর বেশির ভাগ অর্থই সরকারের ট্রেজারি বিল ও বন্ড আকারে রয়েছে। বিনিয়োগযোগ্য তহবিল ব্যাংকগুলোর হাতে থাকায় ব্যাংকগুলোর তহবিল ব্যবস্থাপনা ব্যয় বেড়ে চলছে। সামনে ব্যাংকগুলোর লোকসানের আশঙ্কাও দেখা দিয়েছে।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বাজার থেকে নগদ টাকার প্রবাহ কমাতেই টাকা তুলে নেয়া হচ্ছে। এর বাইরে সিআরআর হার শূন্য দশমিক ৫ শতাংশ বাড়িয়ে বাজার থেকে আরো তিন হাজার ২৩৪ কোটি টাকা তুলে নেয়া হয়েছে। সব মিলে গত ২০ দিনে বাংলাদেশ ব্যাংক বাজার থেকে প্রায় ৮৭ হাজার কোটি টাকা তুলে নিয়েছে।
তবে উদ্বৃত্ত তারল্যের মধ্যেও কয়েকটি ব্যাংকের নগদ টাকার সঙ্কট রয়েছে। সঙ্কটে পড়া ব্যাংকগুলোকে গত দুই দিনে (রোববার ও সোমবার) ১৬০ কোটি টাকার জোগান দেয়া হয়েছে। এর বিপরীতে বাংলাদেশ ব্যাংক ব্যাংকগুলোর কাছ থেকে সুদ নেবে সোয়া ১০ শতাংশ।
বাংলাদেশ ব্যাংক থেকে উচ্চসুদে ধার নিয়েছে, এমন এক ব্যাংকের এমডি নাম প্রকাশ না করার শর্তে গতকাল নয়া দিগন্তকে জানিয়েছেন, টাকার প্রবাহ কমানো বা বাড়ানো ব্যাংকগুলোর ইচ্ছের ওপর নির্ভর করছে না। সব কিছুই হচ্ছে কেন্দ্রীয় ব্যাংকের ইচ্ছের ওপর। বলা হচ্ছে বাজারে উদ্বৃত্ত তারল্য রয়েছে, কিন্তু তার মতে এটা ঠিক নয়। কেননা, বেশির ভাগ উদ্বৃত্ত তারল্যই সরকারের ঋণ আকারে রয়েছে। অর্থাৎ ব্যাংকগুলোর কাছ থেকে বাধ্যতামূলকভাবে ঋণ নিয়েছে। এর বিপরীতে বিল ও বন্ড নামক কাগুজে মুদ্রা ধরিয়ে দেয়া হচ্ছে। আর এ কাগুজে মুদ্রার বেশির ভাগের মেয়াদ হচ্ছে ১০ বছর, ১৫ ও ২০ বছর। কিন্তু সেকেন্ডারি বন্ড মার্কেট না থাকার কারণে ব্যাংকগুলো তা নগদায়ন করতে পারছে না। ফলে কয়েকটি ব্যাংক সরকারের দীর্ঘমেয়াদি ঋণ দিয়ে বেকায়দায় পড়েছে। এসব ব্যাংকের বেশির ভাগই দৈনন্দিন চাহিদা মেটাতে পারছে না। নগদ টাকার সঙ্কট মেটাতে তাই বাধ্য হয়ে তারা উ”চসুদে বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে ধার নিচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া