adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মাহে রমজানের রোজা রেখে আল্লাহর রঙে রঞ্জিত হোন

মুহাম্মদ নূরুল আবছার তৈয়বী (আবুধাবি থেকে) : আমাদের প্রিয়নবী রাগমাতুল্লিল আলামীন সাল্লল্লাহু তায়ালা আলাইহি ওয়াসাল্লাম মাহে রমজানের ফজিলত ও মাহাত্য বর্ণনা করে বলেনÑ ‘যখন রমজান মাস আসে, আকাশের দরজাসমূহ খুলে দেওয়া হয়। অপর বর্ণনায় আছেÑ জান্নাতের দরজাসমূহ খুলে দেওয়া হয় এবং জাহান্নামের দরজাসমূহ বন্ধ করে দেওয়া হয় আর শয়তানকে শৃঙ্খলিত করা হয়’। (মিসকাতুল মাসাবীহ) এ হাদিসের মর্ম বর্ণনা করে বিখ্যাত হাদিস বিশারদ হযরত কাজি আয়াজ (রহ.) বলেন, ‘এ বাক্যগুলো বাহ্যিক ও আভ্যন্তরীণ উভয় অর্থেই যুক্তিযুক্ত।’ ইসলামী চিন্তাবিদরা বলেন, ‘আকাশের দরজাসমূহ খোলা’ দ্বারা আল্লাহর রহমত ও অনুগ্রহ অবতীর্ণ হওয়ার এবং বান্দার আমলসমূহ আল্লাহর দরবারে গৃহীত হওয়ার দিকেই ইঙ্গিত করা হয়েছে’। আর ‘জাহান্নামের দরজাসমূহ বন্ধ করা হয়’ দ্বারা প্রবৃত্তির দাসত্ব থেকে মুক্ত হওয়া ও পাপাচার থেকে পবিত্র হওয়ারই ইঙ্গিত করা হয়েছে’। শয়তানকে শৃঙ্খলিত করার পরও অনেকে পাপাচার ও গুনাহে লিপ্ত হতে দেখা যায়Ñ এর কারণ কী? এর উত্তরে বিখ্যাত দার্শনিক হযরত মুহিউদ্দিন ইবনুল আরাবী (রহ.) বলেন, গুনাহ ও কুকর্ম যেমন শয়তানের প্ররোচনায় সংঘটিত হয়, তেমনি কুপ্রবৃত্তি, নফসে আম্মারা, খারাপ অভ্যাস ও মানব শয়তান দ্বারাও সংঘটিত হয়ে থাকে। কারণ অব্যাহতভাবে আল্লাহ ও রাসূলের নাফরমানি করার ফলে ‘মানব শয়তানরা’ ইবলিস শয়তান থেকেও মারক এবং খতরনাক হয়ে পড়ে। পবিত্র কোরআনে এদের ‘খান্নাস’ বলা হয়েছে। মানুষ অনেক সময় ইবলিস শয়তানের ধোঁকা ও খপ্পর থেকে বাঁচতে পারলেও নানাভাবে এই মানব শয়তানের ফাঁদে আটকা পড়ে। মানব শয়তানের সঙ্গ দোষে অনেক ভালো মানুষও খারাপ পথে পা বাড়াতে দেখা যায়। তাই ইসলামে বন্ধু বা সঙ্গী নির্বাচনের ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের কথা বলা হয়েছে। গ্রাম বাংলার প্রবাদ ‘সৎ সঙ্গে স্বর্গে বাস, অসত সঙ্গে সর্বনাশ’Ñ ইসলামেরই নীতিকথা। 
বিশেষ করে উঠতি বয়সি ছেলে-মেয়েদের বন্ধু নির্বাচনের বেলায় খুবই সতর্ক থাকতে হবে অভিভাবকদের। আপনার সন্তান কার সঙ্গে বন্ধুত্ব করছে, কোথায় যাচ্ছে, কী খাচ্ছে তা দেখার দায়িত্ব আপনার। এ দায়িত্ব পালনে যদি অবহেলা করেন, তবে আপনার সন্তান হতে পারে (ঐশীর মতো) নেশাখোর, অসামাজিক কাজেও জড়িয়ে পড়তে পারে যে কোনো সময়। যে সন্তানের আচার-আচরণ আর কৃতিত্বে গর্বে আপনার বুক ফুলে ওঠার কথা, সে সন্তান হয়ে উঠবে আপনার জন্য মান-মর্যাদাহানিকর আর পরস্পর পরস্পরের চোখে হয়ে যাবেন বিষতুল্য। এমনকী আল্লাহ না করুন, আপনার বখে যাওয়া সন্তানের হাতেই হতে পারে আপনার জিল্লতির মৃত্যু। আবার কিয়ামতের দিন তারা আল্লাহ সমীপে আপনার বিরুদ্ধে সাক্ষ্য দেবে। এমনকী তারা নিজেই আপনাকে শাস্তি দেওয়ার জন্য উদ্যত হবে হাশর ময়দানে। সুতরাং সময় থাকতে হুঁশিয়ার হোন। আর যদি আপনার সন্তানকে সুসন্তান আর সুনাগরিক হিসেবে গড়ে তুলতে পারেন, তবে আপনার সন্তানের গর্বে-কৃতিত্বে শুধু আপনিই আনন্দিত হবেন না, পুরো সমাজÑ এমনকী গোটা দেশও উপকৃত হবে। এমন সন্তানের কারণে মৃত্যুর পরও আপানার আমলনামা জারি থাকবে, প্রতিদান পৌঁছতে থাকবে আপনার কবরে। আপনার সেই সুসন্তান হাশর ময়দানে হবে আপানার নাজাতের ওসিলা।
মানুষ আল্লাহর খুবই প্রিয় সৃষ্টি। সে জন্য আল্লাহ জাল্লা শানুহু মানুষকে অন্যান্য সৃষ্টি জগতের ওপর দিয়েছেন কর্তৃত্ব করার ক্ষমতা, করেছেন মর্যাদাবান। কিন্তু শয়তানের ধোঁকায় পড়ে মানুষ নিজের মর্যাদাই শুধু ধুলিস্যাত করে না, ক্ষেত্রবিশেষে আল্লাহর গজবের লক্ষ্যস্থলে পরিণত হয়। তাই আল্লাহ জাল্লা শানুহু মানুষকে শয়তানের কুমন্ত্রণা থেকে বাঁচার জন্য যে সব অবলম্বন বা ঢাল দিয়েছেন, তার অন্যতম হচ্ছেÑ রোজা। প্রিয় নবী সাল্লাল্লাহু তায়ালা আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘রোজা ঢালস্বরূপ’। 
তোমরা কেউই রোজার দিনে অশ্লীলতা ও ঝগড়াঝাটি করবে না। যদি কেউ গালমন্দ করে কিংবা মারামারি-কাটাকাটি ইত্যাদি করতে উদ্যত হয়, তবে সে যেন বলেÑ আমি রোজাদারঃ আমি রোজাদার’। সেই সত্ত্বার কসম! যার কুদরতি হাতে আমার প্রাণ রয়েছে, আল্লাহ তায়ালার কাছে রোজাদারের মুখের দুর্গন্ধ মিশকের চেয়েও বেশি সুগন্ধময়। রোজাদারের জন্য দুটি খুশি রয়েছে ক. যখন সে ইফতার করে তখন সে ইফতারের কারণে খুশি হয়, আর খ. যখন সে তার প্রভুর সাক্ষাৎ করবে, রোজার (প্রতিদানের লাভের) কারণে সে খুশি হবে। (আত তারগীব ওয়াত তারহীব : কিতাবুস সাওম- পৃ: ১৭৫, বুখারি : ১৯০৮, মুসলিম : ১৬৩/১১৫১) আল্লাহ পাক নিজেই তাঁর প্রিয় সৃষ্টি মানুুষকে তাঁর রঙে রঞ্জিত হতে ও গুণে গুণান্বিত হতে বলেছেন। কিš‘ কীভাবে মর্ত্যরে মানুষ স্বয়ং স্রষ্টার গুণে গুণান্বিত হতে পারে? হ্যাঁ পারে। তার প্রকৃষ্ট উদাহরণ হলোÑ রোজা। হযরত আবু হোরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেনÑ রাসূলে করিম সাল্লাল্লাহু তায়ালা আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন- আল্লাহ আয্যা ওয়া জাল্লা ইরশাদ করেন- ‘আদম সন্তানের প্রত্যেক কাজ তার নিজের জন্যেই হয়ে থাকে, কিন্তু রোজা ব্যতিত। কেননা এটা আমার জন্যই আর আমিই এর প্রতিদান দেব। অন্য হাদিসে আছে, আল্লাহপাক বলেন- ‘রোজা আমার জন্য এবং আমিই রোজার প্রতিদান’। এ হাদিসের ব্যাখ্যায় বিখ্যাত হাদিস বিশারদ হযরত মুফতি আহমদ ইয়ার খান নঈমী (রহ.) বলেন, বান্দার প্রত্যেক ইবাদতের জন্য আল্লাহপাক সুবহানাহু ওয়া তায়ালা মানুষকে ইহকাল ও পরকালে প্রতিদান ও পুরস্কার দিয়ে থাকেন। আর চূড়ান্ত পুরস্কার হচ্ছে জান্নাত লাভ করা। কিন্তু রোজা এমন একটি ইবাদত- সকল প্রতিদান ও পুরস্কার এমনকী জান্নাতেরও যিনি স্রষ্টা, সেই মহামহীম আল্লাহ নিজেই রোজাদারের প্রতিদান হয়ে যাবেন’। তিনি এই হাদিসের ব্যাখায় আরো বলেনÑ ‘সব ইবাদতের পুরস্কার আল্লাহ তায়ালা তাঁর ফেরেশতাদের মাধ্যমে, মনোনীত বান্দা নবী-অলিদের মাধ্যমে দিয়ে থাকেন। কিš‘ আল্লাহর কাছে রোজার গুরুত্ব এত বেশি যে, তিনি নিজ কুদরতি হাতেই রোজাদারদের পুরস্কার দেবেন’। (তাফসিরে নঈমী, মিরআতুল মানাযীগ)
মুহাম্মদ নূরুল আবছার তৈয়বী, প্রতিষ্ঠাতা সভাপতি- প্রবাসী সাংবাদিক সমিতি- দুবাই, ইউএই

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া