adv
৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

‘আমেরিকা বাদ – সম্পর্ক হবে ইরান ও রাশিয়ার সঙ্গে’

ইরাকের প্রধানমন্ত্রী নুরি আল-মালিকিআন্তর্জাতিক ডেস্ক : আমেরিকার সঙ্গে নিরাপত্তা চুক্তি বাতিল করে প্রতিবেশি ইসলামি প্রজাতন্ত্র ইরান ও রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক করার পরিকল্পনা করছেন ইরাকের প্রধানমন্ত্রী নুরি আল-মালিকি।
 মালিকির ঘনিষ্ঠ সহযোগীর বরাত দিয়ে সানডে টাইমস বলেছে, ইরাকি প্রধানমন্ত্রী সম্ভবত আমেরিকার সঙ্গে স্ট্রাটেজিক ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট বা এসএফএ চুক্তি বাতিল করতে পারেন। তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল’র ভয়াবহ সন্ত্রাস মোকাবেলায় ওয়াশিংটনের পক্ষ থেকে পর্যাপ্ত সহযোগিতা না পেয়ে এ সিদ্ধান্ত নিতে যাচ্ছেন তিনি।
২০০৮ সালে ইরাক ও আমেরিকা রাজনৈতিক, অর্থনৈতিক এবং নিরাপত্তার ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে এসএফএ সই করেছিল। এ চুক্তির মধ্যদিয়ে ইরাকে সার্বিক নিরাপত্তা, শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার জন্য সব ধরনের অস্ত্র ও সরঞ্জাম সরবরাহ করার একচেটিয়া সুবিধা হাতিয়ে নেয় আমেরিকা। কিন্তু আইএসআইএল’র সাম্প্রতিক সন্ত্রাসের মুখে ওয়াশিংটন কোনো সহযোগিতা নিয়ে এগিয়ে আসেনি।
এমনকি এফ-১৬ জঙ্গিবিমান সরবরাহের চুক্তি থাকলেও তা দিতে নানা টালবাহানা করছে আমেরিকা। উপায়হীন হয়ে রাশিয়া থেকে পুরনো সুখোই জঙ্গিবিমান এনেছে ইরাক।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া