adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাহমুদুর রহমান ও মোরশেদ খানের মুখোমুখি হতে চায় কানাডিয়ান পুলিশ

ডেস্ক রিপোর্ট : সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার জ্বালানী উপদেষ্টা মাহমুদুর রহমান এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খানের নাইকো দুর্নীতির ঘটনায় মুখোমুখি হতে চায় রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি)।
এ দু’জনকে জিজ্ঞাসাদের অনুমতি চেয়ে কানাডিয়ান পুলিশ বাহিনীটির আবেদন বর্তমানে দুর্নীতি দমন কমিশনের (দুদক) কাছে। একইসঙ্গে আরসিএমপির নেওয়া খালেদা-পুত্র তারেক রহমানের বন্ধু গিয়াস উদ্দিন আল মামুনের জিজ্ঞাসাবাদের একটি ভিডিও সিডি রাষ্ট্রীয় দুর্নীতি বিরোধী সংস্থার হাতে এসে পৌঁছেছে। দুদকের উচ্চ পর্যায়ের সূত্র বাংলানিউজকে এসব বিষয়ে নিশ্চিত করেছে।
সূত্র জানায়, কানাডায় নাইকো দুর্নীতির তদন্ত এখনও চলছে। অধিকতর তদন্তের প্রয়োজনে মাহমুদুর রহমান ও মোরশেদ খানকে জিজ্ঞাসাবাদ করতে চায় দেশটির পুলিশ বিভাগ।
দায়িত্বশীল সূত্রটি জানায়, অ্যাটর্নি জেনারেলের অফিসের মাধ্যমে সম্প্রতি আরসিএমপির জিজ্ঞাসাবাদের আবেদন এবং মামুনের ভিডিও সিডি দুদকের তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে এসে পৌঁছায়। খালেদা জিয়ার ততকালীন সরকারের বিরুদ্ধে নাইকো দুর্নীতির মামলা পরিচালনায় বাংলাদেশের উচ্চ আদালতে স্থগিতাদেশ থাকলেও কানাডায় এ ঘটনার তদন্ত অব্যাহত রয়েছে।
মামলা পরিচালনায় হাইকোর্টের স্থগিতাদেশ থাকায় গত সপ্তাহে দুদকের তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা দুদকের আইন শাখার মাধ্যমে উচ্চ আদালত থেকে এ দু’জনকে জিজ্ঞাসাবাদের অনুমতি নিতে কমিশনকে পরামর্শ দিয়েছে।
ধারনা করা হচ্ছে, আদালতের অনুমতির পর সাবেক এ দুই বিএনপি নেতাকে জিজ্ঞাসাবাদ করতে আরসিএমপি’র আর কোনো বাধা থাকবে না।
এর আগে ২০০৮ সালে আরসিএমপির দুই কর্মকর্তা বাংলাদেশে আসেন এবং তারা তদানীন্তন তত্ত্বাবধায়ক সরকারের সহায়তায় গিয়াসউদ্দিন আল মামুনসহ বেশ কিছু সংশ্লিষ্ট ব্যক্তির সাক্ষ্য নেন। ২০১১ সালের শেষ দিকে কানাডার একটি কোম্পানি সে দেশের আদালতে এই মর্মে স্বীকারোক্তি দেয যে, জয়েন্ট ভেঞ্চার চুক্তি বাস্তবায়ন এবং গ্যাস উত্তোলন সংক্রান্ত কাজ পাইয়ে দিতে সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী একেএম মোশাররফ হোসেনসহ তিন জনকে তিন কোটি টাকা ঘুষ দেয়া হয়। সাবেক প্রতিমন্ত্রীকে একটি গাড়িও উপহার দেয়া হয়। এ স্বীকারোক্তির পর কানাডার আদালত নাইকোকে ৯৫ লাখ ডলার জরিমানা করে। 
পরবর্তীতে দুদক বিষয়টি নিয়ে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়। অনুসন্ধানকারী কর্মকর্তা নিয়োগ করা হয় সহকারী পরিচালক সাহিদুর রহমানকে। দায়িত্ব পাওয়ার পরই তিনি এটর্নি জেনারেলের মাধ্যমে কানাডা সরকারের কাছে এ সংক্রান্ত তথ্য-উপাত্ত চেয়ে মিউচ্যুয়াল লিগ্যাল অ্যাসিসট্যান্স রিকোয়েস্ট (এমএলএআর) পাঠান। 
কানাডীয় পুলিশের ৪ সদস্যের একটি দল তাদের তদন্তকাজে ঢাকায় আসেন। এ দলের নেতৃত্বে ছিলেন লিয়ড স্কপ ও কেভিন ডাগ। তারা ২০১১ সালের ১৩ই নভেম্বর দুদক কার্যালয়ে আসেন। ততকালীন দুদক চেয়ারম্যান গোলাম রহমান তখন দেশে না থাকায় এবং কমিশনারদ্বয় দুদক আইন সংশোধন সংক্রান্ত কাজে সংসদীয় কমিটির বৈঠকে যাওয়ার কারণে তাদের সঙ্গে ওই টিমের সাক্ষাত হয়নি। 
টিমটি সংশ্লিষ্ট মহাপরিচালক খন্দকার মো. আমিনুর রহমান, পরিচালক আশরাফ আলী ফারুক এবং সহকারী পরিচালক সাহিদুর রহমানের সঙ্গে সাক্ষাত করে। পরে ১৫ নভেম্বর তারা আবারও দুদক কার্যালয়ে এসে দুই কমিশনার এম বদিউজ্জামান (বর্তমান চেয়ারম্যান) ও সাহাবুদ্দিনের সঙ্গে দেখা করেন। 
পরিত্যক্ত গ্যাসক্ষেত্র দেখিয়ে ফেনী ও সুনামগঞ্জের টেংরাটিলায় নাইকোকে অপারেটর নিয়োগ করার ঘটনা নিয়ে বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে এ দেশের আদালতে দুটি মামলা দায়ের করে দুদক। এর একটিতে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী মোশাররফ হোসেন, সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদসহ কয়েকজন এবং আরেকটি মামলায় বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা, বর্তমান জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরীসহ কয়েকজনকে আসামি করা হয়। 
উভয় মামলায় আসামি হন নাইকোর তখনকার বাংলাদেশ প্রধান এবং বর্তমান জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরীর ভাগ্নে কাশেম শরীফ। 
মামলা দুটির মধ্যে শেখ হাসিনার বিরুদ্ধে করা মামলাটি গত বছর ১১ মার্চ হাইকোর্টে বাতিল হয়। খালেদা জিয়াসহ অন্যদের বিরুদ্ধে দায়ের করা মামলাটির নিষ্পত্তি না হয়ে বর্তমানে স্থগিতাদেশ অবস্থায় রয়েছে।
এ ঘটনায় ২০১১ সালের ২৩ জুন কানাডার আলবার্টা প্রদেশের রাজধানী ক্যালগেরির আদালত বিগত চারদলীয় জোট সরকারের জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেনকে ঘুষ দেওয়ার অপরাধে নাইকোকে ৯৫ লাখ ডলার জরিমানা করেন। সেই সঙ্গে নাইকোর আগামী তিন বছরের কার্যক্রম পর্যবেক্ষণে রাখার আদেশ দেন আদালত।
সুনামগঞ্জের টেংরাটিলা গ্যাসক্ষেত্রে অগ্নিকাণ্ডের ক্ষতিপূরণ এড়াতে ঘুষ হিসেবে বিএনপি সরকারের ওই প্রতিমন্ত্রীকে একটি দামি গাড়ি ছাড়াও যুক্তরাষ্ট্রে ভ্রমণের জন্য নগদ অর্থ দেওয়া হয়। ২০০৫ সালে নাইকোর গাড়ি কেলেঙ্কারির ঘটনা এ দেশের পত্রিকার মাধ্যমে ফাঁস হলে বিষয়টি ব্যাপকভাবে আলোচিত হয়। সে সময় নাইকো অভিযোগটি অস্বীকার করে। তৎকালীন জোট সরকার এ অভিযোগের কারণে প্রতিমন্ত্রী মোশাররফকে তার পদ থেকে অব্যাহতি দেয়। 
বা-নি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া