adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জলবায়ু খাতে এবার বাজেট বরাদ্দ হয়নি

নিজস্ব প্রতিবেদক : ২০১৪ -১৫ অর্থ বছরে জাতীয় বাজেটে কোনো অর্থ বরাদ্দ রাখা হয়নি। এর কারণ হিসাবে দেখা গেছে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ‘যত্রতত্র’ প্রকল্পের নামে অর্থ ছাড় দেওয়ার অভিযোগ ওঠায় এ বছর কোনো বরাদ্দ দেয়া হয়নি। 
জলবায়ু বিশেষজ্ঞরা বলছেন, ২০১০ সাল থেকে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড গঠনের পর তা থেকে অর্থ বরাদ্দ পেয়ে দেশের জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিভিন্ন প্রকল্প চালু হয়। এসব প্রকল্পের অধিকাংশ নামে মাত্র জলবায়ু পরিবর্তন মোকাবেলার প্রকল্প বলেও অভিযোগ করেছেন বিশেষজ্ঞদের কেউ কেউ।
প্রকল্পের নাম করে ফান্ডের অর্থ অপ্রয়োজনীয় ও কম গুরুত্বপূর্ণ কাজে ব্যয় করা হচ্ছে অভিযোগ করে বিশেষজ্ঞরা বলছেন, যার কারণে সরকার বিগত সময়ে ছাড় করা অর্থের হিসাব-নিকাশ ও প্রকল্পগুলো সম্পর্কে সন্দিহান হয়ে এবার বাজেটে কোনো বরাদ্দ রাখেনি।
জলবায়ু পরিবর্তনের ফলে দীর্ঘ মেয়াদি ঝুঁকি মোকাবেলায় গত তিন অর্থ বছরে জাতীয় বাজেট থেকে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডে ২ হাজার ৭০০ কোটি টাকা অর্থ বরাদ্দ দিয়েছে সরকার। জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের ওয়েব সাইট থেকে জানা যায়, ফান্ডের অর্থায়নে সরকারিভাবে অনুমোদন হয়েছে ২০৭টি প্রকল্প ও বেসরকারিভাবে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন- পিকেএসএফ এর মাধ্যমে বিভিন্ন সংস্থাকে ৬৩টি প্রকল্প বরাদ্দ দেওয়া হয়েছে।
সরকারি ২০৭টি প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ হলো- ১ হাজার ৯’শ ৫৭ কোটি টাকা এবং ৬৩টি বেসরকারি সংস্থার জন্য বরাদ্দ হয়েছে ২৫ কোটি টাকা। ওই সব প্রকল্পগুলোর কয়েকটি সম্পন্ন হলেও অধিকাংশ প্রকল্পের কাজ চলমান রয়েছে বলে সূত্র জানায়।
প্রকল্পগুলো বাস্তবায়ন করছে- বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন বেশ কিছু অধিদপ্তর ও বিভাগ, মহিলা বিষয়ক অধিদপ্তর, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর, ত্রাণ ও পুণর্বাসন অধিদপ্তর, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন অধিদপ্তর, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, বন অধিদপ্তর, বিভিন্ন সিটি করপোরেশন, জেলা, পৌরসভাসহ বেশ কিছু মন্ত্রণালয়ের অধীনে অন্যান্য বিভাগ ও অধিদপ্তর।
নাম প্রকাশে অনিচ্ছুক দেশের খ্যাতনামা এক জলবায়ু বিশেষজ্ঞ বলেছেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলার নাম ধরে বিভিন্ন মন্ত্রণালয়ের অধীন নানা অধিদপ্তর ও বিভাগের মাধ্যমে নামে-বেনামে প্রকল্প তৈরি করা হয়েছে।
এছাড়া বন ও পরিবেশ মন্ত্রণালয়ের অধীন জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থ সরকারের গত আমলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীর ইচ্ছে- খুশি মতো অর্থ বরাদ্দ দিয়ে বিভিন্ন প্রকল্প তৈরি করা হয় বলে তিনি অভিযোগ করেন। ওই সব অভিযোগের পরিপ্রেক্ষিতে ফান্ডের অর্থ যথাযথভাবে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কাজে না লাগায় চলতি অর্থ বছরে সরকার জলবায়ু পরিবর্তন খাতে কোনো বরাদ্দ রাখেনি বলে তিনি মনে করেন।
বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক আব্দুল মতিন মনে করেন, এবার বাজেটে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কোনো অর্থ বরাদ্দ করা হয়নি যা দুঃখজনক। কিন্তু জলবায়ু পরিবর্তন মোকাবেলার নামে যে সব প্রকল্প ইতোমধ্যে চলমান রয়েছে, ওই সব প্রকল্পের অধিকাংশগুলো জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কতটুকু ভূমিকা রাখবে তা অনেকের কাছেই প্রশ্ন হয়ে থাকল।
জলবায়ু বিশেষজ্ঞ ড. আহসান উদ্দিন আহমেদ বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ভূমিকা রাখবে না এমন কিছু প্রকল্প এ খাতের নামে সরকার প্রাথমিকভাবে হাতে নিয়েছিল। কিন্তু সরকার এ জায়গা থেকে সরে এলেও অগ্রাধিকার ভিত্তিতে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পরিকল্পনা মাফিক কাজ না করে কম গুরুত্বপূর্ণ প্রকল্পগুলো নিয়ে কাজ করছে সরকার।
যা ২০০৯ সালের ১০ বছর মেয়াদি জলবায়ু পরিবর্তন কৌশল ও কর্মপরিকল্পনার সঙ্গে সামঞ্জস্য নয় বলে তিনি অভিযোগ করেন।
ওই সব অভিযোগ সম্পর্কে জানতে বাংলাদেশ জলবায়ু ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক দিদারুল আহসান এ বিষয়ে কথা বলতে রাজি হননি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া