adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সব ধরনের ক্রিকেট থেকে ৬ মাস নিষিদ্ধ সাকিব

সাকিব আল হাসাননিজস্ব প্রতিবেদক : একবার নয়, দুইবার নয়। বহুবার ক্রিকেটের নিয়মবহির্ভূত কাজ করেছে সাকিব। দেশের সেরা ক্রিকেটার হওয়ায় তাকে অনেক ক্ষেত্রেই মৌখিক হুশিয়ারি দিয়ে ছাড় দিয়েছে বোর্ড কর্মকর্তারা। এখন এমন এক পর্যায় চলে গেছেন সাকিব, যেখান থেকে তাকে শাস্তির আওতায় না আনলে দেশের ক্রিকেটে অনেক ক্ষতি হয়ে যেতো। হয়তো আরও অনেক ক্রিকেটার সাকিবের পদাঙ্ক অনুসরণ করে বিসিবিকে থোড়ায় কেয়ার করতো। সেদিক থেকে অনেক সহ্য করেছে বিসিবি, শেষ পর্যন্ত শক্ত হতেই হলো তাদের।  একের পর এক শৃঙ্খলা ভঙ্গের ঘটনায় সাকিব আল হাসানকে সব ধরণের ক্রিকেট থেকে ৬ মাসের জন্য নিষিদ্ধ করেছে দেশিয় ক্রিকেটের শাসক সংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
শাস্তি এখানেই শেষ নয়। আগামী দেড় বছর দেশের বাইরে কোনো টুর্নামেন্টে খেলার জন্য দেশসেরা এই অলরাউন্ডারকে অনাপত্তিপত্র (এনওসি) না দেয়ারও ঘোষণা দিয়েছে বিসিবি। এমনকি কোনো পণ্যের মডেলও হতে পারবেন না সাকিব। সোমবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বৈঠকের পর বোর্ড সভাপতি নাজমুল হাসান সাকিবকে এই দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার কথা ঘোষণা করেছেন।
অনুমোতি না নিয়ে সিপিএল খেলতে ঢাকা ছেড়েছিলেন সাকিব। বিসিবির নির্দেশে রোববার দেশে ফিরে আÍরক্ষামূলক ব্যাখ্যা দেন তিনি। সাকিবের দাবি, আমার দেশ ছাড়াটা কেবলই ভুল বোঝাবুঝির কারণে।
আগামী বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের বাইরে কোনো টুর্নামেন্টে খেলার জন্য ছাড়পত্র পাবেন না সাকিব। দেশের বাইরে কিছু টুর্নামেন্টের জন্য আগের দেয়া অনাপত্তিপত্রও বাতিল করে দিয়েছে বিসিবি।
অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে ওয়ানডে বিশ্বকাপ শুরুর আগেই সাকিবের ছয় মাসের নিষেধাজ্ঞা শেষ হবে। সাকিব নিষেধাজ্ঞা চলার সময় জাতীয় দলের হয়ে অনুশীলন করতে পারবেন না। তবে আলাদাভাবে বিসিবির সুযোগ সুবিধা ব্যবহার করে অনুশীলনে কোনো বাধা নেই তার।
শুধু অনাপত্তি নিয়ে খেলতে যাওয়াই নয়, ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ চলার সময় সাজঘর ছেড়ে গ্যালারিতে গিয়েও শৃঙ্খলা ভঙ্গের জন্যও এই শাস্তি পেলেন সাকিব। ওই ঘটনার জন্যও পরে ভুল স্বীকার করেছিলেন তিনি।
গত ১৫ জুন মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডে চলার সময় সাকিবের স্ত্রী উম্মে আহমেদ শিশিরকে কয়েকজন যুবক উত্ত্যক্ত করলে সাকিব সাজঘর থেকে এসে তাদের মারধর করেন।
পরে সাকিবের ব্যাখ্যা জানতে তাকে ডেকে পাঠায় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। ম্যাচ চলার সময় গ্যালারিতে যাওয়া যাবে না- এমন কোনো নিয়ম তার জানা ছিল না বলে দাবি করেন তিনি। ওই সময়ে এ ব্যাখ্যা মেনে নেয়নি বিসিবি। বোর্ডের ডেকে পাঠানোয় জবাবে জাতীয় দলের প্রধান কোচ হাথুরুসিংহেকে টেস্ট ও ওয়ানডে থেকে অবসর নিতে চাওয়ার হুমকিও দিয়েছিলেন সাকিব। কোচের সঙ্গে সাকিবের খারাপ ব্যবহারের কথাও গতকালের সংবাদ সম্মেলনে জানান বোর্ড সভাপতি।
সাকিবের এই আচরণে বিরক্ত নাজমুল। তার মতে, সব সময় সাকিবের ড্যাম কেয়ার ভাব। দলের শৃঙ্খলা ঠিক রাখতে তার এমন উদ্ধত আচরণ আর প্রশ্রয় দেয়া ঠিক হবে না বলে মনে করেন তিনি। বোর্ড সভাপতির মতে, সাকিবের আচরণগত সমস্যা অনেক। ওর আচরণের সমস্যা এত বেশি মাত্রায় যে এর আগে বাংলাদেশ ক্রিকেটে নাকি ওর মতো আর কাউকে পাইনি।
বিসিবির মত, সাকিবের এমন ব্যবহারের কারণে জাতীয় দলের মধ্যেও শৃঙ্খলাজনিত সমস্যা শুরু হয়েছে। সাকিবের দেখাদেখি দলের অনেকেই নাকি তার মতো কথা বলা শুরু করেছে।
এভাবে চলতে থাকলে এবং এখনই কোনো ব্যবস্থা না নেয়া হলে আর কিছুদিন পর দলের অনেকেই আর কারো কথা শুনবে না বলে মনে করছে বিসিসি। তাই নতুন বড় কোনো সমস্যা এড়াতে সাকিবকে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার সিদ্ধান্ত নেয় বোর্ড।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া