adv
১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

শীতাতপ নিয়ন্ত্রিত শহর!

article-2682334-1F6D21E700000578-803_470x708শীতাতপ নিয়ন্ত্রিত পুরো এক শহর গড়ে তোলা হবে দুবাইতে। তাপমাত্রা নিয়ন্ত্রিণ করে এ মরু শহরে লেক, জলপ্রপাত গাছপালা সবকিছুই থাকবে। থাকবে থিম পার্ক, পাঁচ মাইল দীর্ঘ রাস্তা ও শ’ খানেক হোটেল ও এ্যাপার্টমেন্ট। বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ আল খলিফা রয়েছে দুবাই শহরে। তো শীতাতপ নিয়ন্ত্রিত শহর গড়ে তুলতে রেকর্ড ভেঙ্গে ফেলার মত কাজ শুরু হওয়া এখন সময়ের ব্যাপার মাত্র।
শীতাতপ নিয়ন্ত্রিত এ শহরটির আয়তন হবে ৪৮ মিলিয়ন বর্গফুট। সাড়ে চার মাইল জুড়ে থাকবে বিপনি বিতান। হেলথ রিসোর্ট থেকে শুরু করে থিয়েটার ও সেলিব্রেশন স্ট্রিট। সারা বছর দুবাইকে বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকদের আকর্ষণীয় স্থান হিসেবে ধরে রাখতেই এ মহাপরিকল্পনা নেয়া হচ্ছে। প্রকল্পের মডেল ইতিমধ্যে দেখেছেন দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাখতোম।
article-2682334-1F6D21E300000578-363_470x708দুবাইতে তাপমাত্রা ৫০ ডিগ্রিী সেলসিয়াস ছাড়িয়ে যায়। সেখানে আধুনিক ব্যবস্থাপনায় শহরের ভেতর আরেকটি শহর গড়ে তুলতে চাচ্ছেন দুবাই কর্তৃপক্ষ। এ শহরে ঘরবাড়ি, শপিং মল সব কিছু স্বচ্ছ কাঁচের আবরণে ঢাকা থাকবে। তবে শীতকালে এসব কাঁচের আবরণ খুলে দেয়া হবে সেখানকার বাসিন্দাদের মুক্ত বায়ু সেবনের জন্যে। আর গরমে তা ফের আচ্ছাদিত করে দেয়া হবে কাঁচের আবরণের সাহায্যে।
ধারণা করা হচ্ছে এধরনের শীতাতপ নিয়ন্ত্রিত শহর গড়ে তুলতে পারলে তা বছরে দেখতে আসবে অন্তত ১৮ কোটি পর্যটক। যা হয়ে উঠবে দুবাইয়ের পর্যটন হাব। দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাখতোম বলেন, এ অঞ্চলের দুই বিলিয়ন মানুষের জন্যে পর্যটন ছাড়াও সাংস্কৃতিক ও অর্থনৈতিক মিলন মেলা হিসেবে দুবাইকে গড়ে তুলতে আমরা সংকল্পবদ্ধ।
শীতাতাপ নিয়ন্ত্রিত এ শহরটি গড়ে তোলা হবে আমিরাত মল ও বুর্জ আল খলিফার কাছে। ডেইলি মেইল থেকে অনুবাদ করেছেন রাশিদ রিয়াজ

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া