adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সামনে ঈদ -তাঁত পল্লীর ব্যস্ততা

EID-Tat-Compileনিজস্ব প্রতিবেদক : ঈদকে সামনে রেখে ব্যস্ত সিরাজগঞ্জ, পাবনাসহ দেশের তাঁত পল্লীগুলো। ভোর থেকে মধ্যরাত পর্যন্ত শাড়িসহ নানা পোশাক তৈরিতে ব্যস্ত তাঁত শ্রমিকরা। কেউ কাটছে সুতা, কেউ বাঁধছেন সানা, কেউ বা আবার রঙ করছেন সেই সুতায়, কারও হাতেই দম ফেলার ফুরসত নেই।
উতসবে বাঙ্গালী নারীর প্রথম পছন্দ শাড়ি। সে কারণেই, সিরাজগঞ্জের তাঁতের শাড়ির জন্য রয়েছে আলাদা টান। বিশেষ করে শাহজাদপুর ও বেলকুচির বাহারী শাড়ির সুনামটা দীর্ঘ দিনের। ঈদ উপলক্ষ্যে এসব শাড়িতে এসেছে আধুনিক ডিজাইন ও নতুনত্ব। জামদানি, কাতান, বেনারসীসহ নানা ধরণের শাড়ি তৈরি হচ্ছে এখানে। দাম দুই থেকে ২০ হাজার টাকার মধ্যে।
একই চিত্র পাবনায়ও। তাঁত পল্লীতে তৈরি হচ্ছে জামদানি, কাতান, চোষা, বেনারসি। সুনাম আছে নবাবী লুঙ্গিরও। তবে সবচেয়ে বেশি চাহিদা পাবনার রেশমী, কাতান, দুলহান, ব্যানারসী ও জুট-জামদানীর।
ঈদে শাড়ির চাহিদা বেশি থাকায় বেড়েছে শ্রমিকদের কাজেরও চাপ। এতে বেড়েছে আয়ও। এ বছর শাড়ি চাহিদা বেশি থাকায় লাভের আশা করছেন তাঁত মালিকরা। তবে দেশজুড়ে সমাদৃত এ অঞ্চলের তাঁত শিল্পের উন্নয়নে সরকারি পৃষ্ঠপোষকতা চেয়েছেন সিরাজগঞ্জ চেম্বারের এই নেতা।
ভারত, পাকিস্তান বা আশপাশের দেশের পোশাক নয়, নিজেদের উৎপাদিত পণ্যই ভবিষ্যতে নিয়ন্ত্রণ করবে ঈদের বাজার, ও প্রত্যাশা তাঁত মালিকদের।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া