adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিয়ে করলেন চাকমা রাজা দেবাশীষ

রাঙামাটি প্রতিনিধি : প্রথম স্ত্রীর মৃত্যুর এক যুগেরও বেশি সময় পর আবার বিয়ে করলেন চাকমা সার্কেল চিফ রাজা দেবাশীষ রায়।
শুক্রবার রাতে রাজকীয় রীতিতে রাঙামাটিতে দেবাশীষের বিয়ে হয়। নতুন রানী য়েন য়েন বান্দরবানের বাসিন্দা ও রাখাইন জনগোষ্ঠীর সদস্য। দেশি-বিদেশি কয়েক হাজার অতিথি রাজার বিয়ের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। শহরের অদূরে অবস্থিত রাজদ্বীপ এলাকায় রাজবাড়ি চত্বরে খোলা মাঠে রাজার বিয়ের অনুষ্ঠানের মঞ্চ তৈরি করা হয়। রাতে কনে য়েন য়েনকে নিয়ে ধুতি ও ফতুয়া পরিহিত রাজা দেবাশীষ হাজির হন বিয়ের মঞ্চে। কনের পরনে ছিল চাকমা নারীদের ঐতিহ্যবাহী পোশাক পিনোন-হাদি। রুপার অলঙ্কারে সাজানো হয়েছিল কনেকে।
রীতি অনুযায়ী সমবেতদের অনুমতি নিয়ে চুমলং বা বিয়ের আনুষ্ঠানিকতা শুরু করেন ওঝা। এরপর বর-কনে পরস্পর আংটি বদল করেন। এছাড়া পরস্পরকে ডিম ও পান-সুপারি খাইয়ে দেন তারা।
প্রায় ঘণ্টাব্যাপী বিয়ের অনুষ্ঠান শেষে বর ও কনেকে সাদা কাপড় দিয়ে বেঁধে দেন (যদন) ওঝা। এরপর নব বিবাহিত রাজা-রানী উপ¯ি’ত সবার কাছে আশির্বাদ চেয়ে মঞ্চ থেকে বিদায় নেন।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের ঐতিহ্যবাহী মেজাংয়ের (বাঁশ দিয়ে তৈরি টেবিল) ওপর কলা পাতায় সুস্বাদু খাবার দিয়ে আপ্যায়ন করা হয়। রাজার একান্ত সহকারী সুব্রত চাকমা জানান, চাকমা রাজার বিবাহ অনুষ্ঠানে দেশি-বিদেশি প্রায় চার হাজার অতিথিকে আমন্ত্রণ জানানো হয়। 
১৯৯৮ সালের ৯ এপ্রিল রানী তাতু রায় দূরারোগ্য রোগে মারা যান। প্রথম সংসারে দুই সন্তান ছেলে রাজকুমার ত্রিভূন আর্য্য দেব রায় ও মেয়ে রাজকুমারী আয়েত্রী আরাধনা রায় রয়েছেন। রানীর মত্যুর এক যুগের বেশি সময় ধরে একাকী জীবন যাপনের পর গত বছর ১২ ডিসেম্বর রাজা দেবাশীষ রায় ও য়েন য়েন অস্ট্রেলিয়ায় অংটি বদলসহ বিবাহ বন্ধনের কথা ঘোষণা করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া