adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

খেলা বড় ‘না’ সাকিব বড় -কাল বিসিবির সভায় সিদ্ধান্ত

সাকিবের শাস্তি অনিবার্যনিজস্ব প্রতিবেদক : খেলার চেয়েও কি সাকিব আল হাসান বড়? সম্প্রতি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এ প্রশ্নের মুখোমুখি হচ্ছে বারবার। 
আগামী আগস্ট-সেপ্টেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ। এই উপলক্ষে ১ জুলাই থেকে অনুশীলন শুর“ করেছে বাংলাদেশ। কিন্তু সে অনুশীলনে যোগ দেননি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। কয়েকদিন বিসিবির অনুমতি না নিয়েই ওয়েস্ট ইন্ডিজে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) খেলার উদ্দেশ্যে লন্ডন গিয়েছেন সাকিব। আর এতে অসন্তুষ্ট হয়েছেন বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনসহ ক্রিকেট বোর্ড। বিসিবির নির্দেশ অনুযায়ী গতকাল শনিবারই দেশে ফিরে আসার কথা ছিলো সাকিবের। সেই সঙ্গে চলমান অনুশীলন শিবিরে যোগ দিতে হবে। বিসিবির আনাপত্তিপত্র (নো অবজেকশন সার্টিফিকেট) ছাড়াই সিপিএল এ যোগ দেওয়ায় সাকিবকে শাস্তি পেতে হবে বলে এক দৈনিক পত্রিকায় জানিয়েছেন বিসিবি সভাপতি। ক্রিকেটের ক্ষেত্রে কোনো ধরনের বিশৃঙ্খলা কোনো ভাবেই মেনে নেওয়া হবে না। খেলোয়াড় যত গুরুত্বপূর্ণই হোক না কেন, অন্যায় করলে তার বিষয়ে কোনো ধরনের আপোষ করা হবে না বলে জানান পাপন।
তিনি বলেন, সাকিব সিপিএল খেলেছে এ কারণে আমরা তাকে শাস্তি দেবো না বরং একটি প্রতিষ্ঠানের নিয়ম ভঙ্গ করার দায়েই তাকে শাস্তির মুখোমুখি হতে হবে। আমরা কোনোভাবেই এটা সহ্য করবো না। তার বিগত কার্যক্রমও খুব একটা ভালো নয় বলে জানান পাপান। এর আগে বিসিবি থেকে সাকিবকে ১ জুলাই অনুশীলনে যোগ দিতে বলা হলেও সাকিব ১১ জুলাই অনুশীলনে যোগ দিতে পারবেন বলে বিসিবিকে জানিয়েছেন। পাপন বলেন, এটা খুবই দুঃখজনক যে তিনি আমাদের প্রোটকলের বিষয়ে যতœশীল নন। এর আগে ভারত-বাংলাদেশের একটি আন্তর্জাতিক ম্যাচ খেলার সময় ড্রেসিংরুম ছেড়ে অন্যত্র যাওয়া এবং সেখানে তার স্ত্রীকে উত্ত্যক্ত করার কারণে এক যুবকের সঙ্গে ধ্বস্তধস্তি এবং এর ঠিক পরপরই বিসিবির অনুমতিপত্র না নিয়ে সিপিএল খেলার জন্য দেশ ত্যাগ করার বিসিবি বেশ উত্তেজিত সাকিবের প্রতি।
পাপন বলেন, দুটি বিষয় বাংলাদেশ দলের আকষ্মিক পতনের পেছনে দায়ী। এর একটি হলো নিয়ম না মানা এবং দুর্বল ব্যবস্থাপনা। আমি কঠোর ভাবেই বলছি, একজন বা দু’জন খেলোয়াড়ের কারণে বাংলাদেশের ক্রিকেটের এ অধঃপতন মেনে নেওয়া হবে না।

এর আগে বিসিবি কোচ চন্ডিকা হাথুরুসিং বিসিবির কাছে যে চিঠি দিয়েছিলেন তার বেশিরভাগ অংশ জুড়েই ছিলো তামিম ইকবাল ও সাকিব সম্পর্কিত অভিযোগ। এটাও বিসির বিরক্তির একটি কারণ। এ বিষয়ে বিসিবি সভাপতি বলেন, সাকিব আমার প্রিয় খেলোয়াড়, মোহাম্মদ আশরাফুলও তাই। কিন্তু ওই চিঠিরর জন্য আমি প্রয়োজনীয় পদক্ষেপ নেব। তিনি বলেন, সাকিবকে সম্মানের সঙ্গেই বলছি, বাংলাদেশ ক্রিকেটের জন্য ভালো হয় এমন কোনো ধরনের সিদ্ধান্ত নিতে আমরা দ্বিধান্বিত হবো না। টানা বিপর্যস্ত দলের আত্মবিশ্বাস ফিরিয়ে আনতে কোচ চেয়েছিলেন সাকিব মুশফিকদের এক সুতোয় গাঁথতে। আগস্ট-সেপ্টেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যে ম্যাচ খেলবে বাংলাদেশ, কোচ চেয়েছিলেন প্রথম দিন থেকেই সে অনুশীলনে যোগ দিক সাকিব। কিন্তু সাকিব এর জবাবে জানান, সিপিএল খেলে এর পর তিনি ওয়েস্ট ইন্ডিজের সফর ক্যাম্পে যোগ দেবেন। 
সাকিবের এ আচরণ ভবিষ্যতের খেলোয়াড়দের প্রভাবিত করতে পারে। তাই এখনই যদি এ বিষয়ে কঠোর সিদ্ধান্ত না নেওয়া হয় তবে ভবিষ্যতের খেলোয়াড়দের তা ধ্বংস করে দিতে পারে বলে মন্তব্য করেন বিসিবি সভাপতি। আগামীকাল সোমবার ক্রিকেট বোর্ডের সভায় এ সংক্রান্ত বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হবে জানিয়ে তিনি বলেন, ক্রিকেট অপারেশন কমিটিসহ ব্যবস্থাপনার ক্ষেত্রেই সম্ভবত উল্লেখযোগ্য পরিবর্তন আনা হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া