adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্যানবেরায় বাংলাদেশী কূটনীতিবিদদের ঘরোয়া ‘কূট’ নীতির কেলেঙ্কারীতে কমিউনিটিতে তোলপাড়

বিশেষ প্রতিনিধি : বিদেশে সরকারের হাইকমিশনগুলো প্রতিষ্ঠার উদ্দেশ্যই থাকে প্রবাসী বাংলাদেশীদের বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বিশেষ সুযোগ সুবিধা প্রদানের মাধ্যমে বাংলাদেশের সাথে তাদের যোগসূত্র স্থাপন ও সার্বিকভাবে দেশীয় উন্নয়নে প্রবাসীদের একান্ত সম্পৃক্তকরণ। অস্ট্রেলিয়ার ক্যানবেরায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের পিছনে বাংলাদেশে সরকারের জনগণের অর্থ খরচের উদ্দেশ্যও উপরিউক্ত লক্ষ্যের ভিন্ন কিছু নয়। তবে অস্ট্রেলিয়াবাসী অভিজ্ঞ প্রবাসী বাংলাদেশীমহল মনে করেন, সরকারের সেই উদ্দেশ্য নিশ্চিতভাবে ব্যাহত হয় হাইকমিশনে যথার্থ যোগ্য কর্মকর্তা-কর্মচারী নিয়োগের ব্যর্থতার কারণে। ক্যানবেরাস্থ বাংলাদেশ হাইকমিশনের সার্বিক সেবার মানের ও অন্যান্য অনাকাক্সিক্ষত বিষয়ের উপর অনুসন্ধানমূলক এই প্রতিবেদনের বিভিন্ন ধাপে সুপ্রভাত সিডনির নিকট সংরক্ষিত সাক্ষাৎতকারসহ অন্যান্য প্রমাণাদির অংশবিশেষ যথার্থভাবে পাঠকদের উদ্দেশ্যে উপস্থাপন করা হল।  
আসলে, অস্ট্রেলিয়ার মতো উন্নত দেশগুলোতে অন্ততঃ হাইকমিশনের কর্মকর্তা হিসেবে বিসিএস ক্যাডারের ফরেন সার্ভিসের যোগ্য মেধাবী, বিদেশী কূটনৈতিক বিষয়ে বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত লোকবলের নিশ্চয়তা সরকারের নিশ্চিত করা প্রয়োজন বলে এখানকার অভিজ্ঞ মহলের ধারণা। অন্যথায়, বাংলাদেশ সরকারের শিক্ষা অথবা অন্যান্য মন্ত্রণালয়ের এসব কূটনৈতিক বিষয়ে অভিজ্ঞতাহীন কর্মকর্তাদের রাজনৈতিক ছত্রছায়ায় বিশেষ বিবেচনায় ডেপুটেশনে এসব উন্নত বিশ্বের মিশনে নিয়োগ দেয়া হলে সার্বিকভাবে হাইকমিশনের কর্মদক্ষতা স্বল্প ব্যবহƒত হওয়াটাই স্বাভাবিক।
আর বেশ কয়েক বছর ধরে ক্যানবেরার হাইকমিশনে এমনটাই হয়ে আসছে বলে বৈদেশিক মিশনগুলোতে অভিজ্ঞতা রয়েছে এরূপ মহল মনে করছেন। ক্যানবেরায় বাংলাদেশের সাবেক হাইকমিশনার অত্যন্ত দক্ষতার সাথে কূটনৈতিক বিষয়ে অনভিজ্ঞ কর্মকর্তাদের অস্ট্রেলিয়ান সরকারের বিভিন্ন সরকারী কর্মকর্তা অথবা রাজনীতিবিদ কিংবা অন্যান্য বিদেশী কূটনীতিবিদদের সাথে কম সংস্পর্শে আসতে হয় – এরকম দায়িত্ব দিয়ে হাইকমিশনের কর্মবন্টন করেছেন বলে সেই বিশেষ অভিজ্ঞ মহলটি মনে করেন। তাঁরা এই অভিমতও প্রকাশ করেন যে, এরূপ বিশেষ বিবেচনায় নিয়োগ প্রাপ্তরা ভবিষ্যতে তাদের মেয়াদ শেষে অন্যকোন বিদেশী মিশনে যোগ দিতে না পারার সমূহ সম্ভাবনার কারণে – বর্তমান মেয়াদকালীন সময়ে বিভিন্ন দুর্নীতিতে অতিরিক্ত অর্থ প্রাপ্তির আশায় নিজেদেরকে জড়িয়ে ফেলতে পারেন। 
প্রবাসী এই অভিজ্ঞ মহলের ধারণা সত্য বলে সম্প্রতি প্রতীয়মান হয়। অস্ট্রেলিয়ান বাংলাদেশী কমিউনিটিতে যারা দীর্ঘদিনধরে ওতপ্রোতভাবে বিভিন্ন বিষয়ের সাথে জড়িয়ে আছেন, তাঁরা প্রাক্তন হাইকমিশনারের বিদায়ের পর বাংলাদেশ হাইকমিশনের বিশেষ বিবেচনায় নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের কর্মকাণ্ড নিয়ে বেশ উদ্বিগ্ন হয়ে পড়েন। কয়েকটি উদাহরণ বিষয়টিকে আরও পরিষ্কার করতে পারে। যেমনঃ বর্তমান বাংলাদেশ সরকারের রাজনৈতিক দলটির সিডনিস্থ কয়েকটি ভাগের মধ্যকার একটি ভাগের বেশ পরিচিত কয়েকজন নেতার গোপন আঁতাতে বিশেষ ব্যবস্থায় অস্ট্রেলিয়ান ট্রাভেল ডকুমেন্টে বাংলাদেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের লিখিত সাফাই ছাড়াই ক্যানবেরা হাইকমিশন থেকে দ্রুত বাংলাদেশী ভিসা লাভের গুঞ্জন বেশ প্রচলিত রয়েছে। এক্ষেত্রে হাইকমিশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিজ দায় এড়াবার জন্য অধীনস্থদের দিয়ে কাগজপত্রে চাপ প্রয়োগের মাধ্যমে প্রয়োজনীয় স্বাক্ষর করিয়ে নিতেন বলেও অভিযোগ পাওয়া যায়। সুপ্রভাত সিডনির পক্ষ থেকে ক্যানবেরাস্থ হাইকমিশনে এ ব্যাপারে যোগাযোগ করা হয় ভিসা ইস্যুর সংশ্লিষ্ট কর্মকর্তা (সদ্য ইনচার্জের দায়িত্ব হস্তান্তরকারী) এর সাথে। বিষয়টির প্রকৃত মর্মার্থ অনুধাবনে পাঠকদের সাহায্যার্থে সাক্ষাতকারের কিছু অংশবিশেষ এখানে তুলে ধরা হলঃ   

সুপ্রভাত সিডনি : কমিউনিটিতে একটি বিষয়ে বেশ কিছু কানাঘুষা হচ্ছে … যে, অনৈতিকভাবে (অস্ট্রেলিয়ায় বসবাসকারী) রোহিঙ্গাদের কিছু সুবিধা দেয়া হচ্ছে এবং সেটা বেশ বড় কিছু টাকার বিনিময়ে। যেমনঃ তাদের ট্রাভেল ডকুমেন্টেসে ইল্লিগ্যালী (বাংলাদেশের) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়া ভিসা দেয়া হচ্ছে; তো – এই বিষয়টা সম্পর্কে আমি জানতে চাচ্ছিলাম।     
হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তা : না…এরকম তো কিছু না। ….. এর আগে আমাদের এখানে (ক্যানবেরাস্থ হাইকমিশনে) এরকম প্রাক্টিস ছিল। কিছু কিছু মিশনে এরকম থাকে যে, স্থান-কাল, পরিস্থিতি বুঝেই বিষয়গুলো সলভ করা হয়। যেমন ধরেন, বাংলাদেশের প্রেক্ষিতে যেটা হবে, বাইরে কিন্তু সে রকমটা নাও…; যেমনঃ সচিবালয়ে যে রকমটা হয়, ফাইল দিনের পর দিন পড়ে থাকে, মানুষের হয়রানি হয়।  …… হাইকমিশন (প্রবাসে) তো থাকে তাড়াতাড়ি মানুষের কষ্ট লাঘব করার জন্য। হ্যাঁ, সহজে যাতে মানুষ ভিসাগুলো পেতে পারে। এ আগেও তো এ রকম ছিল; …ধরেন আমি তো মিশনে দুবছর। তার আগে এখানে যারা ছিলেন, স্যার ছিলেন, মোশাররফ ছিলেন – ওনারা এরকম দিতেন, তখন সমস্যা ছিল না। তখন অস্ট্রেলিয়ান ট্রাভেল ডকুমেন্ট আর পাসপোর্ট একইভাবে কাউন্ট করা হতো এবং ভিসা দেয়া হতো। ইদানিং আমরা সেটা ঢাকায় (স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে) ফরওয়ার্ড করি। ঢাকায় ফরওয়ার্ড করার পর যদি রিপ্লাই না আসে, তখন আমরা ভিসা দিতে পারি না। তো এরকম গত মাস থেকে চালু হয়েছে। মে (২০১৪) মাস থেকে……  
সুপ্রভাত সিডনি ঃ …কিন্তু বিষয়টা হচ্ছে, মে মাসের আগে তো ইসলাম সাহেবরা ছিলেন না; তিনি তো ছিলেন অ-নে-ক আগে, আমি যতটুকু জানি; তো…  
  
হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তাঃ হ্যাঁ, মে মাসের আগে ইসলাম সাহেব ছিলেন না; কিন্তু ঐ প্রাক্টিসটা মিশনে চলছিল। এজন্য হোম মিনিস্ট্রি থেকে ঐরকম ইন্সট্রাকশন নেয়া হতো না।… কিন্তু কিছুদিন ধরেই তো দেশে অস্থিতিশীল পরিস্থিতি। তখন আমাদের মনে হয়েছে, যেহেতু এরা (রোহিঙ্গারা)সরাসরি অস্ট্রেলিয়ান না, ওদের সাথে আমাদের বর্ডারে সমস্যা রয়েছে, তাই চেক এন্ড ব্যালেন্সের জন্য আমরা এখন হোম মিনিস্ট্রিতে পাঠাচ্ছি……। 
সুপ্রভাত সিডনি ঃ কিন্তু আমি যতটুকু জানি, এই বিষয়টি তো আইন আকারেই আছে এবং সেটা আপনাদের নীতিমালাতেও উল্লেখ আছে …, এই নীতিমালাতো বাংলাদেশের সব মিশনগুলোই ফলো করবে। ……এই নীতিমালা কি আগে থেকেই ছিল, না কি মে মাস থেকে হয়েছে? 
 হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তা ঃ আগে থেকেই (নীতিমালা) ছিল। আমি মাত্র দুবছর আগে এসেছি তো। আমি ঠিক জানি না যে, ঐ নীতিমালা অ্যাপ্লিকেবল ছিল কিনা (কি আশ্চর্য!)। আমি এভাবে প্র্যাক্টিস পেয়েছি দেখে আমরা ওটা (স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়াই রোহিঙ্গাদের ভিসা দেয়া) ফলো করেছি। কিন্তু নীতিমালাতো সব জায়গাতেই আছে… আমরা রোহিঙ্গা সম্পর্কে বেশ কিছু কমপ্লেইন পাওয়ার পর, নীতিমালা অনুযায়ী কি করা যায়, সেদিকে আগাচ্ছি…।   
সুপ্রভাত সিডনিঃ …তার মানে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়া রোহিঙ্গাদের আপনারা ভিসা দিয়েছেন?  
হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তাঃ আপনি বলছেন এখন (ভিসা দিচ্ছি); কিন্তু এটা তো আগেই এরকম দেয়া হতো। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ফরোয়ার্ডিং পাঠানো হতো, কিন্তু ঠিকই ভিসাও দিয়ে দেয়া হতো…।……এখন অনেক সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ওভার টেলিফোনে কনফার্মেশন নিয়েও ভিসা দেয়া হচ্ছে। আর অনেক সময় তো ফরোয়ার্ডিং আসেই নি। কখনো কখনো  ফরোয়ার্ডিং পাঠানো হতো, কিন্তু তারা (স্বরাষ্ট্র মন্ত্রণালয়) বলতো যে, তারা পায়নি – এভাবে ল্যাপ্স হয়ে গিয়েছে। কিন্তু ওভার দ্য ফোনেও কিছু কিছু কনফার্মেশন নিয়ে (রোহিঙ্গাদের ভিসা) দেয়া হয়েছে।
সুপ্রভাত সিডনি ঃ………ওরা (রোহিঙ্গা) তো আসলে বার্মার পাসপোর্ট পায় না, মানবেতর জীবনযাপন করে।…কিন্তু বাংলাদেশের একটা ডকুমেন্টস যদি ওরা পেয়ে যায় (অনৈতিকভাবে টাকা প্রদানের মাধ্যমে), তবে সেটা তাদের জন্য খুব ভালো একটা অপশন হয়। কিন্তু সমস্যা হচ্ছে, ওরা এই সুবিধাটাকে কাজে লাগিয়ে…যত অনৈতিক ও সন্ত্রাসী কার্যকলাপের সাথে সম্পৃক্ত হয়ে যাচ্ছে (কথা শেষ করার আগেই)……  
 হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তা ঃ জি…। আমরা বিশেষ করে, আগের হাইকমিশনার সাহেব থাকতে, আমি এরকম অনেক কমপ্লেইন পেয়েছি ওদের (রোহিঙ্গাদের) বিরুদ্ধে……। এর আগে দেশে যখন অস্থিতিশীল পরিস্থিতি ছিল – বোমাবাজি-টাজি এসবের সাথে সম্পৃক্ত থাকার কমপ্লেইন তাদের বিরুদ্ধে পেয়েছি। ……এছাড়া (রোহিঙ্গাদের) কয়েকজনের নামও ছিল, যেগুলো স্পেশালী হোমে (স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে) পাঠিয়েছি যে, আমরা তাদের ভিসা দিতে (ক্যানবেরা হাইকমিশন থেকে) পারবো না……এবং কমপ্লেইন এদের নামে (বিশেষ কিছু রোহিঙ্গার) এরকম এসেছে আর আমরা তা ইনফরম করলাম(স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে) অফিসিয়ালী।  
সুপ্রভাত সিডনি ঃ ………আচ্ছা, আপনারা (রোহিঙ্গাদের) এসব বিষয়ে (সন্ত্রাসী কর্মকান্ড) কমপ্লেইন পাওয়ার পরও এদের ভিসার কনফার্মেশনের ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে (ক্যানবেরাস্থ হাইকমিশন থেকে) পাঠানো হতো না?
হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তা ঃ না। 
সুপ্রভাত সিডনি ঃ ……কমপ্লেইন থাকার পরও আপনারা (রোহিঙ্গাদের) ভিসার ব্যাপারে কেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ক্লিয়ারেন্স নেন নি? 
হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তাঃ কেন নেই নাই? বললাম তো, (হাইকমিশনে আগে থেকেই) প্র্যাক্টিস যেভাবে ছিল, সেভাবে করা হয়েছে………। আমরা (স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনের) আইন অ্যাপ্লিকেবল করেছি মে (২০১৪) মাস থেকে; কিন্তু এপ্রিল থেকেই ডিসিশন নিয়েছি যে, এভাবেই (স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনের পর ভিসা প্রদান) করতে হবে।  
রোহিঙ্গা সদস্যদের কারো কারো সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগের প্রত্যক্ষ্ স্বীকারোক্তি ক্যানবেরাস্থ বাংলাদেশ হাইকমিশন থেকে পাওয়ার পরও স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে অনুমোদন না নিয়ে তাদের ভিসা প্রদানের প্রথায় বড় অঙ্কের অনৈতিক লেনদেনের বিষয়টিই জড়িত রয়েছে বলে মত প্রকাশ করেন প্রবাসী কূটনৈতিক বিষয়ক অভিজ্ঞ মহল। অপরদিকে, বাংলাদেশের সরকারী দলের ছত্রছায়ায় নিয়োগপ্রাপ্ত হলেও হাইকমিশনের সেবা সংক্রান্ত বিষয়ে সুপ্রভাত সিডনির অনুসন্ধান মূলক এই প্রতিবেদন প্রকাশের পদক্ষেপে হাইকমিশনের বিশেষ সেই কর্মকর্তা বিষয়ে কোনরূপ তথ্য না প্রকাশের জোড়াল অনুরোধ আসে বর্তমান বাংলাদেশের সরকারী দলের উল্লেখিত বিশেষ নেতারা ছাড়াও বাংলাদেশ জাতীয়তাবাদী দলের বেশ কয়েকজন নেতার কাছ থেকে। আর সুপ্রভাত সিডনির প্রতি এসব অনুরোধের আধিক্যে বিস্ময় প্রকাশ করেছেন কমিউনিটির অভিজ্ঞমহল।   
‘ক্যানবেরায় আমাদের নেত্রী সব করে দেবেন’ প্রবাদ বাক্যটিও এখন বাংলা কমিউনিটিতে বেশ উচ্চারিত। সিডনিতে মিশনের নির্ধারিত দিনগুলো ছাড়াও সাপ্তাহিক ছুটির দিনদু’টিতে বিশেষ কায়দায় সরকারী ও বাংলাদেশ জাতীয়তাবাদী দলের সেইসব নেতাদের মাধ্যমে সিডনিতে বসেই ‘নো ভিসা রিকয়ার্ড’ মোহর অনেক বাংলাদেশীরা লাভ করেছেন বলেও শোনা যায়। এমনকি, ‘নো ভিসা রিকয়ার্ড’ মোহর নেই অথবা মেয়াদ শেষ হওয়া পাসপোর্ট নিয়ে বিশেষভাবে ইস্যুকৃত নিয়ম বহির্ভূত ‘ট্রাভেল সার্টিফিকেটের’ রূপ দেখেও বিস্ময় প্রকাশ করেছেন হাইকমিশন নীতি বিষয়ক অভিজ্ঞ প্রবাসীমহল। 

মান্যবর সাবেক হাইকমিশনার লেফটেন্যান্ট জেনারেল মাসুদউদ্দিন চৌধুরীর বিদায়ের পর সেখানে এক্টিং হাইকমিশনারের দায়িত্বভার সম্প্রতি গ্রহণ করেছেন মিসেস ওয়াহিদা আহমেদ। বিদেশী মিশনগুলোতে পররাষ্ট্র বিষয়ক ব্যাপারগুলোতে অভিজ্ঞ এই ব্যক্তিত্বের নজর এসব বিষয়গুলো এড়ায়নি বলে মনে করছেন বাংলাদেশী কমিউনিটির অভিজ্ঞ মহল। কন্স্যুলার ইন চার্জের দায়িত্বেরত পূর্ববর্তী কর্মকর্তাকে সেই দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে মিসেস ওয়াহিদার নিজ কাঁধে সেই দায়িত্বের বোঝা বহনের কারণকেও প্রচলিত ভিসা সংক্রান্ত দুর্নীতি বন্ধের পদক্ষেপ বলেই ধারণা করছেন সবাই। প্রবাসের এই হাইকমিশনের সরকারী কর্মকাণ্ডের এসব দুর্নীতির সাথে সাথে মিশনের কর্মকর্তাদের পারিবারিক পর্যায়ের দুর্নীতি বন্ধের ক্ষেত্রেও মিসেস ওয়াহিদা পদক্ষেপ নিবেন বলে সবাই আশাবাদী। নগদ ডলারের বিনিময়ে বাড়ির গৃহপরিচারিকাকে দিয়ে প্রশিক্ষণহীন ‘ডে কেয়ার’ সেন্টার চালানোর মতো অস্ট্রেলিয়ায় অবৈধ ব্যবসায়ের সাথে জড়িত হাইকমিশন কর্মকর্তার কর্মকাণ্ডেও বিস্ময় প্রকাশ করেছেন কমিউনিটির অনেকে।  
অত্যন্ত দুঃখজনক হলেও পররাষ্ট্র কূটনৈতিক বিষয়ে অপারদর্শী কূটনীতিবিদদের ঘরোয়া নোংরা ‘কূটনীতি’ অবলোকন করছে অস্ট্রেলিয়ান প্রবাসী বাংলাদেশীরা। আগামী বছর প্রায় একই সময়ে মেয়াদ শেষ হওয়া হাইকমিশনের বর্তমান বাংলাদেশ সরকারের বিশেষ সুবিধাভোগী দুই কর্মকর্তার সাপে-নেউলে সম্পর্কের কথা এখন প্রতিটি প্রবাসী বাংলাদেশীরা জানে তাদের নিজস্ব ন্যাক্কারজনক ঘর্ষণে সৃষ্ট শব্দদূষণ থেকে। সিডনিবাসী জনৈক সৌখিন সাংবাদিককে অর্থের বিনিময়ে ব্যবহার করে, বাংলাদেশে সেই তথাকথিত সাংবাদিকের আপন ভ্রাতার অনলাইন দৈনিক পত্রিকাতে অস্ট্রেলিয়ান প্রতিষ্ঠিত পত্রিকাকে জড়িয়ে বিভিন্ন মিথ্যা গল্প রটনার ক্ষেত্রেও হাইকমিশনের সেই কর্মকর্তা জড়িত থাকার সম্ভাবনার বিষয়ে বিস্ময় প্রকাশ করেছেন প্রবাসী বাংলাদেশী কমিউনিটির অনেকেই। বাংলাদেশ থেকে প্রকাশিত অনলাইন পত্রিকাটি ইতোমধ্যে ক্ষমা প্রার্থনা করে নোটিশ প্রকাশ করলেও অস্ট্রেলিয়ায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের বিষয়টি বিশেষ বিবেচনায় রেখেছে বহুল প্রচারিত অস্ট্রেলিয়ান বাংলাদেশী কমিউনিটি পত্রিকাটি।  
আশ্চর্যের বিষয় হচ্ছে, সম্মিলিতভাবে ক্যানবেরাস্থ বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তারা প্রবাসী বাংলাদেশীদের সহযোগিতার স্বার্থে কাজের পরিবর্তে বিভিন্ন কূট কৌশলের আশ্রয় নিচ্ছেন নিজ মিশনেরই প্রতিপক্ষকে ঘায়েল করার জন্যে। এমনকি, ক্যানবেরায় বর্তমানে বসবাসকারী বাংলাদেশের সাবেক অর্থমন্ত্রী মরহুম সাইফুর রহমানের আত্মীয় পরিচয়দানকারী ও তৎকালীন সময়ে বাংলাদেশী কমিউনিটিতে বেশ দুর্নাম অর্জনকারী হাইকমিশনের দ্বিতীয় সচিবের প্রত্যক্ষ সহযোগিতায় বর্তমান হাইকমিশনের জনৈক কর্মকর্তা সার্থকভাবে অপর এক কর্মকর্তার সাথে ক্যানবেরাস্থ জনৈক সাধারণ সংস্কৃতিপ্রেমী বাংলাদেশীর দ্বৈত কবিতা আবৃত্তির সূত্র ধরে কুৎসা রটনা ও ভুক্তভোগী ব্যক্তিটির স্বাভাবিক সুন্দর সংসার জীবন ভেঙ্গে দেয়ার সফল নাটকের কূট-কৌশল পরিচালনার পারদর্শিতায় আলোড়ন তৈরী হয়েছে কমিউনিটিতে। ক্যানবেরাস্থ বাংলাদেশ হাইকমিশনের সাবেক সেই দ্বিতীয় সচিবের সময়ে ধারণকৃত কমিউনিটি সদস্যদের হাইকমিশনের সেবাসংক্রান্ত সাক্ষাতকারসহ বর্তমান হাইকমিশন থেকে প্রাপ্ত সেবা সম্পর্কে বিপুল সংখ্যক  সাক্ষাতকারের ভিডিও সংস্করণ ও হাইকমিশনের সেবা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে লিখিত অভিযোগ সংরক্ষিত রয়েছে সুপ্রভাত সিডনির নিকট। প্রয়োজন অনুযায়ী ও পাঠাকের চাহিদা মোতাবেক সুপ্রভাত সিডনির অনলাইন ভার্সন অথবা মুদ্রিত সংখ্যায় সেগুলো প্রকাশ করা যেতে পারে।           
অস্ট্রেলিয়ায় প্রবাসী বাংলাদেশীরা ক্যানবেরাস্থ হাইকমিশনের কাছ থেকে এধরণের লজ্জাজনক পরিস্থিতিসমূহ থেকে আশুমুক্তি কামনা করে। সদ্য যোগদানকারী অভিজ্ঞ কার্যনির্বাহক হাইকমিশনার মিসেস ওয়াহিদা আহমেদ বিষয়গুলো খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশা করছেন প্রবাসী বাংলা কমিউনিটির প্রত্যেকে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া