adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুলতানা কামালের গাড়িবহরে হামলা

image_89217_0ডেস্ক রিপোর্ট : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক আন্তর্জাতিক কমিশনের (সিএইচটি) কো-চেয়ারম্যান ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামালসহ সিএইচটির প্রতিনিধি দলের গাড়িবহরে হামলা চালিয়েছে বাঙালিদের কয়েকটি সংগঠনের কর্মীরা। এতে সুলতানা কামাল, ইফতেখারুজ্জামান, খুশি কবিরসহ বেশ কয়েকজন আহত হয়েছেন। তারা বর্তমানে রাঙ্গামাটি কোতোয়ালী থানা পুলিশের তত্ত্বাবধানে চিকিতসা নিচ্ছেন। প্রশাসনের সহযোগিতায় তাদের ঢাকা পাঠানোর ব্যবস্থা হচ্ছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, প্রতিরোধের মুখে শনিবার সকাল সোয়া দশটার দিকে রাঙ্গামাটি পর্যটন হলিডে কমপ্লেœক্সের মোটেলে অবস্থান নেন প্রতিনিধি দলের সদস্যরা। বেলা দেড়টার দিকে পুলিশি প্রহরায় রাঙ্গামাটি ত্যাগের সময় পর্যটন এলাকায় তাদের ওপর হামলা চালায় আন্দোলনরত কর্মীরা। এতে কোতোয়ালী থানার ওসিসহ প্রতিনিধি দলের বেশ কয়েকজন আহত হন। সুলতানা কামাল ও ইফতেখারুজ্জামানের আঘাত গুরুতর নয় বলে জানা গেছে।
প্রশাসনের দায়িত্বশীল একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে জানান, পরিস্থিতি অনুকূলে না থাকায় তাদেরকে বার বার অনুরোধ করা হয়েছে রাঙ্গামাটিতে না আসতে। তা সত্ত্বেও প্রশাসনের কাউকে না জানিয়ে তারা রাঙ্গামাটি আসেন।
প্রতিনিধি দলে আরো রয়েছেন সিএইচটি কমিশনের সদস্য খুশি কবির, ড. ইফতেখারুজ্জামান, স্বপন আদনান, হানা সামশ প্রমুখ। কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমতিয়াজ সোহেল জানান, তারা বর্তমানে পুলিশের তত্ত্বাবধানে রযেছেন। পুলিশি প্রহরায় তাদের রাঙ্গামাটি ত্যাগের ব্যবস্থা করা হবে।
এর আগে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক আন্তর্জাতিক কমিশনের প্রতিনিধি দলের গোপনে রাঙ্গামাটি সফরের প্রতিবাদে শনিবার সকালে রাঙ্গামাটি শহরের প্রধান সড়কে অবরোধ সৃষ্টি করে বাঙালি ছয় সংগঠন। অবরোধের কারণে রাঙ্গামাটি শহরে প্রধান সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। সিএইচটি কমিশনের প্রতিনিধি দল যতক্ষণ পর্যন্ত রাঙ্গামাটি ত্যাগ না করে ততক্ষণ পর্যন্ত অবরোধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন সংগঠনের নেতারা।
সিএইচটি কমিশনের রাঙ্গামাটি সফরের প্রতিবাদে শুক্রবার থেকে ৩৬ ঘণ্টার অবরোধ শুরু করে কমিশন না আসায় সাত ঘণ্টা পর অবরোধ প্রত্যাহার করে বাঙালি সংগঠনগুলো। কিন্তু শুক্রবার রাতে সিএইচটি কমিশনের প্রতিনিধি দল গোপনে রাঙ্গামাটি অবস্থান করলে সংগঠনের নেতাকর্মীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। শনিবার সকালে বাঙালি সংগঠনগুলো কাঠালতলী ফিসারি বাঁধের সড়কের উপর ব্যারিকেড দিয়ে যানবাহন চলাচল বন্ধ করে দেয়।
উল্লেখ্য, সুলতানা কামালের নেতৃত্বে সিএইচটি কমিশনের একটি দল গতকাল খাগড়াছড়িতে যায়। আজ তারা রাঙামাটি আসছিল। পার্বত্য চট্টগ্রামের বাঙালিদের ছয়টি সংগঠন সিএইচটি কমিশনের বিরুদ্ধে সাম্প্রদায়িক উসকানি দেয়ার অভিযোগ তোলে। সিএইচটি কমিশনের রাঙামাটি সফর প্রতিহত করতে বাঙালি সংগঠনগুলো রাঙামাটিতে ৩৬ ঘণ্টার অবরোধ ঘোষণা করে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া