adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজনীতিতে ইমেজ সংকটে এরশাদ!

index_43381নিজস্ব প্রতিবেদক : গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী ৫ জানুয়ারির নির্বাচনে দেশের ৯০ শতাংশ মানুষের সমর্থন ছিলো না। ছিল না আওয়ামী লীগ ছাড়া বড় কোনো রাজনৈতিক দলের অংশগ্রহণও। যদিও বহু নাটকীয়তার পর ওই নির্বাচনে অংশ নিয়েছিলেন সাবেক সেনাশাসক এরশাদের জাতীয় পার্টি। তবে নির্বাচনে অংশ নেওয়ার খেসারতও এখন দিতে হচ্ছে এরশাদকে। 
সংসদ ও সংসদের বাইরে রীতিমতো হাস্যরসে পরিণত হয়েছে জাতীয় পার্টি ও এর চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। আর এটা হয়েছে এরশাদের নিজের দোষেই। কারণ, ‘মূল্যহীন’ কোনো বস্তু হঠাত ‘মূলব্যান’ হয়ে গেলে সেটির মূল্য খুব দ্রুতই পড়ে যায়।
৫ জানুয়ারির নির্বাচন নিয়ে নানা নাটকীয়তার জন্ম দিয়েছিলেন জাপা চেয়ারম্যান এরশাদ। প্রথমে বলেছিলেন, নির্বাচনে গেলে জনগণ থুথু দেবে। এরপর বললেন, নির্বাচনে না গেলেই থুথু দেবে। এরপর নির্বাচন শেষে বললেন, নির্বাচনে যেতে রাজি না হওয়ায় হাসপাতালে আটকে রাখা হয়েছিল। অথচ নির্বাচন শেষে হাসপাতাল থেকেই সোজা সংসদে গিয়ে শপথও নিয়েছিলেন তিনি। এসবই ছিল এরশাদের নাটকের অংশ।
 
এখন তিনি জাতীয় সংসদ ও এর বাইরে রীতিমতো হাসিরপাত্রে পরিণত হয়েছেন। তিনি এখন আওয়ামী লীগের কাছে আর্জি করেন তাকে ও তার দলকে নিয়ে যেন মুখরোচক কথা-বার্তা না বলা হয়।
বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরশাদকে উদ্দেশ করে বলেছিলেন, ‘১৯৯১-এর নির্বাচনের পর ওনার ভাবি (খালেদা জিয়া) ওনাকেসহ জাতীয় পার্টির সবাইকে জেলে পুরেছেন। এত কবিতা লিখলেন! ভাবির জন্য একটা কবিতা লিখে কি তার মন জয় করতে পারেন নাই?’
তখন জাপা চেয়ারম্যান এরশাদ জাতীয় সংসদেই উপস্থিত ছিলেন। তাকে নিয়ে প্রধানমন্ত্রীর এমন উক্তির পর কিছুই বলতে পারেননি এরশাদ। কারণ, বলার মতো কোনো মুখ আর তার নেই।
কিন্তু পরদিন রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আক্ষেপ করে আওয়ামী লীগের উদ্দেশে বলেন, জাতীয় পার্টিকে নিয়ে মুখরোচক কথা বলবেন না। এই জাপা না থাকলে এবার ক্ষমতায় আসতে পারতেন না।
তিনি বলেন, ’৯৬ থেকে শুরু করে আওয়ামী লীগ যখনই ক্ষমতায় এসেছে, জাপার ওপর ভর করেই এসেছে। জাপা ছাড়া আওয়ামী লীগ কখনোই ক্ষমতায় আসতে পারেনি। এবারও জাপা না থাকলে বর্তমান সংসদ গঠিত হতো না। গণতন্ত্রও রক্ষা হতো না।
দেশবাসীর সমর্থনবিহীন নির্বাচনে অংশ নিয়ে জনগণের কাছে হাস্যরসে পরিণত হয়েছেন এরশাদ। ব্যক্তিগত স্বার্থে জাতীয় স্বার্থকে জলাঞ্জলি দিয়ে আওয়ামী লীগের কথায় রাজি হন তিনি। একতরফা নির্বাচনে অংশ নিয়ে আওয়ামী লীগকে ফের সরকার গঠন করতে সহায়তা করেন। আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে নির্বাচনকে গ্রহণযোগ্য করে তুলতে রাতারাতি অনেক মহামূল্যবান হয়ে উঠে এরশাদের জাতীয় পার্টি। নির্বাচন শেষ। সরকার গঠন শেষ। এবার জাতীয় পার্টিরও কদর শেষ। এখন সরকার ও সংসদ উভয় জায়গাতেই হাসিরপাত্র এরশাদ। তাই এখন আর আক্ষেপ করা ছাড়া কোনো উপায় নেই তার।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া