adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ধিক্কার জানাই এই নিপীড়নের

Mortoza-bhai_53031গোলাম মোর্তোজা : ‘বাবুছড়ায় পাহাড়িদের ওপর নির্যাতন করা হচ্ছে, বাড়ি থেকে উচ্ছেদ করে তাড়িয়ে দেয়া হচ্ছে -আপনারা কিছু লিখছেন না, বলছেন না।’
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একজন পাহাড়ি ছাত্রী গতকাল ফোনে কথাগুলো বললেন। বললেন আরো অনেক কথা, চাকমা মেয়েটি খুব যে গুছিয়ে কথা বললেন, তা নয়। তারা যেমন বাংলায় কথা বলেন, তেমনই বললেন।
তার মূল বক্তব্য পাহাড়িদের ওপর এই অত্যাচার আর কতদিন?
কি উত্তর দেব!
এই প্রশ্ন তো আমারও।
পাকিস্তানি দানব শোষকদের নিপীড়ন নির্যাতনে তাদের বেঁচে থাকার স্বপ্ন ভেসে গেছে, কাপ্তাই লেকের জলে। ভেসে যাওয়া -স্বপ্ন ভঙ্গ ৪০ হাজার চাকমা দেশ ছাড়তে বাধ্য হয়েছেন, ১৯৬০ সালের পর।
দেশ স্বাধীন হয়েছে, পাহাড়িদের ওপর নির্যাতন বন্ধ হয়নি। কাপ্তাই থেকে তার বেয়ে বিদ্যুত এসেছে এই নগরে। বৈদ্যুতিক তার পাহাড়িদের দুঃখ দূর্দষা যন্ত্রণা বঞ্চনা বয়ে আনতে পারেনি। যা একসময় বিদ্রোহে পরিণত হয়ে, সশস্ত্ররূপে প্রকাশ ঘটেছে।
২৭ বছর পর অনেক রক্ত -সম্পদের মূল্য দিয়ে, তারও অবসান হয়েছে, ১৯৯৭ সালের চুক্তির মধ্য দিয়ে।
কিন্তু চুক্তির বাস্তবায়ন না হওয়ায়, নিপীড়ন বন্ধ হয়নি।
নিপীড়ন অব্যাহত রাখার জন্য, নিপীড়করা পৃষ্ঠপোষকতা দিয়ে পাহাড়িদের ভেতরে উপদল তৈরি করেছে। দিঘীনালার বাবুছড়ায় বিজিবি সদর দপ্তর বানানোর নামে বিশ পঁচিশটি পাহাড়ি পরিবারকে নিজ ভূমি -বাড়ি থেকে উচ্ছেদ করা হয়েছে।
শাসকেরা বড় নিষ্ঠুর, বড় নির্মম!
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আইন পাশ করছে, আঞ্চলিক পরিষদের সঙ্গে আলোচনা না করে -সন্তু লারমার মতামত না নিয়ে, গায়ের জোরে। অথচ চুক্তির শর্তানুযায়ী আঞ্চলিক পরিষদের সঙ্গে আলোচনা না করে, এই আইন পাশ করার কথা নয়। পাহাড়িদের যে কয়জন এযাবতকালে প্রতিমন্ত্রী হয়েছেন, দীপঙ্কর তালুকদারসহ সবাই পাহাড়িদের সঙ্গে প্রতারণা করেছে।
প্রতারণা না করে পাহাড়িদের জন্য সংগ্রাম করে জীবন দিয়েছেন এম এন লারমা। এখনও সংগ্রাম করে যাচ্ছেন সন্তু লারমা। বাঙালি শাসকদের কাছে আর একটু মানবিকতা প্রত্যাশিত। দেশের রাজনৈতিক সরকারের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হওয়া দরকার ওই অঞ্চলের প্রশাসন যারা পরিচালনা করেন, তাদের ওপর। বাঙালি নাগরিক সমাজের বলিষ্ঠ ভূমিকা,সংবেদনশীল মন নিয়ে দাঁড়ানো দরকার পাহাড়িদের পাশে।
একটি রাস্ট্র ইচ্ছে করলেই, একটি জনগোষ্ঠীর মানুষদের বাড়ি জমি কেড়ে নিতে পারে না। বিজিবি সদর দপ্তর দরকার আছে, তবে পাহাড়িদের জমি -বাড়ি থেকে বিতাড়িত করে নয়।
দেশ জনগণের। পাহাড়ি চাকমা, মারমারা ৃসেই জনগণেরই অংশ। সমতলের সাঁওতাল ৃমধুপুরের গাঢ়দেরও এই দেশের প্রতি আছে সমান অধিকার, যতটুকু অধিকার বাঙালিদের।
বাঙালি শাসক এবং সংখ্যাগরিষ্ঠ বাঙালি জনগণকে বিষয়টি আন্তরিকভাবে বুঝতে হবে, বিশ্বাস করতে হবে।
তাা না হলে, অমঙ্গল শুধু পাহাড়িদের হবে না, আমাদেরও হবে। ফেসবুক থেকে

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া