adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেসি নেই শীর্ষ দশে – নেইমার আছেন ছয়ে

স্পোর্টস ডেস্ক : ফিফার একটি অফিসিয়াল সূত্র অনুযায়ী ‘ক্যাস্ট্রল ইনডেক্স’ খেলোয়াড়দের নৈপূণ্য নিয়ে তাদের নিয়মিত র‌্যাংকিং প্রকাশ করেছে। সেখানে শীর্ষে রয়েছেন ব্রাজিলের ডেভিড লুইস। এ তালিকায় আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসির জায়গা হয়নি সেরা দশে।
নক আউট পর্বের পর লুইস ৯.৭৯ রেটিং পয়েন্ট নিয়ে রয়েছেন সবার শীর্ষে। পরের মৌসুমে পিএসজি’তে যোগ দেবার সম্ভাবনা রয়েছে তার। দ্বিতীয় জায়গা ধরে রেখেছেন কলম্বিয়ার জেমস রড্রিগেজ। তার অর্জিত পয়েন্ট ৯.৭৪।
৯.৪৫ রেটিং পয়েন্ট নিয়ে ১১তম স্থানে রয়েছেন লিওনেল মেসি। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার রয়েছেন ছয়ে। তার রেটিং পয়েন্ট ৯.৫৯। নেইমারের ঠিক উপরে ৯.৬২ পয়েন্ট নিয়ে বেলজিয়ামের জান ভারতোনঘেন রয়েছেন।
তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছেন ফ্রান্সের করিম বেনজেমা (৯.৭০) এবং নেদারল্যান্ডসের আরিয়েন রোবেন (৯.৬৬)। আরেক ব্রাজিলিয়ান থিয়াগো সিলভা ৯.৫৬ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার সপ্তমে উঠে এসেছেন। ৯.৫৩ রেটিং পয়েন্ট নিয়ে তার পরের স্থানটি পেয়েছেন ক্রোয়েশিয়ার ইভান পেরিসিক।
ব্রাজিল বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিকম্যান জার্মানির থমাস মুলার ৯.৪৯ পয়েন্ট নিয়ে রয়েছেন ১০তম স্থানে। তার ঠিক উপরে জায়গা করে নিয়েছেন সুইজারল্যান্ডের জোহান জোরোও (৯.৫০)। বেলজিয়ামের গোলরক্ষক থিবাউট এবং কোস্টারিকার গোলরক্ষক কেইলর নাভাসকে টপকে ২০তম স্থানে রয়েছেন চিলির গোলরক্ষক ক্লদিও ব্রাভো। তার অর্জিত রেটিং পয়েন্ট ৯.২৬।
‘ক্যাস্ট্রল ইনডেক্স’ এই তালিকা তৈরি করেছে খেলোয়াড়দের নৈপূণ্য বিবেচণা করে। বিভিন্নভাবে তাদের নৈপূণ্য বিশ্লেষণ করতে তারা অত্যাধুনিক প্রযুক্তির সাহায্য নিয়েছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া