adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভাসমান হোটেলে ৬০ টাকায় রাত পার!

নিজস্ব প্রতিবেদক : ঢাকার অনেক কিছু পরিবর্তিত হয়ে গেলেও এখনও আগের ঐতিহ্য ধরে রেখেছেন ঐতিহ্যবাহী ভাসমান হোটেল। মাত্র ৬০ টাকার বিনিময়ে একজনের রাতযাপন ও ১০০ টাকায় দুইজন মানুষ রাতযাপন করা কল্পনা করা যায়? রাজাধানীর সদরঘাটের উত্তর পাশে অবস্থিত বাণিজ্যিক প্রাণকেন্দ্র ওয়াইজঘাটেই মূলত এই ঐতিহ্যবাহী ভাসমান হোটেল। শ্রেণি-পেশা নির্বিশেষে যে কেউ চাইলেই এই ভাসমান হোটেলে রাতযাপন করতে পারে। তবে এই হোটেলগুলোর সেবার মান নিয়ে খুব একটা সন্তুষ্ট নন গ্রাহকরা।
মহান মুক্তিযুদ্ধের আগে থেকেই মূলত এই ভাসমান হোটেলগুলো জমজমাট হতে শুরু করে। কারণ সে সময় হিন্দু ধনী লবণ ব্যবসায়ীরা ঢাকা শহরের অভ্যন্তরে কোনো মুসলিম হোটেলে খেতে বা থাকতে চাইতো না। তাই তাদের সুবিধার্থে নিম্নবর্গের কিছু হিন্দু ব্যবসায়ী লঞ্চকে কাজে লাগিয়ে এসব ভাসমান হোটেল তৈরি করেন। কাল পরিক্রমায় সেই হিন্দু মহাজনরা এখন আর নেই। তাদের জায়গায় চলে এসেছে স্বাধীনতা পরবর্তী মুসলমান ব্যবসায়ীরা। হিন্দু ব্যবসায়ীর কাছ থেকে কিনে নেওয়া তেমনি এক হোটেল মালিক হাজী নওয়াব আলী। আর তার ভাসমান হোটেলের নাম ‘উমা উজালা হোটেল’। 
১৩ বছর আগে তিনি এক হিন্দু মালিকের কাছ থেকে হোটেলটি কিনেছেন। পরে অবশ্য অবকাঠামোগত কিছু উন্নয়ন করিয়েছেন তিনি। তারপরও ঐতিহ্য ধরে রাখতে এখনো হোটেলটিকে রাখা হয়েছে সেই আদি ঘরানায়।
উমা উজালা হোটেলে প্রবেশ করতে হলে প্রথমে কিছুক্ষণ হাঁটতে হবে সরু স্টিলের সিঁড়ি দিয়ে। তারপর মাথা নিচু করে প্রবেশ করলেই ঢুকে যাবেন হোটেলের মূল প্রাঙ্গণে। সেখানে প্রবেশ করলেই চোখে পড়বে অভ্যর্থনা টেবিল। তবে এটা কোনো অভিজাত পাঁচ তারকা হোটেলের মতো নয়। বরং সেই আদি ঘরানার বাঁশ আর কাঠ দিয়ে তৈরি করা অভ্যর্থনা টেবিল। কাঠ দিয়ে তৈরি করা হোটেলেটির বেশির ভাগ জানালাই উš§ুক্ত। যা দিয়ে আসবে নদীর উš§ুক্ত বাতাস। যদিও বুড়িগঙ্গার পানি থেকে এখন আর সুবাতাস আসে না। অবশ্য বুড়িগঙ্গার পানির সুবাসের সঙ্গে কিছু পানির ছিটাও আসতে পারে।
উমা উজালা হিন্দু হোটেলের ম্যানেজার মো. রেজাউল করিমের সঙ্গে হোটেলের বিভিন্ন বিষয়াদি নিয়ে কথা হয়। তিনি জানালেন, হোটেলটি ৩ তলাবিশিষ্ট হলেও বর্তমানে এর নীচতলা ও দ্বিতীয় তলা ব্যবহারের উপযোগী আছে। তৃতীয় তলায় কিছু সমস্যার কারণে আপাতত ব্যবহার অনুপযোগী ঘোষণা করেছেন মালিক। হোটেলটির নীচতলা ও দ্বিতীয় তলায় কক্ষ আছে মোট ২০টি।

রুম ভাড়া কেমন জানতে চাইলে ম্যানেজার বলেন, ‘সব রুম তো আর প্রতিদিন ভাড়া হয় না। দেখা যায় ঈদ বা পূজার সামনে দূর-দূরান্ত থেকে নদী পথে ব্যবসায়ীরা আসেন। তখন সব রুম ভাড়া হয়। তাছাড়া এমনিতে গড়ে ১০টির মতো রুম সব সময় ভাড়া হয়। আশপাশে এখন অনেকগুলো আধুনিক হোটেল হয়েছে। যে কারণে আমাদের এখানে এখন খুব কম মানুষই আসে। তারপরও আমাদের যারা রিজার্ভ খদ্দের তারা সব সময়ই আমাদের এখানেই থাকেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া