adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রেজিস্ট্রেশনের আওতায় আনা হচ্ছে ব্লগসহ অনলাইন গণমাধ্যম

onlineডেস্ক রিপোর্ট : সরকার দেশের অনলাইন পোর্টাল বা পত্রিকাগুলোকে রেজিস্ট্রেশনের আওতায় আনতে যাচ্ছে। একইসঙ্গে সব দৈনিক পত্রিকার অনলাইন সংস্করণ ও ব্লগকেও এই নিবন্ধনের আওতায় আনা হবে। এরইমধ্যে জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা ২০১৪ প্রণয়নের খসড়া তৈরি করেছে তথ্য মন্ত্রণালয়। এর জন্য একটি অনলাইন গণমাধ্যম কমিশনও গঠন করা হবে।
রেজিস্টার্ড অনলাইন গণমাধ্যম একটি কাঠামোয় নিয়ে আসার ক্ষেত্রে অনলাইন গণমাধ্যম বলতে বাংলা, ইংরেজিসহ অন্য কোনো ভাষায় জনগণের জন্য ইন্টারনেটের মাধ্যমে ভিডিও, অডিও, টেক্সট, অথবা মাল্টিমিডিয়ায় তথ্য-উপাত্ত প্রকাশ কিংবা সম্প্রচারকারী সংস্থাকে বোঝাবে।
নীতিমালা অনুযায়ী নির্ধারিত ফি পরিশোধ করে অনলাইন গণমাধ্যমের জন্য রেজিস্ট্রেশন করার কথা বলা হয়েছে। তবে তাতে টাকার পরিমাণ ঠিক কত তা উল্লেখ করা হয়নি।
অনলাইন বিষয়ক আইন ও বিধিবিধান চূড়ান্ত না হওয়া পর্যন্ত তথ্য মন্ত্রণালয় ও তথ্য অধিদফতর অনলাইন কার্যক্রম তদারকি করবে। একইসাথে সরকার অনলাইনে প্রকাশিত সংবাদসহ যাবতীয় বিষয় তদারকির জন্য একটি অনলাইন গণমাধ্যম কমিশন গঠন করবে।
নীতিমালার খসড়াটি তৈরি করেছে একটি আইটি বিশেষজ্ঞ কমিটি। এ কমিটির নেতৃত্ব দিচ্ছেন আইটি বিশেষজ্ঞ মোস্তফা জব্বার।
এখন পর্যন্ত নীতিমালায় যুক্ত সবধরনের সুপারিশ যাচাই বাছাইয়ের পর্যায়ে রয়েছে। নীতিমালা তৈরির সাথে যুক্ত ব্যক্তিবর্গের কথা অনুযায়ী, যেখানে সেখানে অনলাইন সংস্থা গড়ে উঠেছে। এসব নিয়ন্ত্রণে কার্যকর আইন ও নীতিমালা থাকা দরকার।
তারা মনে করেন, গণতন্ত্র, গণমাধ্যমের স্বাধীনতা, আন্তর্জাতিক নীতি, নিরপেক্ষতা, ব্যক্তির ব্যক্তিগত অধিকারের গ্যারান্টি নিশ্চিত করা এবং অনলাইন গণমাধ্যমের মান উন্নয়নের জন্য নীতিমালা দরকার।
অনলাইন গণমাধ্যম সুষ্ঠু নীতিমালার আওতায় না আনা গেলে এতে খারাপ পরিণতি হওয়ার আশঙ্কা রয়েছে বলেও তারা জানান। নীতিমালা অনুযায়ী, একটি প্রতিষ্ঠানের নামে অপর প্রতিষ্ঠান (ডোমেইন) রেজিস্ট্রেশন দেয়া যাবে না। রেজিস্ট্রেশন দেয়ার আগে তা জাতীয় অনলাইন গণমাধ্যম কমিশন থেকে যাচাই করে নিতে হবে। একই নামে দেশে কোনো দৈনিক কিংবা সপ্তাহিক পত্রিকা নেই। এ কারণে একই নামে একক অনলাইন প্রাতষ্ঠানও রাখা ঠিক হবে না।
রেজিস্ট্রেশন ছাড়া কাউকে পোর্টাল, ব্লগ নির্মাণ, সংবাদ-ফিচার কিংবা কোনো লেখা ছবি ও কার্টুন প্রকাশ করা যাবে না। নীতিমালার পরিপন্থ’ী সংবাদ, কার্টুন, ছবি, বিজ্ঞাপন, ধর্ষণের দৃশ্য ধারণ ও প্রচার, অশোভন দেহভঙ্গিসহ অমানবিক বিষয়গুলো প্রচার করা যাবে না।
নীতিমালা মতে, অনলাইন গণমাধ্যমের রেজিস্ট্রেন পাওয়ার ক্ষেত্রে ওই প্রতিষ্ঠানের নির্দিষ্ট অফিস স্পেস থাকতে হবে। এবং জনবল নিয়োগের ক্ষেত্রে অনলাইন গণমাধ্যমের একটি সুনির্দিষ্ট কাঠামোও থাকবে। নির্ধারিত সংখ্যক জনবল থাকলে একটি গণমাধ্যম রেজিস্ট্রেশন পাওয়ার জন্য উপযুক্ত হবে।
কর্মচারীদের বেতন ব্যাংক অ্যাকাউন্টে পরিশোধ করতে হবে। গণমাধ্যমের জন্য গঠিত জাতীয় ওয়েজবোর্ড রোয়েদাদ মেনেই অনলাইন গণমাধ্যমের কর্মকর্তা কর্মচারীদেরও একই বেতন-ভাতা নির্ধারণ ও পরিশোধ করতে হবে। এসব শর্ত মানলেই কেবল রেজিস্টার্ড অনলাইন প্রতিষ্ঠানগুলো সরকারি বিজ্ঞাপন প্রকাশের অনুমতি পাবে।
লাইসেন্স গ্রহণ বাধ্যতামূলক :
লাইসেন্স ফি হবে নাম মাত্র। সব প্রতিষ্ঠানের মালিকদের সঙ্গে আলাপ-আলোচনা করে এ ফির পরিমাণ নির্ধারণ করা হবে। থাকবে অনলাইন গণমাধ্যম আইন, নীতিমালা ও বিধিমালা।
লাইসেন্সপ্রাপ্ত সব প্রতিষ্ঠান সরকারের কাছে স্বীকৃত প্রতিষ্ঠান হিসেবে গণ্য হবে। সংবাদ পরিবেশনের ক্ষেত্রে মুক্তিযুদ্ধের আদর্শ, রাষ্ট্র পরিচালনার মূল নীতি, রাষ্ট্রীয় আদর্শ এবং নীতিমালা সমুন্নত রাখতে হবে।
অনলাইনে বিজ্ঞাপন প্রচারেও কঠোর নিয়মনীতি আরোপ করা হচ্ছে। পাঁচ বছরের নিচে কোনো শিশুকে বিজ্ঞাপনের মডেল করা যাবে না।
শিশুর জন্য মায়ের দুধের বিকল্প নেই- কথাটি গুরুত্ব সহকারে ৫ সেকেন্ড এবং গুঁড়া দুধ এক বছরের কম বয়সী শিশুর জন্য নয়- বিজ্ঞাপনটি ৫ সেকেন্ড করে প্রচার করতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া