adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিস্তা ও জমি হস্তান্তর চুক্তিতে ভারতের অবস্থান অপরিবর্তিত: যুগশঙ্খ

sushmavvvvvডেস্ক রিপোর্ট : বাংলাদেশের সঙ্গে তিস্তার পানিবণ্টন ও জমি হস্তান্তর চুক্তির বিষয়ে ভারতের অবস্থান অপরিবর্তিত রয়েছে বলে জানিয়েছে আসামের জনপ্রিয় পত্রিকা দৈনিক যুগশঙ্খ।
যুগশঙ্খের প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকা সফরে ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীকে বলেছেন, ‘ভারতের প্রতিটি রাজনৈতিক দলের মতামত গ্রহণের পরপরই তিস্তার পানিবণ্টন চুক্তির বিষয়টি চূড়ান্ত করা হবে। আর জমি হস্তান্তর চুক্তি নিয়ে ভারতের অবস্থান অপরিবর্তিত। চুক্তিটি রূপায়নের জন্য সংসদের সম্মতির প্রয়োজন আছে।’
একই সঙ্গে বাংলাদেশি নাগরিকদের ভিসা ছাড়াই ভারতে প্রবেশের অনুমতি চেয়ে বাংলাদেশ সরকার যে তিনটি প্রস্তাব দিয়েছিল ঢাকা সফরে সুষমা স্বরাজ তাও সরাসরি নাকচ করে দিয়েছেন বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে। সেই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ভারতে বাংলাদেশি অনুপ্রবেশ নিয়েও গভীর উদ্বেগ জানিয়েছেন সুষমা।
যুগশঙ্খের প্রতিবেদনটি তুলে ধরা হলো: বাংলাদেশি অনুপ্রবেশ নিয়ে ঢাকার কাছে সরাসরি উদ্বেগ প্রকাশ করেছে নতুন দিল্লি। ভারতের বিদেশমন্ত্রী (পররাষ্ট্রমন্ত্রী) সুষমা স্বরাজ তার সাম্প্রতিক বাংলাদেশ সফরের সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এই উদ্বেগের কথা ব্যক্ত করেছেন। যদিও এক্ষেত্রে বাংলাদেশের প্রতিক্রিয়া সম্পর্কে সুষমার এখনো নীরব ভূমিকা পরিলক্ষিত হচ্ছে।
এদিকে এরই মধ্যে আসামের বিজেপি সাংসদ, বিধায়কসহ প্রদেশ বিজেপির মোট ১৮ জনের একটি প্রতিনিধি দল সাউথ ব্লকে বিদেশ মন্ত্রণালয়ের কার্যালয়ে সুষমার সঙ্গে প্রায় ৪৫ মিনিট ধরে বৈঠক করে।
বৈঠক শেষে প্রতিনিধি দলের অন্যতম সদস্য কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সানোয়াল সাংবাদিকদের বলেন, বিদেশমন্ত্রী সুষমা প্রতিবেশী দেশের প্রধানমন্ত্রীর কাছে অনুপ্রবেশ সম্পর্কে নতুন দিল্লির উদ্বেগের কথা তুলে ধরার পাশাপাশি সে দেশে বসবাসকারী হিন্দুদের সামাজিক নিরাপত্তা সুনিশ্চিত করারও দাবি জানিয়েছেন। বাংলাদেশে বসবাসকারী হিন্দুদের ওপর সাম্প্রতিক হামলার ঘটনায় ভারত যে উদ্বিগ্ন সে কথা তিনি প্রধানমন্ত্রী হাসিনাকে অবগত করেছেন।
অন্যদিকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে সুষমা বাংলাদেশ-ভারত জমি হস্তান্তর চুক্তিটি নিয়েও আলোচনা করেছেন বলে সানোয়াল সাংবাদিকদের জানান।
সানোয়াল বলেন, জমি হস্তান্তর চুক্তি নিয়ে ভারতের অবস্থান অপরিবর্তিত, তবে বিষয়টি বর্তমানে সংসদের স্ট্যান্ডিং কমিটির বিবেচনায় রয়েছে। ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীকে এ কথা জানানোর পাশাপাশি চুক্তি রূপায়নের জন্য সংসদের সম্মতির যে প্রয়োজন আছে তা-ও অবগত করেন।
প্রসঙ্গত, জমি হস্তান্তর সংক্রান্ত বিলটি ভারতের সাবেক ইউপিএ সরকারের শাসনামলে রাজ্যসভায় উত্থাপন করা হয়েছিল। সংসদের বাজেট অধিবেশনে বিলটি পুনরায় রাজ্যসভায় আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। তিস্তার পানিবণ্টন চুক্তি নিয়েও সুষমা স্বরাজের বক্তব্য ছিল, ভারতের প্রতিটি রাজনৈতিক দলের মতামত গ্রহণের পরপরই বিষয়টি চূড়ান্ত হবে।
এদিকে বাংলাদেশি নাগরিকদের ভিসা ছাড়াই ভারতের প্রবেশের অনুমতি নিয়ে যে বিতর্কের সৃষ্টি হয়েছে, সে সম্পর্কে সুষমা প্রতিনিধি দলটির কাছে সুস্পষ্ট ভাষায় বলেছেন, ভিসাহীন নাগরিকদের ভারতে প্রবেশের প্রশ্নই উঠে না। এক্ষেত্রে ভারতের কাছে বাংলাদেশ সরকারের তিনটি প্রস্তাবই খারিজ করে দিয়েছে বলে মন্তব্য করেছেন সানোয়াল।
তিনি জানান, কেবলমাত্র বাংলাদেশি পর্যটকদের জন্য ভারত বছর মেয়াদি ভিসা প্রদানের সম্মতি প্রদান করেছে। একজন বাংলাদেশি নাগরিককেও একটানা ৯০ দিনের বেশি ভারতে থাকার অনুমতি দেয়া হবে না। তবে এ ধরনের ভিসা প্রদানের ক্ষেত্রে চিকিতসার জন্য ভারতে আসতে ইচ্ছুক বাংলাদেশি নাগরিকদের অগ্রাধিকার দেয়া হবে।
 ৯০ দিনের বেশি কোনো বাংলাদেশি নাগরিক ভারতে অবস্থান করলে সংশ্লিষ্ট ব্যক্তির ভিসা ব্ল্যাক লিস্টেড করা হবে বলে প্রতিনিধি দলকে জানিয়েছেন সুষমা স্বরাজ।
উল্লেখ্য, ঢাকা দিল্লির কাছে তিন ধরনের ভিসার প্রস্তাব করেছিল। প্রথমত, অনুর্ধ্ব ১৩ বছর এবং ৬৫ বছরের বেশি বয়সী বাংলাদেশি নাগরিকদের জন্য ‘ভিসা ফ্রি’ প্রবেশ। দ্বিতীয়ত, ভারতে প্রবেশ মাত্রই ভিসা প্রদান। তৃতীয়ত, মাল্টিপল এন্ট্রি ভিসা অর্থাত একাধিকবার প্রবেশের জন্য ভিসা প্রদান।
প্রথম এবং দ্বিতীয় প্রস্তাব ভারত সরাসরি খারিজ করে দিলেও মাল্টিপল ভিসা কেবল পর্যটকদের প্রদানের ক্ষেত্রে নতুন দিল্লি সম্মতি প্রদান করেছে বলে সানোয়াল সাংবাদিকদের জানিয়েছেন। সূত্র: যুগশঙ্খ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া