adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কূটনীতিকদের কাছে গণতন্ত্র চর্চার দাবি জামায়াতের

Jamaat-Mozenaনিজস্ব প্রতিবেদক : সাম্প্রতিক বছরগুলোতে বৈরি রাজনৈতিক পরিস্থিতির কারণে আড়ালে চলে যাওয়া জামায়াত প্রায় ছয় মাস পর প্রকাশ্যে ফিরে এল।
বুধবার রাজধানীর গুলশানে হোটেল ওয়েস্টিনে কূটনীতিকদের সম্মানে আয়োজিত ইফতার অনুষ্ঠানে হাজির হন শীর্ষ স্থানীয় একজন নেতাসহ মধ্যম সারির কয়েকজন নেতা। অনেক দিনের আত্মগোপন দশা থেকে এসে দলটির নেতারা কূটনীতিকদের বার্তা দিলেন দেশের সবচেয়ে বড় দল জামায়াত নীতিগতভাবে সন্ত্রাসবাদ বিরোধী ও গণতন্ত্র চর্চার রাজনীতিই করতে চায়।
দলটির শীর্ষ নেতারা মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মৃত্যুদ-সহ শাস্তির মুখোমুখি হলেও গণতান্ত্রিক প্রক্রিয়ায় থেকে রাজনীতি করার সিদ্ধান্তও কূটনীতিকদের কাছে তুলে ধরলেন জামায়াত নেতারা। এজন্য কূটনীতিকদের কাছ থেকে সহযোগিতাও চেয়েছেন দলটির নেতারা।
সাম্প্রতিক বছরগুলোতে জামায়াতের অনুষ্ঠানে বিদেশী বিশেষ করে পশ্চিমা কূটনীতিকদের উপস্থিতি চোখে পড়েনি। তবে বিগত চারদলীয় জোট সরকারের আমলে ও পরবর্তীতে জরুরি অবস্থার দুই বছর পশ্চিমা কূটনীতিকদেরকে জামায়াতের সাথে যোগাযোগ রাখতে দেখা গিয়েছিল।
কিন্তু শেখ হাসিনার দ্বিতীয় মেয়াদে কোনঠাসা হয়ে যাওয়া জামায়াতকে এড়িয়ে চলতে দেখা গেছে পশ্চিমা কূটনীতিকদের। বিশেষ করে গত বছরের সরকার বিরোধী সহিংস আন্দোলনকে কেন্দ্র করে তারা জামায়াত বিরোধী অবস্থানের কথাও জানিয়েছিলেন।
গত ৫ জানুয়ারির নির্বাচনের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে তৃতীয় মেয়াদের সরকার গঠিত হলে ইউরোপীয় ইউনিয়ন সহিংসতার জন্য জামায়াতকে অভিযুক্ত করে। এ দলটির সাথে দেশের অন্যতম প্রধান দল বিএনপিকে সম্পর্ক গোচাতেও বলে ইউনিয়ন।
তবে ছয় মাসের মাথায় বুধবারের ইফতার অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত আমেরিকার যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিও মজিনা ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর কূটনীতিকরা উপস্থিত হলেন।
ইফতার অনুষ্ঠানে জামায়াত নেতাদের সাথে দেখা গেলে ঢাকায় কূটনীতিক কোরের ডিন শাহের মুহাম্মদ, সৌদি আরবের রাষ্ট্রদূত আবদুল্লাহ বিন নাসের আল বুশাইরি, তুরস্কের রাষ্ট্রদূত হোসাইন মুফতুগ্লু, মিশরের রাষ্ট্রদূত মুহাম্মদ ইজ্জত, নরওয়ের রাষ্ট্রদূত মেরিডি ল্যানডিমো, ব্রিটেনের ডেপুটি হাইকমিশনার নিকলো, অস্ট্রেলিয়ার ডেপুটি হাইকমিশনার লুসিন্দা বেল, কাতারের ডেপুটি হেড অব মিশন খালিদ জাহিদ এম আল-মাহমুদ, কানাডার ডেপুটি চিফ অব মিশন ডেনিয়েল লুতফি প্রমুখকে।
এছাড়াও ইফতার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইন্দোনেশিয়া, পাকিস্তান, ইরান, ওমান, লিবিয়া, রাশিয়া, ভারত, জাপান, ভিয়েতনাম, ব্র“নাই, দক্ষিণ কোরিয়া প্রভৃতি দেশের কূটনীতিকরাও।
কূটনীতিকদের পাশে পেয়ে ইফতার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জামায়াতের নায়েবে আমির মুজিবুর রহমান বললেন, ‘দলটির নেতারা নোংরা রাজনীতির শিকার। দলের আমির মতিউর রহমান নিজামীসহ জামায়াতের শীর্ষস্থানীয় নেতাদের সরকার অন্যায়ভাবে বন্দী করে রেখেছে।
তিনি বলেন, ‘এর জন্য আমাদের অন্তরে রক্তক্ষরণ হচ্ছে। এ সন্ধ্যায় আমরা তাঁদের সান্নিধ্য থেকে বঞ্চিত হয়েছি।
জামায়াতের নায়েবে আমির যুদ্ধাপরাধের বিচার প্রক্রিয়া নিয়ে কূটনীতিকদের বলেন, ‘আন্তর্জাতিক নিয়মনীতি ও মানবাধিকার লংঘন করে তথাকথিত যুদ্ধাপরাধের মিথ্যা অভিযোগে আমাদের সম্মানিত নিরপরাধ নেতৃবৃন্দের বিচার করা হচ্ছে।
জামায়াতকে দেশের সর্ববৃহৎ ইসলামি দল দাবি করে মুজিবুর রহমান বলেন, ‘জামায়াত আন্তরিকভাবে গণতন্ত্রে বিশ্বাস করে। একটি শান্তিকামী রাজনৈতিক দল হিসেবে জামায়াত কখনো সন্ত্রাসবাদে বিশ্বাস করে না। বরং সর্বপ্রকার সন্ত্রাসী কর্মকা-কে ঘৃণা করে।
জামায়াতের কেন্দ্রীয় নেতা সৈয়দ আবদুল্লাহ মুহাম্মদ তাহেরের পরিচালনায় ইফতার অনুষ্ঠানে দলের আইনবিষয়ক সম্পাদক জসিম উদ্দিন সরকার, কেন্দ্রীয় প্রচার বিভাগের সহকারী সেক্রেটারি মতিউর রহমান আকন্দ, ঢাকা মহানগর নেতা মোবারক হোসাইন উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া