adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাছ চাষে গুরুত্ব দিলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনানিজস্ব প্রতিবেদক : কর্মসংস্থান সৃষ্টি করে আমিষের চাহিদা পূরণ করতে মাছ চাষের উপর গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় মতস্য সপ্তাহ ২০১৪’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।
এসময় তিনি দেশি মাছ উতপাদনের কথাও বলেন। পোনা মাছ যাতে নিধন করা না হয়, সে ব্যাপারেও গুরুত্বারোপ করেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ একটি বদ্বীপ অঞ্চল। মাছের চাষ বৃদ্ধিতে আমরা ব্যাপক উদ্যোগ নিয়েছি। এজন্য গবেষণাও হচ্ছে। 
খাদ্যের মতো মাছ উতপাদনেও স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে হবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন,  আমাদের মোট মৎস্য চাহিদার ৩৫ ভাগ পূরণ হয় প্রাকৃতিক ভাবে। বাকি চাহিদা পূরণে কৃত্রিমভাবে বিভিন্ন উদ্যোগ নিতে হয়। বিশাল জলরাশিকে ব্যবহার করে পুষ্টির চাহিদা পূরণ করতে হবে। খাদ্য উতপাদনে আমরা মুটোমুটি স্বয়ংসম্পূর্ণ, আমিষ উৎপাদনেও বিশেষ নজর দিতে হবে। প্রাণিজ আমিষের ৬০ ভাগ জোগান দেয় মাছ। 
জেলেদের সুযোগ সুবিধা বৃদ্ধিতে বিভিন্ন কর্মসূচি নেওয়া হযেছে। মৎস্য হ্যাচারি আইন, এ খাতে ক্ষুদ্র ঋণ, চিংড়ি উৎপাদনে বিভিন্ন নীতিমালা নির্ধারণে পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন তিনি। 
পানির নাব্যতা বৃদ্ধির পাশাপাশি নদীতে মাছ চাষের হার বৃদ্ধি হচ্ছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, যমুনায় ক্যাপিটাল ড্রেজিং শুরু হচ্ছে। পশুর নদী ও সুন্দরবনের ভেতরে খাল ড্রেজিংয়ের কাজ চলছে। নদী শাসন করে পানি বৃদ্ধি করে মাছের উতপাদন বৃদ্ধি করা হবে।  
এসময় তিনি মায়ানমারের সঙ্গে সমুদ্রসীমায় বাংলাদেশর অধিকার প্রতিষ্ঠার কথা উল্লেখ করে বলেন, আমরা মায়ানমারের সঙ্গে আইনী লড়াইয়ে বাংলাদেশের অধিকার প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছি। ভারতের সঙ্গেও রায় অপেক্ষায় রয়েছে। এক সপ্তাহের মধ্যেই রায় দেওয়া হবে। এসময় রায়ের ফলাফল যাতে বাংলাদেশের পক্ষে আসে সেজন্য সবার দোয়া চান প্রধানমন্ত্রী। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া