adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ধর্ষণের হুমকি দিয়ে বিপাকে তাপস পাল

আন্তর্জাতিক ডেস্ক : ভারতীয় বাংলা সিনেমার সিনিয়র অভিনেতা এবং তৃণমুল কংগ্রেসের সাংসদ তাপস পাল পড়েছেন মহাবিপাকে। জনসভায় সিপিআই-এম সদস্যদের ‘খুন’ এবং তাদের পরিবারের নারীদের ‘ধর্ষণ’ এর হুমকি দিয়ে পশ্চিমবঙ্গজুড়ে সমালোচনার মুখে পড়েছেন এই তারকা রাজনীতিবিদ।
ঘটনাটিতে বিব্রত তাপসের নিজের দল তৃণমূলও। দলের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে এই মন্তব্য ব্যথিত করেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও। দলটির মহাসচিব পার্থ চ্যাটার্জি সাংবাদিকদের বলেন, মুখ্যমন্ত্রী স্তম্ভিত এই মন্তেেব্য। তৃণমূল কংগ্রেস সোমবারই তাকে (তাপস পাল) সাবধান করে দিয়েছে। ৪৮ ঘণ্টার মধ্যে এই ঘটনার লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে তাকে। 
সোমবার পশ্চিমবঙ্গের গণমাধ্যমে সবচেয়ে বেশি আলোচনায় ছিল কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া- মার্কসিস্ট (সিপিআই-এম)এর বিরুদ্ধে তাপস পালের আক্রমণাত্মক বক্তব্যের এক ভিডিও ক্লিপিং। ওই ভিডিওতে দেখা যায়, চৌমাহা গ্রামের এক জনসভায় প্রকাশ্যে দলটিকে নিশ্চিহ্ন করে দেওয়ার হুমকি দিচ্ছেন তাপস।
সিপিআইএম-এর একজনও যদি কাউকে ছোঁয়ার সাহস দেখায়, তাকে ছেড়ে দেবে না তাপস পাল। আমি আমার পিস্তল বের করে তাকে গুলি করব। আমি সবসময়ই সঙ্গে পিস্তল রাখি। আমি তার পুরো গোষ্ঠীকে শেষ করে দেব।
এই হুমকি দিয়েও ক্ষান্ত হননি তাপস। এরপরই তাকে বলতে শোনা যায়, আমি আমার প্রতিপক্ষকে সাবধান করে দিচ্ছি। আমার সহকর্মীরা, শুনে রাখুন, আমার মা-বোনের কিছু হলে কাউকে আমি ছাড়ব না। আমি তাদের পরিবারকেও ধ্বংস করে ছাড়ব। আমি আমার কর্মীদের বলব, তাদের ঘরে যেতে, তাদের ‘রেইপ’ করে ছেড়ে দিয়ে আসতে।
তাপসের এই বক্তব্য প্রকাশ পাওয়ার সঙ্গে সঙ্গেই প্রতিবাদের ঝড় বইতে শুরু করে রাজ্যজুড়ে। সিপিআই-এম থেকে দাবি জানানো হয় সাংসদ হিসেবে তাপসের সদস্যপদ বাতিলের। বিক্ষুব্ধ নারী সংগঠনগুলো মঙ্গলবার সকাল থেকেই প্রতিবাদসভা করেছে তৃণমূল কার্যালয়ের সামনে। রাজ্যসভায় তাপস পালের বক্তব্যের প্রতিবাদ জানাতে ওয়াক-আউট করে কংগ্রেস। ক্ষমতাসীন দল বিজেপির পক্ষ থেকেও তীব্র ভাষায় নিন্দা জানানো হয়েছে বিষয়টি নিয়ে।
নিজের দল তৃনমূল থেকেও ঘটনাটি নিয়ে বিরূপ প্রতিক্রিয়াই পাচ্ছেন তাপস। মমতা বন্দ্যোপাধ্যায় বিষয়টি নিয়ে কি করা উচিৎ সেটি নির্ধারণ করতে জরুরি সভা ডেকেছেন নেতৃস্থানীয় সদস্যদের নিয়ে।
এর আগেই অবশ্য তাপসের তরফ থেকে ক্ষমা চেয়ে প্রতিক্রিয়া দিয়েছেন তার স্ত্রী নন্দিতা পাল। তাপস পালের মাথা গরম করা উচিত হয়নি। রাগের মাথায় ‘ধর্ষণ’-এর মতো শব্দ ব্যবহার করা উচিত হয়নি তার।
স্বামীর সাফাই গেয়ে নন্দিতা বলেন, সে একজন ভাল মানুষ। সে কখনও এ ধরনের কিছু সমর্থন করে না। সে আসলে সুস্থ বোধ করছে না। এই পুরো ঘটনা থেকেই আমরা আসলে অনেক কিছু শিখছি এখন।
সে কেন এ ধরনের কথা বলল, সেটা কিন্তু কেউ খতিয়ে দেখছে না। তার কোনো খারাপ উদ্দেশ্য ছিল না। মানছি, সে যা বলেছে, সেটা মোটেও ভাল কিছু ছিল না। কিন্তু এর পেছনের ঘটনাটি ছিল আরও অন্যরকম। তাপস পাল অবশ্য আত্মপক্ষ সমর্থনে বলছেন, ‘রেইপ’ শব্দটি আদতে উচ্চারণই করেননি তিনি।
তিনি বলেন, উত্তেজনায় আমি হয়তো অনেক কথাই বলেছি। আসলে আমি রিভলবার নিয়ে ঘুরি না। আমি ‘রেইপ’ শব্দটা উচ্চারণই করিনি। আমি বলেছি ‘রেইড’। আমি বলেছিলাম, আমরা হামলা করব। কিন্তু ওখানে এত শব্দ ছিল যে, কিছুই ভালোভাবে শোনা যাচ্ছিল না।
প্রতিপক্ষের বিরুদ্ধে আক্রমণাত্মক বক্তব্য দেওয়ার জন্য অবশ্য আগে থেকেই ‘সুপরিচিত’ তাপস। টালিউডি সিনেমার একসময়ের এই ‘দাদা’ গত বছরের পঞ্চায়েত নির্বাচনেই সিপিআই-এমের কর্মীদের খুন করার হুমকি দিয়ে বিতর্কিত হয়েছিলেন।

আশির দশকের কমেডিধর্মী সিনেমা ‘দাদার কীর্তি’ দিয়ে খ্যাতি লাভ করা এই অভিনেতা তিন দশকেরও দীর্ঘ ক্যারিয়ারে অভিনয় করেছেন ‘অবোধ’, ‘পথভোলা’, ‘ভালোবাসা ভালোবাসা’ এবং ‘সাহেব’-এর মতো হিট সিনেমায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া