adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দান – খয়রাতের উপর ড. ইউনূসের সাড়ে ১৫ কোটি টাকা আয়কর

3বিশ্বজিত দত্ত : গ্রামীণ ব্যাংকের সাবেক এমডি ড. মুহাম্মদ ইউনূসের ব্যক্তিগত দান-খয়রাতের ওপর আয়কর হয়েছে প্রায় ১৫ কোটি ৫৩ লাখ টাকা। 
গত ৮ বছর যাবত তিনি যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠানকে দান-খয়রাত করেছেন তার ওপর ভিত্তি করে এ আয়কর ধার্য করা হয়েছে। সংশ্লিষ্ট কর অঞ্চলের উপকর কমিশনার ড. ইউনূসের ব্যক্তিগত আয়কর নথি পর্যালোচনা করে এ কর ধার্য করেন। পরে ড. ইউনূস দানের ওপর কর ধার্য করার বিষয়টি চ্যালেঞ্জ করে আপিল করেন। গত সপ্তাহে ড. ইউনূস দানকরের আপিল নিষ্পত্তিতে হেরে যান।
প্রসঙ্গত ড. মুহাম্মদ ইউনূস প্রথম ব্যক্তি যার ওপর দানকর ধার্য করা হয়েছে। গত ৮ বছরের মধ্যে দান-খয়রাতের ওপর তিনি ছাড়া আর কেউ কর দেননি। ১৯৯০ সালে দানের ওপর কর ধার্য করা হয়। এ আইনে নিজস্ব আত্মীয়, ছেলে-মেয়ে, স্ত্রী-ভাই ও বোনকে দান করলে তাতে কোনো করারোপ করা হয় না। কিন্তু ন্যূনতম ৫ লাখ টাকার ওপর কোনো ব্যক্তি ও প্রতিষ্ঠানকে দান করলে বিভিন্ন স্ল্যাবে দানকর দিতে হয়। দানকরের সর্বোচ্চ স্ল্যাব ১৫ শতাংশ। সর্বনিু ৫ শতাংশ।
অবশ্য ড. মুহাম্মদ ইউনূস কর আইনজীবীর মাধ্যমে সংশ্লিষ্ট কর অঞ্চলকে  জানিয়েছিলেন, তিনি ব্যক্তিগতভাবে এ দান করেছেন সামাজিক বিভিন্ন প্রতিষ্ঠান ও সামাজিক কাজে নিয়োজিত ব্যক্তিদের। এই দান সামাজিক উন্নয়নে কাজে লেগেছে। ছোট আকারের এসব দানে ব্যক্তি উদ্যোক্তা উপকৃত হয়েছেন। সুতরাং এ দানের ওপর করারোপ করা যায় না। তিনি দানকর থেকে অব্যাহতি চান।
উল্লেখ্য, ড. ইউনূস গত ৮ বছরে ব্যক্তিগত নিট আয় করেছেন প্রায় ৬৫ কোটি টাকা। তিনি ব্যক্তিগত এ আয় থেকে দান-খয়রাত করেছেন।
রাজস্ব বোর্ড সূত্র জানায়, ড. ইউনূসের ব্যক্তিগত আয়ের মধ্যে রয়েছেÑ বই বিক্রি, বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠানে প্রবন্ধ পাঠ, কলসালটেন্সি, গ্রামীণ ব্যাংক ও গ্রামীণের অন্যান্য  প্রতিষ্ঠানে চাকরির বেতন  ও লভ্যাংশ থেকে তিনি এ দান করেছেন।
এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক সদস্য আমিনুর রহমান বলেন, মসজিদ-মাদ্রাসা ও এতিমখানায় দান-খয়রাত করলে করারোপ করা হয় না। কিন্তু ব্যক্তিগত দানে করারোপের বিধান রয়েছে। এ আইনটি খামোখা রাখা হয়েছে। কখনোই কেউ দানকর দেননি। সবাই নিজের দানকে আত্মীয় -স্বজন ও মসজিদ-মাদ্রাসায় দান বলে চালিয়ে দেন। ড. ইউনূস তার ট্যাক্স ফাইলে অন্যদের মতো না করে  যাকে দান করেছেন তার কথা উল্লেখ করেছেন। ফলে তার ট্যাক্স হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া