adv
৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ড. ইউনুস বললেন -আমরা চাকরি করব না, আমরা চাকরি দেবো

drনিজস্ব প্রতিবেদক : আমরা চাকরি করব না, আমরা চাকরি দেবো। আমরা চাকরি গ্রহীতা নই, আমরা চাকরিদাতা বলে মন্তব্য করেছেন শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনুস। তিনি  বলেন, আমাদের জীবনের একমাত্র চাওয়াই হলো শুধু পাওয়া। কিন্তু দেওয়ার মানসিকতা আমরা ভুলে গেছি। তাইতো আমাদের এতো এতো সামাজিক সমস্যা। দেয়ার মানসিকতা থাকলে পাওয়া যায় বেশি।
রাজধানীর ধানমন্ডির ইস্টার্ন বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক যুব সম্মেলনে তিনি এসব কথা বলেন। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, চাকরি পাওয়ার অর্থ হলো একজন মানুষকে অতি ক্ষুদ্র করে দেয়া। অথচ চাকরি না করে উদ্যোক্তা হলে যে কোনো যুবক সমাজকে অনেক কিছু দিতে পারতেন। মানুষ অনেক বেশি সম্ভাবনা নিয়ে জš§গ্রহণ করে। চাকরি পেলে সে সম্ভাবনা ক্রমান্বয়ে কমতে থাকে।
যুবকদের উদ্দেশ্যে ইউনুস বলেন, তোমরা চাকরির পেছনে সময় নষ্ট করোনা। চাকরি দেয়ার পরিকল্পনা নিয়ে আমাদের কাছে এসো। যদি তোমার পরিকল্পনা আমাদের সন্তুষ্ট করতে পারে তবে টাকা পাবে। ব্যবসা দাঁড় করাতে পারলে আমাদের টাকা ফেরত দিও।
তিনি বলেন, এদেশে আগে কখনো মানুষ বিশ্বাস করতোনা যে, দরিদ্র ও নারীদের ঋণ দিলে তারা ফেরত দিতে পারবে। কিš‘ গ্রামীণ ব্যাংকের মধ্য দিয়ে আমরা সে ভুল ভেঙে দিতে পেরেছি।
অনেক যুবক আমাকে জিজ্ঞাসা করেছে সবাই কী ব্যবসা করতে পারে? আমি তাদের বলেছি, হ্যাঁ সবাই ব্যবসা করতে পারে। উদ্যোগ গ্রহণকারীই ব্যবসায়ী। উদ্যোগ গ্রহণের সঙ্গে ঝুঁকি নেয়ার ক্ষমতার মধ্য দিয়েই মানুষ ব্যবসায়ী হয়ে উঠে বলেও মত দেন ড. ইউনুস।
তিনি বলেন, সমাজে একটি মানুষও বেকার থাকবেনা এমন একটি সংস্কৃতি চালু করতে পারলে দেশকে অনেক দ্রুত এগিয়ে নেয়া যায়। কেন মানুষ অন্যের কাছে চাকরি চাইবে। কেন মানুষ বেকার থাকবে। অন্যের কাছে চাকরি চাওয়ার প্রবণতা ত্যাগ করতে পারলেই মানুষ তার নিজের শক্তি সম্পর্কে জানতে পারে।
তিনি বলেন, যেটা নিয়ে আমরা স্বপ্ন দেখিনা সেটা কখনো হয়না। যেটা নিয়ে স্বপ্ন দেখি সেটাই বাস্তবায়িত হয়। আমরা প্রত্যেকে ব্যবসায়ী হওয়ার স্বপ্ন না দেখে চাকরি নেয়ার স্বপ্ন দেখি। এরমধ্য দিয়ে আমরা নিজের শক্তিকে খাটো করে দেই। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.আব্দুর রব।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া