adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাংসদদের ফ্ল্যাট মন্ত্রীদের দখলে

imgresনিজস্ব প্রতিবেদক : সংসদ সদস্যদের আবাসন সুবিধা নিশ্চিতকল্পে জাতীয় সংসদের ন্যাম ফ্ল্যাটগুলো গড়া হলেও এসব ফ্ল্যাট দখল করে রেখেছেন মন্ত্রীরা। নিজেদের জন্য মন্ত্রী হিসেবে বরাদ্দ পাওয়া সরকারি বাড়ি বুঝে নিয়েও বিগত সংসদের এমপি হিসেবে বরাদ্দ পাওয়া ন্যাম ভবনের ফ্ল্যাটগুলোও এখনো দখল করে রেখেছেন তারা। এতে করে ফ্ল্যাট মিলছে না দশম সংসদের অনেক এমপির। 
গত ৫ জানুয়ারির নির্বাচনের পর প্রায় ছয় মাস অতিবাহিত হওয়ার পরও আবাসন নিশ্চিত না হওয়ায় এসব এমপি আবাসিক হোটেল অথবা বাসা ভাড়া নিয়ে থেকে সংসদের অধিবেশনসহ সংসদীয় কমিটিগুলোর কার্যক্রমে অংশ নিচ্ছেন।
অথচ এমপিদের আবাসন নিশ্চিতের দায়িত্বে থাকা ‘সংসদ কমিটির সর্বশেষ বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ন্যাম ফ্ল্যাটে মন্ত্রীদের বরাদ্দ না দিয়ে এমপিদের আবাসন নিশ্চিত করার নির্দেশ দিয়েছিলেন। বারবার তাগাদা দেয়ার পরও মন্ত্রীদের অসহযোগিতার কারণে ছয় মাসেও প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়ন করতে পারেনি সংসদ সচিবালয়। তবে অভিযুক্ত মন্ত্রীরা বলছেন ভিন্ন কথা। মন্ত্রী হিসেবে বরাদ্দ পাওয়া সরকারি বাড়ি এখনো বাসযোগ্য না হওয়ায় তারা ফ্ল্যাট ছাড়তে পারছেন না।
 
সংসদ সচিবালয় সূত্র জানায়, দশম জাতীয় সংসদ গঠন হওয়ার পরই সংসদ কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, সংসদ সদস্য ভবনে (ন্যাম ফ্ল্যাট) এবার মন্ত্রীদের বরাদ্দ দেয়া হবে না। একই সঙ্গে এমপিদের ফ্ল্যাটে স্ত্রী, ছেলে-মেয়ে, বাবা-মা, ভাই-বোন ছাড়া বাইরের কেউ থাকতে পারবেন না। তবে যদি কোনো মন্ত্রী থাকেন, তাকে অবশ্যই মন্ত্রী হিসেবে সরকারিভাবে যে বাড়িভাড়া পান, তা তিনি পরিশোধ করবেন।
খোঁজ নিয়ে জানা গেছে, নবম সংসদেই মন্ত্রী হয়েছেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। মন্ত্রী হওয়ার পর মন্ত্রীপাড়ার বাসায় থাকেন তিনি। কিন্তু ন্যাম ফ্ল্যাট ৪-এর ৪০৭ নম্বর ফ্ল্যাটটি তিনি ছাড়েননি, এখনো ব্যবহার করছেন। সেখানে তার ড্রাইভার, গানম্যানসহ এলাকার  লোকজন থাকেন।
একই অবস্থা যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরের। তিনি সংসদ ভবেনের হুইপের একটি বাংলোতে পরিবার নিয়ে থাকেন; কিন্তু দখলে রেখেছেন ৪-এর ৭০১ নম্বর ফ্ল্যাটটি। দশম সংসদে ভূমিমন্ত্রী হয়েছেন শামসুর রহমান শরিফ। মন্ত্রী হয়ে সুযোগ-সুবিধা নিয়ে পরিবারসহ মন্ত্রীপাড়ায় থাকলেও ন্যাম ফ্ল্যাটের ৪-এর ৪০৩ নম্বর বাসাটি রেখে দিয়েছেন। সেখানে থাকছেন তার এলাকার লোকজন। উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব মন্ত্রী হয়ে পরিবার নিয়ে উঠেছেন মন্ত্রীপাড়ায়, কিন্তু তার নামে বরাদ্দ ৬-এর ৯০৩ নম্বর ফ্ল্যাটের বাসাটিও দখলে রেখেছেন।
সংসদ সচিবালয় সূত্র জানায়, বর্তমানে সংসদে ৩৫০ জন এমপির জন্য বরাদ্দ রয়েছে ২৯৬টি ফ্ল্যাট। এদের মধ্যে ৫০ জনই মন্ত্রী। বাকি যা থাকে, তা দিয়ে প্রায় সবাইকেই ফ্ল্যাট  দেয়া সম্ভব। কিন্তু নবম সংসদসহ আগের সংসদগুলোতে এমপিদের মধ্যে যারা মন্ত্রীসভার সদস্য, তাদের নামেও ফ্ল্যাট বরাদ্দ দেয়া হয়েছিল। সেই সুযোগে মন্ত্রীরা সরকারি বাড়িতে থাকার পাশাপাশি গত সংসদের অনেক এমপিই এখনও ন্যাম ফ্ল্যাট ছাড়েননি। 
এ নিয়ে একাধিকবার সংসদ কমিটি পদক্ষেপ নিলেও কোনো কাজ হয়নি। দশম সংসদ গঠন হওয়ার পর সংসদ কমিটির প্রথম বৈঠকেই মন্ত্রীদের ন্যাম ফ্ল্যাট বরাদ্দ না দেয়ার সিদ্ধান্ত হয়। ওই বৈঠকে ফ্ল্যাট বরাদ্দ দেয়ার ক্ষেত্রে মফস্বলের এমপিদের অগ্রাধিকার দেয়ারও সিদ্ধান্ত নেয়া হয়। বরাদ্দ কার্যক্রম তদারকির জন্য চিফ হুইপ আসম ফিরোজকে প্রধান করে চার সদস্যের একটি সাব-কমিটিও গঠন করা হয়েছে। এ কমিটি সিদ্ধান্ত বাস্তবায়নে এরই মধ্যে নানা পদক্ষেপ নিলেও এখন পর্যন্ত তা বাস্তবায়ন হচ্ছে না।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া