adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রিয় রাসুলের (দ.) জবানীতে শুনুন মাহে রমজানের গুরুত্ব

মুহাম্মদ নূরুল আবছার তৈয়বী  (আবুধাবি থেকে) মাহে রমজান মুমিন-মুসলমানদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ মাস। এ মাসের প্রতিক্ষণে, প্রতি মুহূর্তে আল্লাহর পক্ষ থেকে বর্ষিত হয় রহমত, বরকত, মাগফিরাত ও নাজাতের আশীষধারা। বিখ্যাত সাহাবি হজরত সালমান ফারসী (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন- রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মাহে শাবানের শেষ তারিখে আমাদের মাঝে এ বলে ওয়াজ করতেন- ‘হে লোকসকল! এক মহাপবিত্র ও বরকতময় মাস তোমাদের ওপর ছায়া বিস্তার করেছে। এ মাসের একটি রাত ফজিলত, বরকত ও গুরুত্বের দিক দিয়ে হাজার মাসের চেয়েও উত্তম। 

আল্লাহ তায়ালা তোমাদের জন্য এ মাসে রোজা ফরজ করেছেন এবং এর রাতগুলো আল্লাহর সামনে দাঁড়ানোকে নফল ইবাদতরূপে নির্ধারণ করেছেন। যে ব্যক্তি এ মাসের রাতে আল্লাহর সন্তুষ্টি ও নৈকট্য হাসিলের উদ্দেশে ফরজ ছাড়া অন্যসব নফল ইবাদত আদায় করবে তার জন্য অন্য সময়ের ফরজ ইবাদতের সমান সওয়াব প্রদান করা হবে। আর যে ব্যক্তি এ মাসে একটি ফরজ আদায় করবে, সে অন্য মাসের ৭০টি ফরজ ইবাদতের সমান সওয়াব পাবে। 
এ মাস সৌহার্দ্য ও সৌজন্য প্রদর্শনের মহিমায় ভাস্বর। এ মাসে মুমিনদের রিজিক বা জীবনোপকরণ প্রশস্ত করে দেওয়া হয়। এ রিজক থেকে যে ব্যক্তি রোজাদারকে ইফতার করায়, তার জন্য তা গুনাহ মাফের এবং দোজখের আজাব থেকে নিষ্কৃতি লাভের উপায় হিসেবে বিবেচিত হবে এবং সে ওই রোজাদারের সমপরিমাণ সওয়াব লাভ করবে। কিন্তু ওই রোজাদারের সওয়াব এতটুকুও কমতি করা হবে না। এই মাস এমন এক মাস, যার ১ম দশদিন রহমতের করুণারাশিতে ভরপুর, মধ্যবর্তী দশদিন ক্ষমা ও মার্জনার স্রোতধারায় পরিপূর্ণ এবং শেষ দশদিন জাহান্নাম থেকে মুক্তিলাভের পাথেয় হিসেবে নির্দিষ্ট। যে ব্যক্তি এ মাসে দাস-দাসী বা চাকরদের কাজের ভার হালকা করবে, আল্লাহ তায়ালা তার পাপরাশি মোচন করবেন এবং দোজখ থেকে মুক্তি দেবেন। যে ব্যক্তি রোজাদারকে পান করাবে আল্লাহ তায়ালা আমার হাউস (হাউসে কাউছার) থেকে তাকে এমন শরবত পান করাবেন, জান্নাতে দাখিল হওয়া পর্যন্ত সে তৃষ্ণার্ত হবে না (বর্ণনায়- ইবনে খুযাইমা, বায়হাকী ও তিরমিজী)।
মাহে রমজানের গুরুত্ব ও তাতপর্য এই একটিমাত্র হাদিসে সংক্ষেপে পরিপূর্ণভাবে বিবৃত হয়েছে। এই হাদিসের আলোকে আমল করলে প্রত্যেক মুমিন-মুসলমান তার অভীষ্ট লক্ষ্যে প্রিয়নবী (দ.) এর পবিত্র নূরানী হাতে ‘হাউসে কাউছার’-এর অতুলনীয় পানি পান করে জান্নাতে যেতে পারবে।
মুহাম্মদ নূরুল আবছার তৈয়বী : প্রতিষ্ঠাতা সভাপতি : প্রবাসী সাংবাদিক সমিতি (প্রসাস), দুবাই, ইউএই

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া