adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওষুধের দোকানে সবজি বিক্রি!

রিকু আমির : ফার্মেসিতে বিক্রি হয় কেবল ওষুধ। তবে আইন অমান্য করে ফার্মেসিতে ওষুধের পাশাপাশি সম্পূরক খাদ্য, প্রসাধনী সামগ্রী বিক্রি করা হচ্ছে দেদারসে। লোকবলের অভাবে সঠিকভাবে তদারকি করতে পারছে না ওষুধ প্রশাসন অধিদপ্তর। তবে এবার সম্পূরক খাদ্য কিংবা প্রসাধনী সামগ্রী নয়, কাঁচা শাক-সবজি বিক্রি শুরু হয়েছে ফার্মেসিতে। তা-ও খোদ রাজধানীর একটি পুরাতন ওষুধের দোকানে। নাম লাজ ফার্মা, যার অবস্থান কলাবাগান। সরেজমিনে সোমবার এমন অবস্থাই দেখা গেল।
১৯৮২ সালে অধ্যাপক ডা. নূরুল ইসলামের নেতৃত্বে তৈরি জাতীয় ওষুধ নীতিতে বলা রয়েছে ওষুধের দোকানে খাদ্য সম্পূরক, প্রসাধনী বা অন্য সামগ্রী বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ। তবে কেন লাজ ফার্মায় কাঁচা সবজি বিক্রি করা হচ্ছে তা প্রশ্নবিদ্ধ। বিশেষজ্ঞদের মতে ওষুধের গুণাগুণ ঠিক রেখে বিক্রি করতে হলে ওষুধের দোকানের পরিবেশ অন্য পণ্যের দোকানের মতো রাখা যাবে না। 
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজি বিভাগের এক অধ্যাপক বলেন, কাঁচা শাকসবজিতে অনেক রোগ-জীবাণু থাকে। ওষুধের দোকানে যদি এসব বিক্রি করা হয় তাহলে ওই দোকানের ওষুধে যে জীবাণু যাবে না, এটা নিশ্চিত করা বলা অসম্ভব। তাছাড়া ওষুধের দোকানে অন্য কিছু বিক্রি আইনগতভাবেও নিষিদ্ধ।
তবে লাজ ফার্মা কর্তৃপক্ষও এ বিষয়ে কথা বলতে নারাজ। এক বিক্রয়কর্মী বলেন, ভাই চলে বইলাই বিক্রি (সবজি) করতাসি। আপনার সমস্যা কী। ভাল না লাগলে চইলা যান। তার সঙ্গে কথা সারতে না সারতেই লাজ ফার্মার এক ঊর্ধ্বতন কর্মকর্তা এগিয়ে আসেন, বলেন, আপনি ঢুকেছেন কেন? বের হয়ে যান। গণমাধ্যমকর্মী পরিচয় দেবার পর তিনি চলে যান। আর কেউ কথা বলতে চাননি। 
বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির মহাসচিব ও ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালের ব্যবস্থাপনা পরিচালক আবদুল মুক্তাদির  বলেন, সবজি বিক্রি করা লাজ ফার্মার কাজ নয়।
ওষুধ প্রশাসন অধিদপ্তরের একজন পরিচালক বলেন, ওষুধের দোকানে অন্য যে কোনো কিছু বিক্রিতেই আইনগত বাধা রয়েছে। প্রয়োজন হলে সংশ্লিষ্টরা আলাদা দোকানে বা স্থানে অন্য কিছু বিক্রি করতে পারেন। লাজ ফার্মার বিষয়টি খতিয়ে দেখা হবে বলে তিনি জানান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া