adv
২৫শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

৯৪ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক : প্রাচ্যার অক্সফোর্ড ঢাকা বিশ্ব বিদ্যালয়। নানা ত্যাগ, সংগ্রামের মধ্য দিয়ে  ঢাকা বিশ্ববিদ্যালয় আজ ৯৪ বছরে পা রাখল। প্রতি বছর ঢাকা বিশ্ব বিদ্যালয়ের জন্ম দিনে একটি প্রতিপাদ্য বিষয় বিদ্যমান থাকে । এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় উচ্চশিক্ষা’। 
দিবসটি উপলক্ষে মঙ্গলবার ক্যাম্পাসে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সকালে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী এ কর্মসূচির উদ্বোধন করেন। দিবসটি উদযাপন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ ভবনগুলোতে শোভা পাচ্ছে রঙ-বেরঙের আলোকসজ্জা। মঙ্গলবার সকাল ১০টায় প্রশাসনিক ভবনসংলগ্ন মল চত্বরে জাতীয় পতাকা, ঢাকা বিশ্ববিদ্যালয় ও হলগুলোর পতাকা উত্তোলন, কেক কাটা এবং উদ্বোধনী সঙ্গীতের মধ্য দিয়ে দিবসটির কর্মসূচি শুরু হবে। উদ্বোধন করবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এর আগে বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারী বিভিন্ন আবাসিক হল থেকে শোভাযাত্রা নিয়ে মল চত্বরে জমায়েত হবেন। সেখান থেকে সবাই শোভাযাত্রা নিয়ে টিএসসি যাবেন। 
সকাল ১১টায় টিএসসি মিলনায়তনে আলোচনা ও স্মৃতিচারণ পর্ব শুরু হবে। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও জাতীয় পে-কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।
বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আআমস আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রধান অতিথি এবং প্রোভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ কামাল উদ্দীন সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এতে সাবেক ভিসি, সাবেক প্রোভিসি, প্রফেসর ইমেরিটাস, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী সমিতির প্রতিনিধিরা শুভেচ্ছা বক্তব্য রাখবেন। দুপুর সাড়ে ১২টায় সৈয়দ রেজাউর রহমান কর্তৃক নির্মিত ‘ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস’ প্রামাণ্যচিত্র প্রদর্শনী হবে। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও হল দিনব্যাপী নিজস্ব কর্মসূচি গ্রহণ করেছে। তবে বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে হল, বিভাগ ও অন্যান্য অফিস যথারীতি খোলা থাকবে।
উল্লেখ্য, ১৯২১ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল তিনটি অনুষদ ও ১২টি বিভাগের ৮৭৭ শিক্ষার্থী নিয়ে।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া