adv
৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

ইন্ডিয়ান এক্সপ্রেসকে খালেদা – ভারত নয়, আ. লীগই দায়ী

khaleda ziaডেস্ক রিপোর্ট : অমীমাংসিত বিষয়গুলোর নিষ্পত্তিতে ব্যর্থতার জন্য ভারত নয়, আওয়ামী লীগকে দায়ী করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।
প্রায়ই ভারতবিরোধী বক্তব্য দিয়ে আসা খালেদা মনে করেন, বাংলাদেশের জনগণ আন্তরিকভাবেই ভারতের সঙ্গে সুসম্পর্ক চায়। তিনি বলেছেন, ভারতের নতুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে দুই দফায় চিঠি দিয়ে অভিনন্দন জানিয়েছেন। তাকে ফোনও করেছেন তিনি।
ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের ঢাকা সফরের পরপরই ভারতীয় দৈনিক ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেয়া এক সাক্ষাতকারে এসব বলেছেন বিএনপি প্রধান। ভারতের বিগত কংগ্রেস নেতৃত্বাধীন সরকারকে আওয়ামী লীগ নিজেদের স্বার্থে ব্যবহার করেছে বলেও মন্তব্য করেছেন তিনি।
কোনো রাজনৈতিক দল বা ব্যক্তির স্বার্থকে গুরুত্ব দিয়ে নয়, দুই দেশের জনগণের স্বার্থের ভিত্তিতে এই সম্পর্ক হওয়া উচিত। এর জন্য আমি কাউকে দায়ী করছি না, তবে আওয়ামী লীগ এটা করতে তাদের বাধ্য করেছে। এবং ভারত সরকার তাদের সমর্থন দিয়েছে, বলেন তিনি।
খালেদা জিয়া বলেন, এরশাদ এখনো বলছেন যে, তিনি নির্বাচনে যাননি। তাকে জোর করে নির্বাচনে রাখা হয়েছে। তিনি মনোনয়নপত্র প্রত্যাহারের আবেদন করেছিলেন, যা গ্রহণ করা হয়নি। তাই জনমনে ধারণা রয়েছে যে, ভারত সরকারের একটি ভূমিকা ছিল (৫ জানুয়ারির নির্বাচনে)।
নির্বাচনের আগে ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিংয়ের ঢাকা সফরের কথাও তুলে ধরেন খালেদা জিয়া। তিনি এইচএম এরশাদকে নির্বাচনে অংশ নিতে আহ্বান জানিয়ে বলেছিলেন, অন্যথায় নির্বাচন হবে না এবং মৌলবাদীরা ক্ষমতায় আসবে, ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন খালেদা।
আমরা কেন নির্বাচনে অংশ নিতে পারছিলাম না তা আমরা তাকে বলেছিলাম। আমরা একটি রাজনৈতিক দল, কোনো গোপন সংগঠন নই। নির্বাচন স্বচ্ছ না হলে তাতে অংশ নেয়ার কোনো কারণ নেই।

ভারতের বিগত কংগ্রেস নেতৃত্বাধীন সরকারের সঙ্গে নতুন বিজেপি নেতৃত্বাধীন সরকারের নীতিতে কোনো তফাৎ আছে কি না সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো সিদ্ধান্তে আসার মতো সময় এখনো হয়নি বলে মনে করেন বিএনপি চেয়ারপারসন।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া