adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হারবাল চিকিতসার নামে প্রতারণা

মাহাবুবুর রহমান ভূইয়া: ডেমরার বিভিন্ন এলাকায় হারবাল চিকিতসার নামে চলছে প্রতারণার ব্যবসা এবং হাতিয়ে নিচ্ছে সাধারণ মানুষের টাকা।
ডেমরায় রোগীরা বিভিন্ন পাবলিক পরিবহন ও সড়কের মোড়ে হারবাল চিকিতসার চমকপ্রদ পোস্টার ও সাইনবোর্ড দেখে চিকিতসা নিতে গিয়ে প্রতারিত হচ্ছে প্রতিদিন। জটিল ও কঠিন রোগের শতভাগ গ্যারান্টিসহ ও মন্ত্রী এমপিদের কাছ থেকে চিকিতসার সাফল্য বিষেশ অবদানে ক্রেস্ট তুলে নিচ্ছেন এমন ছবি হাটবাজার ও বিভিন্ন সড়কের মোড়ে সাঁটানো হয়েছে। এসব পোস্টারে লেখা কথা বিশ্বাস করে সেবা নিতে যাওয়া রোগীরা প্রতারণার শিকার হচ্ছেন। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে নিষিদ্ধ উত্তেজক হারবাল ঔষধ সেবন করে যা শরীরের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ। কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই এমন গ্যারান্টি দিয়ে এসব উত্তেজক হারবাল ঔষধ গ্যারান্টি সহকারে বিক্রি করছে এলাকার বিভিন্ন ড্রাগ ফার্মেসিগুলোতেও। 
জানা গেছে, ডেমরা থানার ৩টি ইউনিয়নের হাটবাজার, দোকানপাট, স্কুল-কলেজের গেট ও রাস্তার মোড়ে বিভিন্ন নামে হারবাল পোস্টারের ছড়াছড়ি।এ ছাড়াও অলিতে গলিতে রয়েছে নামবিহীন কবিরাজ ঘর। প্রশাসনের কোন তদারকি না থাকায় কোন নিয়মনীতির তোয়াক্কা না করে জটিল ও কঠিন রোগ নিরাময়ের নামে কতিপয় অসাধু হারবাল চিকিতসকের পোস্টার ও হ্যান্ডবিল মানুষের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে বেতনভুক্ত কর্মচারীরা। অনেক সময় রিকশা, সিএনজি ও বাসে যাতায়াতের সময় তারা ওই হ্যান্ডবিল মানুষের শরীরে ছুড়ে মারে। এতে মানুষ অস্বস্তি ও বিরক্তি বোধ করে। হারবাল পোস্টারগুলো বিভিন্ন স্কুল-কলেজ ও গুরুত্বপূর্ণ দেয়ালে বা গেটে সাঁটানোর ফলে পরিবেশ নষ্ট হচ্ছে। এলাকার সহজ-সরল মানুষ হারবালের পোস্টার ও হ্যান্ডবিলের ফাঁদে পড়ে সেবা নিতে যায়। রোগীদের মধ্যে অধিকাংশই যুবক ও মধ্যবয়সী। 
রোগ সারাতে গিয়ে অনেকে আরও নানা রোগে আক্রান্ত হয়ে পড়ছে। বর্তমানে ভগ্ন ও চিকন স্বাস্থ্যধারী কিছু তরুণ-তরুণী স্থায়ী সুন্দর ও স্বাস্থ্যবান হওয়ার ওষুধ সেবন করে সাময়িক উপকৃত হলেও পরে হাঁপানী, শ্বাসকষ্ট, হƒদরোগ ও মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত হচ্ছে বলেও অনেকে অভিযোগ করেন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, জটিল ও কঠিন রোগের জন্য সরকারি হাসপাতালে গিয়ে চিকিতসা নিলে রোগ ভালো হয়ে যাবে। ভুক্তভোগীরা জানান ভ্রাম্যমাণ আদালত যদি ডেমরা এলাকার দিকে নজর দেয় তাহলে অচিরেই এ হারবাল প্রতারণার হাত থেকে রেহাই পাবে এলাকার সহজ সরল জনগণ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া