adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বাগতম মাহে রমজান

মুহাম্মদ নূরুল আবছার তৈয়বী আবুধাবি থেকে :
আল্লাহর জন্য সব প্রশংসা যিনি সমগ্র বিশ্বজগতের সৃষ্টিকর্তা, রিযিকদাতা, পালনকর্তা। যিনি রহমত, মাগফিরাত ও নাজাতসমৃদ্ধ ‘মাহে রমজান’ আমাদের দান করেছেন। অফুরন্ত দরূদ ও সালাম জানাই বিশ্বনবী হজরত মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি; যিনি মাহে রমজানের প্রতিটি মুহূর্ত মুমিন-মুসলমানদের নানা রকম এবাদত-বন্দেগি করে ‘ইনসানে কামিল’ তথা প্রকৃত পরিপূর্ণ মানবিক গুণাবলিসম্পন্ন মানুষ হওয়ার পথ বাতলে দিয়েছেন। তাই আসুন আমরা সবাই হƒদয়ের মণিকোঠা নিঃসৃত আবেগ আর ভালবাসা দিয়ে খোদায়ী নেয়ামত ‘মাহে রমজান’কে খোশ আমদেদ ও স্বাগতম জানাই। খোশ আমদেদ হে সিয়াম সাধনার মাস, স্বাগতম হে কোরআন নাজিলের মাস, আহলান ওয়া সাহলান হে লাইলাতুল কদরের মাস। হে তারাবিহ, সাহরি, ইফতার ও পুণ্য কাজের মাস, হে সৌহার্দ্য ও সম্প্রীতির মাস আমরা গুনাহগারদের জীবনে তোমার আগমন শুভ হোক, মঙ্গলময় হোক, হোক অফুরন্ত বরকতময়। 
রহমত, মাগফিরাত ও নাজাতের সওগাত নিয়ে আসা পবিত্র মাস রমজানুল মোবারকের আজ ১ম দিন। নারী-পুর“ষ নির্বিশেষে প্রাপ্তবয়স্ক মুমিন-মুসলমানরা আজ থেকে রোজা রাখা শুরু করেছেন। বিখ্যাত সাহাবী হজরত আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ (দ.) বলেছেন, ইসলামের ভিত বা খুঁটি হলো পাঁচটি। যথা ১. আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই, হজরত মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আল্লাহর রাসুল এই মর্মে সাক্ষ্য দেওয়া বা ঘোষণা করা। ২. সালাত কায়েম করা। ৩. জাকাত আদায় করা। ৪. হজ করা ও ৫. রমজান মাসে রোজা রাখা (বুখারি ও মুসলিম)। 

মাহে রমজানের রোজা ফরজ করে মহান আল্লাহ ঘোষণা করেন- ‘ইয়া আইয়্যুহাল্লাযীনা আমানূ কুতিবা আলাইকুমুস্ সিয়ামা কামা কুতিবা আলাল্লাযীনা মিন ক্বাবলিকুম লা’আল্লাকুম তাত্তাকুুন’ অর্থাত ‘হে ঈমানদারগণ! তোমাদের ওপর রোজা ফরজ বা বিধিবদ্ধ করা হয়েছে, যেমন তোমাদের পূর্ববর্তী লোকদের ওপর ফরজ করা হয়েছে, যেন তোমরা ‘খোদাভীর“’ হতে পারো। এই আয়াতে মাত্র একটি শব্দে (আল্লাহভীতি) আল্লাহপাক রোজা ফরজ করার কারণ বর্ণনা করেছেন। মূলত ‘রোজা’ কোনো উপবাসব্রত নয়, বরং রোজা হলো নানা পাপ-পঙ্কিলতায় নিমজ্জিত মানুষকে মানবিক গুণাবলিসম্পন্ন ‘সোনার মানুষে’ পরিণত করার খোদায়ী প্রশিক্ষণ। যে ব্যক্তি যত সফল ও নিখুঁতভাবে এই প্রশিক্ষণ সম্পন্ন করতে পারে, সে ততই খাঁটি মানুষে পরিণত হতে পারে। মাটির মানুষ যে সোনার মানুষে পরিণত হতে পারে, জঘন্য পাপাচারে লিপ্ত মানুষ যে পরহেজগার হতে পারে, পরের অনিষ্ট সাধনে সদা ততপর ব্যক্তি যে পরের কল্যাণে নিজেকে বিলিয়ে দিতে পারে তা মাহে রমজানে দিবালোকের মতো প্রোজ্জ্বল হয়ে ওঠে। বস্তুত আল্লাহ প্রদত্ত ও প্রিয় রাসুল (দ.) প্রদর্শিত জীবনধারাই যে ইহকালে শান্তি ও পরকালে মুক্তির নিশ্চিত গ্যারান্টি, তা মাহে রমজানে রোজাদার মুসলমানরা ভালোভাবেই হƒদয়ঙ্গম করতে পারে। 
মুহাম্মদ নূরুল আবছার তৈয়বী: প্রতিষ্ঠাতা-সভাপতি: প্রবাসী সাংবাদিক সমিতি (প্রসাস), দুবাই, ইউএই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া