adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুইস ব্যাংকে ভারতীয়দের কালো টাকার তথ্য চেয়ে নয়াদিল্লির চিঠি

সুইস ব্যাংকে ভারতীয়দের কালো টাকার তথ্য চেয়ে নয়াদিল্লির চিঠিআন্তর্জাতিক ডেস্ক : সুইজারল্যান্ডের বিভিন্ন ব্যাংকের কোন কোন অ্যাকাউন্টে ভারতীয় নাগরিকদের কী পরিমাণ অর্থ  রয়েছে তা জানতে চেয়ে সুইস সরকারকে চিঠি দিয়েছে ভারতের অর্থ মন্ত্রণালয়।
নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে এনডিটিভি জানিয়েছে, সুইজারল্যান্ডের ব্যাংকগুলোতে কালো টাকা রেখেছে এমন সন্দেহভাজন ভারতীয় নাগরিকদের তালিকা স্বতঃপ্রণোদিত হয়ে ভারতের হাতে তুলে দেয়ারবিষয়ে সুইস সরকার আগ্রহ প্রকাশ করার পরপরই তৎপর হয়ে ওঠেছে কেন্দ্র।
ওই কর্মকর্তা জানান, দ্বিপক্ষীয় চুক্তি এবং আন্তর্জাতিক কূটনীতি মেনে পারস্পরিক আলোচনার ভিত্তিতে ব্যাংক এবং অ্যাকাউন্ট সম্পর্কীয় তথ্য জানতে আগ্রহী ভারত। সুইজারল্যান্ডের আইন অনুযায়ী, তাদের ব্যাংকে ব্যক্তি বিশেষের অ্যাকাউন্ট সম্পর্কে কোনও রকম তথ্য কাউকে জানানো হয় না। তবে সুইজারল্যান্ড সেক্রেটারিয়েটের এক মুখপাত্র জানান, ভারতকে কালো টাকা উদ্ধারে তারা সহযোগিতা করবে। এ জন্য অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগও রাখছেন তারা। সুইস ন্যাশনাল ব্যাংক (এসএনবি) কর্তৃপক্ষের প্রকাশিত সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী,  সুইজারল্যান্ডের বিভিন্ন ব্যাংকে ২০১৩ সাল পর্যন্ত ভারতীয়দের রাখা মোট অর্থের পরিমাণ প্রায় দুই বিলিয়ন সুইস ফ্রাঁ বা ১৪ হাজার কোটি রুপি। এর মধ্যে ভারতীয়রা সুইস ব্যাংকে সরাসরি জমা রেখেছেন ১.৯৫ বিলিয়ন সুইস ফ্রাঁ। বাকি ৭৭.৩ মিলিয়ন সুইস ফ্রাঁ তাঁরা রেখেছেন ‘সম্পদ ব্যবস্থাপকের' (ওয়েলথ ম্যানেজার) মাধ্যমে। সুইজারল্যান্ডের মোট ২৮৩টি ব্যাংকে এইসব কালো টাকা গচ্ছিত রয়েছে।  ২০১৩ সালে ভারতীয়দের জমা অর্থের বৃদ্ধির হার আগের বছরের তুলনায় ৪০ শতাংশ বেশি। সুইস ন্যাশনাল ব্যাংক (এসএনবি) আমানতকারীদের জমা অর্থসংক্রান্ত যে তালিকা প্রকাশ করে, তাতে ভারতীয়দের লুকনো টাকার পরিমাণ হিসাবে এ তথ্য দেয়া হয়।
ক্ষমতায় এসেই কালো টাকা উদ্ধারের জন্য সাবেক বিচারপতি এম বি শাহর নেতৃত্বে একটি বিশেষ তদন্তকারী দল বা সিট গঠন করে মোদী সরকার। নরেন্দ্র মোদীর আগের জমানাতেও বিদেশের ব্যাংকে গচ্ছিত কালো টাকা উদ্ধারে সক্রিয় হয়েছিল ইউপিএ সরকার। বিরোধী দলনেতা থাকাকালীন লালকৃষ্ণ আদভানি কালো টাকা নিয়ে তথ্য সংগ্রহের জন্য একটি টাস্ক ফোর্স গঠন করেছিলেন। তার অন্যতম সদস্য ছিলেন অজিত দোভাল। যিনি এখন মোদী সরকারের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। এই টাস্ক ফোর্সের পক্ষ থেকে দাবি করা হয়, তারা অনুসন্ধান করে জেনেছে  সুইস ব্যাংকে ভারতীয়দের গচ্ছিত কালো টাকার পরিমাণ প্রায় ২৫,০০০ লাখ কোটি টাকা! যদিও সে ব্যাপারে কোনও সুনির্দিষ্ট তথ্যপ্রমাণ পাওয়া যায়নি। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া