adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সাবধান ! হাইড্রোক্স আর ইউরিয়া সার দিয়ে সাদা মুড়ি

নিজস্ব প্রতিবেদক : রোজাদার মানুষের অন্যতম খাবার মুড়ি। বাজার থেকে মুড়ি কেনার সময় অনেকেই সাদা মুড়িই বেছে নেন। তাদের ধারনা লাল মুড়ির চেয়ে সাদা মুড়িই অপেক্ষাকৃত ভাল। তবে বাস্তবতা ভিন্ন।
রোজা এলেই মুড়ির চাহিদা বেড়ে যায়। তাই রোজা আসার আগে থেকেই বিভিন্ন কারখানায় চলে চাল ফুটিয়ে মড়ি বানানোর কাজ। মুড়িকে অতিরিক্ত সাদা আর ওজন বাড়ানোর জন্য মুড়িতে মেশানো হয় ক্ষতিকর রাসায়নিক পদার্থ হাইড্রোক্স আর ইউরিয়া সার। চালের সাথে এই পদার্থ মিশিয়ে মুড়ি বানালে তা সাদা হয়। প্রস্তুতকারকদের বক্তব্য, ভোক্তাদের চাহিদা অনুযাই এই ধরনের কাজ করতে উতসাহিত হচ্ছেন তারা।
মুড়িকে সাদা আর পরিমানে বেশি করতে চালের সঙ্গে মিশানো হয় হাইড্রোক্স আর ইউরিয়া সার। তবে রাসায়নিক পদার্থ মেশানোর ক্ষতকারক দিকের কথা জানেনা প্রস্তুতকারকরা। ব্যাবসার শুরু থেকেই সবার দেখাদেখি এই কাজ করে থাকেন বলে জানিয়েছেন প্রস্তুতকারকরা।
একজন বিক্রেতা বললেন, ক্রেতারা মনে করে মুড়ি সাদা হলেই তা ভাল । আর এই ধারনা যতদিন থাকবে ততদিন এই মুড়ির চাহিদা বেশি থাকবে বলে মনে করেন তিনি। মুড়ি তৈরীর জন্য বিআর-১১, ১৬ আর ভুষিশাইল ধানের চাল ব্যাবহার করা হয়। রাসায়নিক পদার্থ ব্যাবহারের ফলে অসুস্থ হয়ে পরছেন অনেকেই।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া