adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রমজানে গার্মেন্টশিল্পে গোলযোগের আশঙ্কা

নজুর-এ আজিজ : ছোট ও মাঝারি আকারের গার্মেন্টস মালিকরা গত এপ্রিল থেকে অর্থ সঙ্কটে আছেন। অনেকেই সময়মতো বেতন-ভাতা পরিশোধ করতে পারছেন না। এ অবস্থায় রমজান মাসে গার্মেন্টস শিল্পে বড় ধরনের গোলযোগের আশঙ্কা প্রকাশ করেছে সরকারের একটি গোয়েন্দা সংস্থা। সরকার ও তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএকে বিষয়টি জানানো হয়েছে বলে জানা গেছে।
সংশ্লিষ্ট সূত্র জানায় গোয়েন্দা সংস্থাটি ঢাকা, মিরপুর, সাভার, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, নারায়ণগঞ্জ এলাকার ২ হাজার ৫১৮টি কারখানায় অনুসন্ধান চালিয়ে একটি প্রতিবেদন তৈরি করেছে। ওই প্রতিবেদনে ১২৫টি কারখানায় বেতন-ভাতা সংক্রান্ত সমস্যা চিহ্নিত করা রয়েছে। 
গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, আশুলিয়া অঞ্চলের ৫২৫টি গার্মেন্টসের মধ্যে ১৭টি, দক্ষিণখানের ১১৪টি কারখানার মধ্যে ৯টি, টঙ্গীর ১৩৪টির মধ্যে ৪টি, পল্লবীর ২৪৫টির মধ্যে ৬টি, মিরপুরের ১৪৬টির মধ্যে ৭টি, নারায়ণগঞ্জের ৬৮৫টির মধ্যে ৪২টি, সাভারের ১০৮টির মধ্যে ১১টি, সুজাবাগে ৮৪টির মধ্যে ১৪টি, বাড্ডা এলাকার ৮৩টির মধ্যে ৮টি, সূত্রাপুরের ৫টির মধ্যে ১টি, ডেমরার ৫৩টির মধ্যে ১টি, গুলশানের ৩০টির মধ্যে ১টি, ধানমন্ডির ৪টির মধ্যে ১টি, তেজগাঁওয়ের ৪৪টির মধ্যে ৩টি কারখানায় বেতন-ভাতার সমস্যা রয়েছে। এসব এলাকার কারখানাগুলোতে ওই প্রতিবেদনে বড় ধরনের গোলযোগ সৃষ্টি হতে পারে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। তাই এখনই এ বিষয়ে সচেতন হওয়া দরকার।
তবে ক্যান্টনমেন্ট এলাকার ৮৩টি, মতিঝিল এলাকার ৯টি, লালবাগ এলাকার ৩টি, কোতোয়ালি এলাকার ৩টি, পল্টন এলাকার ৩টি, উত্তরা এলাকার ৪৫টি, নিউমার্কেট এলাকার ১৩টি, মোহাম্মদপুর এলাকার ৩৭টি, রমনা এলাকার ৩৬টি, শেরে বাংলা নগর এলাকার ৯টি ও বিমানবন্দর এলাকার ১৭টি কারখানায় তেমন সমস্যা নেই। 
এ বিষয়ে বিজিএমই-এর সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, সরকারের গোয়েন্দা সংস্থা, শ্রম মন্ত্রণালয় থেকে সবসময় আমাদের এ ধরনের রিপোর্ট দেওয়া হয়। তাছাড়া বিজিএমই-এর নিজস্ব একটি টিম রয়েছে। আমরা সেই আলোকে ব্যবস্থা নিয়ে থাকি। এটি বিজিএমই-এর রেগুলার র“টিন ওয়ার্ক। 
গোয়েন্দা সংস্থার প্রতিবেদন ও আইনশৃঙ্খলা বাহিনীর করণীয় সম্পর্কে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, সব গার্মেন্টসে ঈদের আগেই বেতন-ভাতা পরিশোধ করা ও কাউকে ঈদের আগে চাকরিচ্যুত না করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। ফলে এ সেক্টরে তেমন কোনো সমস্যা হবে না। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া