adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলবার ব্যাংক ও শেয়ারবাজার বন্ধ

নিজস্ব প্রতিবেদক : ‘ব্যাংক হলিডে’ হওয়ায় মঙ্গলবার ব্যাংকগুলোতে সব ধরনের লেনদেন বন্ধ থাকবে। তবে বাংলাদেশ ব্যাংকসহ সব ব্যাংকের প্রধান কার্যালয় ও গুরুত্বপূর্ণ শাখা খোলা থাকবে। 
এদিকে ব্যাংকগুলো বন্ধ থাকার কারণে এদিন দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জও (সিএসই) কোনো লেনদেন হবে না। 
তবে বুধবার থেকে আগের নিয়মেই সব ব্যাংক ও শেয়ারবাজারে স্বাভাবিক লেনদেন হবে বলে বাংলাদেশ ব্যাংক, ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে। ৩১ ডিসেম্বর ব্যাংকগুলো পঞ্জিকা বছরের আর্থিক হিসাব শেষ করে। এদিন বিভিন্ন শাখা থেকে পাঠানো হিসাব একত্রিত করে বার্ষিক আর্থিক প্রতিবেদন প্রস্তুত করা হয়। যে কারণে এদিনটিকে ‘ব্যাংক হলিডে’ হিসেবে ধরা হয়।
 একইভাবে ০১ জুলাই তারিখও ব্যাংক হলিডে হিসেবে পালন করা হয়ে থাকে। ওইদিন ব্যাংকগুলোতে অর্ধবার্ষিকী প্রতিবেদন করা হয়। এদিন বাংলাদেশ ব্যাংক বা অন্যান্য ব্যাংক গ্রাহকদের সঙ্গে কোনো ধরনের লেনদেন বা দাপ্তরিক কার্যক্রম করা হয় না । 
ব্যাংক হলিডের কারণে ডিএসই ও সিএসইতেও লেনদেন বন্ধ থাকবে। ডিএসই ও সিএসইর জনসংযোগ বিভাগ সূত্রে জানা গেছে, ব্যাংক হলিডে উপলক্ষে দেশের সব ব্যাংকের সঙ্গে শেয়ারবাজারের লেনদেনও বন্ধ থাকবে। সাধারণত ব্যাংক হলিডের কারণে বছরে দুই বার শেয়ারবাজারে লেনদেন বন্ধ থাকে।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া