adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নয়াদিল্লি যুদ্ধজাহাজ পাঠাল পারস্য উপসাগরে

ইরাকে আটকেপড়া ভারতীয়দের নিরাপত্তায় যুদ্ধজাহাজ পাঠাল দিল্লিআন্তর্জাতিক ডেস্ক : যুদ্ধকবলিত ইরাকে অবস্থানত ভারতীয় নাগরিকদের নিরাপত্তার জন্য পারস্য উপসাগরে যুদ্ধজাহাজ পাঠিয়েছে  নয়াদিল্লি।
ভারতীয় নৌবাহিনীর বরাত দিয়ে দেশটির গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, যুদ্ধজাহাজ আইএনএস মহীশূর পারস্য উপসাগরে পৌঁছে গেছে এবং পরবর্তী নির্দেশের জন্য অপেক্ষা করছে। নৌবাহিনীর আরেকটি যুদ্ধজাহাজ আইএনএস তারকাশ এডেন উপসাগরে পৌঁছে অবস্থান করছে। প্রয়োজনে সেই যুদ্ধজাহাজটিকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।
শুক্রবার কেন্দ্রীয় সরকারের ‘বিপর্যয় মোকাবিলা কমিটি’র জরুরি বৈঠকে যুদ্ধ-কবলিত ইরাকে আটকে-থাকা ভারতীয়দের নিরাপত্তা ও উদ্ধারের বিষয়ে আলোচনা হয়। ওই বৈঠকেই ইরাকের উপকূলীয় অঞ্চলে নৌবাহিনীর যুদ্ধজাহাজ পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্তের পরপরই দুটি যুদ্ধজাহাজ ওই অঞ্চলে গিয়ে পরবর্তী নির্দেশের জন্য অপেক্ষা করছে।
দুটি যুদ্ধজাহাজেই আছে সি-১৭ ও সি-১৩০ জে সুপার হারকিউলিস বিমান, যে বিমানে আটকে-থাকা মানুষজনকে উদ্ধার করে জাহাজে নিয়ে আসা যায়। ওই দুটি যুদ্ধজাহাজ পাঠানোর আগে গত কয়েকদিনে ইরাকে আটকে-থাকা ভারতীয়দের মধ্যে এ পর্যন্ত ৩৬ জনকে উদ্ধার করে দেশে ফিরিয়ে আনা হয়েছে।
ইরাকের মসুল শহরে যে ৪০ জন ভারতীয় উগ্রপন্থি আইএসআইএল’ জঙ্গীদের হাতে অপহৃত হয়েছেন, তাদের মধ্যে একজন নিরাপদ স্থানে পালিয়ে গেলেও বাকিরা এখনও আটক রয়েছেন।
এর আগে তিকরিতের একটি হাসপাতালে আটকেপড়া ৪৬ ভারতীয় নার্স দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে উদ্ধারের পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়ে বার্তা পাঠিয়েছেন।
ইরাকের তেলের রিগ এবং হাসপাতালগুলোতে চিকিতসক ও নার্স হিসেবে ১৮ হাজারের বেশি ভারতীয় চাকরি করছেন বলে ভারতীয় দূতাবাস সূত্রে জানানো হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া