adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিলামে উঠলো গণস্বাস্থ্য কেন্দ্র

front-20140618-zakir-0095নিজস্ব প্রতিবেদক : স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত প্রতিষ্ঠান গণস্বাস্থ্য কেন্দ্র ও এর সঙ্গে সম্পর্কযুক্ত অন্যান্য প্রতিষ্ঠান ও সম্পত্তি নিলামে উঠেছে। ২২ জুন সর্বোচ্চ দরদাতার কাছে ওই সম্পত্তি বিক্রি করা হবে বলে গত ২৯ মে একটি জাতীয় দৈনিক পত্রিকায় এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এ খবর লেখা পর্যন্ত কেউই কিনতে এগিয়ে আসেনি।
ডা. জাফর উল্লাহ চৌধুরী প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানটি দেউলিয়া হয়ে যাওয়ায় ঢাকার যুগ্ম জেলা জজ, ৭ম আদালত থেকে বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়।
তবে হাইকোর্ট নিলাম বিজ্ঞপ্তির ওপর স্থগিতাদেশ দিয়েছেন বলে জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের একজন প্রতিষ্ঠাতা ম্যাগসাসে পুরস্কারপ্রাপ্ত ডা. জাফরুল্লাহ চৌধুরী।
দৈনিক ‘নয়া দিগন্ত’ পত্রিকায় প্রকাশিত নিলাম বিজ্ঞপ্তিটিতে ডিক্রীধারী তিন জন হলেন, মোহাম্মদ হারাসাত উল্লাহ, মিসেস সাহিদা জিনাত আরা ও মিস মেহরাজ পারভীন। তাদের সকলের ঠিকানা দেয়া হয়েছে ঢাকার কাওরান বাজারের ৪১/১ কাজী নজরুল ইসলাম এভিনিউ (তৃতীয় তলা)-এর জিনাত ভবন।
অপরদিকে নিলামের দায়িগণের তালিকায় রয়েছেন সাভারের গণ স্বাস্থ্য কেন্দ্র, ডা. জাফর উল্লাহ চৌধুরী,  ৭১, মতিঝিল বাণিজ্যিক এলাকার এম যাকারিয়া স্পেশালাইজড শিপিং ট্রেডিং কোম্পানি লি, ঢাকার ২০/১ মনিপুরের ডা. নিজাম উদ্দিন আহম্মদ ও রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে রমনা শাখা অগ্রণী ব্যাংক। নিলামের অন্তর্ভুক্ত সম্পত্তির মধ্যে রয়েছে টঙ্গীর ফার্মাকেমি বাংলাদেশ লিমিটেড। এর জমির পরিমাণ ৩ একর, ২ বিঘা, ১১ কাঠা, ১৩ ছটাক। যার বর্তমান বাজার দর প্রায় আড়াই কোটি টাকা।
আরো রয়েছে রাজধানীর ধানমন্ডি আবাসিক অবস্থিত গণস্বাস্থ্য নগর হাসপাতাল। যা এক বিঘা জমির ওপর ছয় তলা বিশিষ্ট ভবন। এর বাজার মূল্য প্রায় ২ কোটি টাকা। রাজধানী ধানমন্ডির গ্রিন স্কোয়ারের ৪ নং প্লট। এর সম্পত্তির পরিমাণ কমবেশি ১০ কাঠা জমির ওপর দুই তলা ভবন। যার বাজার মূল্য প্রায় ৫০ লাখ টাকা।
এছাড়া ছাজধানীর অদূরে সাভারের নয়ারহাট গণস্বাস্থ্য কেন্দ্র। এর জমির পরিমাণ ১০০ বিঘা। সেখানে এখনো অবকাঠামো নির্মাণের কাজ চলছে এবং এর বাজার মূল্য রয়েছে কমপক্ষে ৫ কোটি টাকা।
নিলাম বিজ্ঞপ্তি অনুযায়ী ডিক্রীধারীদের প্রাপ্য প্রায় ৩৭ কোটি ১২ লাখ টাকা আদায়ের জন্য উল্লেখিত সম্পত্তি নিলামে তোলা হয়েছে।
বিজ্ঞপ্তি অনুযায়ী আগ্রহীরা ২২ জুনের মধ্যে নিলামে অংশ নেবেন। আদালত সর্বোচ্চ দরদাতার কাছে সম্পত্তি হস্তান্তর করবেন এবং যেকোনো সময় টেন্ডার বাতিল করতে পারবেন।
 
জাফরুল্লাাহ চৌধুরী বলেন, ৮০’র দশকের শুরুর দিকে তারা এই প্রতিষ্ঠানটি ২ কোটি ১২ লাখ টাকায় কিনে নেন। তিনি বলেন, ফার্মাকেমি ছিল একটি ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান। ততকালীন মালিক হারাসাত উল্লাহ এটিকে চালাতে না পেরে আমাদের কাছে বিক্রি করে দেন। কিন্তু আমরা যখন ব্যাংকে ঋণ পরিশোধ করতে গেলাম, তখন ব্যাংক টাকা নিতে অস্বীকৃতি জানায় এবং বলে দেয় ঋণ পরিশোধ করতে হলে প্রতিষ্ঠানের মালিক হারসাতুল্লাহকে আসতে হবে। কিন্তু মালিক ব্যাংকে যেতে অস্বীকার করলেন। তখন আমরা ব্যাংক কর্তৃপক্ষকে আমরা যে চেক দিয়েছে তা নির্বাহ না করতে বললাম।
মামলার নথি থেকে জানা যায়, যখন চুক্তিপত্র স্বাক্ষর করা হয় তখন জাফরুল্লাহ চৌধুরী ৫০ লাখ টাকা নগদ প্রদান করেন। বাকি টাকা চার কিস্তিতে পরিশোধ করার কথা। কিন্তু তিনি তা করেননি। ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, গণস্বাস্থ্য কেন্দ্রের বিরুদ্ধে একটি মামলা হলে প্রতিষ্ঠানের পক্ষ থেকে পাল্টা মামলা করা হয়।
তিনি বলেন, আমরা কিছু সুদসহ ২০০৮ সালের ৩০ নভেম্বর সব টাকা পরিশোধ করেছি এবং ১৯৮০ সাল থেকেই প্রতিষ্ঠানটি আমাদের দখলে আছে। প্রধান সমস্যা কি এ ব্যাপারে জানতে চাইলে ডা. জাফরুল্লাহ বলেন, তারা (আগের মালিকপক্ষ) পুরো সুদ চায়, যা আদালত পরিশোধ করার নির্দেশ দিয়েছে। এরপর আমরা সুদের হার নির্ধারণ করতে হাইকোর্ট থেকে ৪ মাসের স্থগিতাদেশ পেয়েছি। একক বা যৌথভাবে সুদের হার নির্ধারণ করা হতে পারে।
এ ব্যাপারে ডিক্রীধারীদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে মোবাইল ফোনে তাদের কাউকে পাওয়া যায়নি। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া