adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চাঁদাবাজি ও ছিনতাই ঠেকাতে রমজানের শুরুতেই মাঠে পুলিশ

ছবি: ফাইল ফটোনিজস্ব প্রতিবেদক : রমজানে চাঁদাবাজি, ছিনতাই, চুরি ডাকাতিসহ অপরাধ দমনে প্রথম দিন থেকেই বিশেষ ব্যবস্থা কার্যকর করতে পুলিশের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। নগরবাসী যেন ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে রোজা ও ঈদুল ফিতর উদযাপন করতে পারে সে ব্যাপারে কঠোর নির্দেশনাও দেয়া হয়। 
রোববার ঢাকা মেট্রোপলিটন পুলিশের সদর দফতরে আয়োজিত মাসিক ক্রাইম কনফারেন্সে উর্ধ্বতন কর্মকর্তাদের এই নির্দেশ দেন। 
কনফারেন্সে সদর দফতরের উর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও ডিএমপির ৮টি বিভাগের উপপুলিশ কমিশনার, অতিরিক্ত উপপুলিশ কমিশনার, সহকারী পুলিশ কমিশনার, গোয়েন্দা বিভাগের উপপুলিশ কমিশনার, সহকারী পুলিশ কমিশনারসহ ৪৯টি থানার ওসি উপস্থিত ছিলেন। 
কনফারেন্সে উপস্থিত থাকা কয়েকজন পুলিশ কর্মকর্তা এই তথ্য নিশ্চিত করেছেন। 
কর্মকর্তারা জানান, প্রতি মাসেই সদর দফতরে পুলিশ কর্মকর্তাদের নিয়ে মাসিক কনফারেন্স অনুষ্ঠিত হয়। এতে সারা মাসের রাজধানীর অপরাধ নিয়ে পর্যালোচনা হয়। এমনকি কৃতিত্বের জন্য পুলিশ কর্মকর্তাদের পুরস্কৃতও করা হয়। কর্মকর্তারা বলেন, তবে রোববারের কনফারেন্স ছিল একটু ভিন্ন ধরনের। মাসিক অপরাধ পর্যালোচনার পর পরই উঠে আসে রমজানের নিরাপত্তার বিষয়। 
রমজানে কমিশনারের নির্দেশনা বাস্তবায়ন করার জন্য বিভিন্ন বিভাগের উপপুলিশ কমিশনার (ডিসি) ও ওসিদের নির্দেশ কঠোর নির্দেশনা দেন অতিরিক্ত কমিশনারসহ সদর দফতরের উর্ধ্বতন কর্মকর্তারা। 
রমজানে চাঁদাবাজি, ছিনতাই, চুরি, ডাকাতিসহ যেসব অপরাধ বৃদ্ধি পায় সেগুলো নিয়ন্ত্রণে রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেয়া হয়। রমজানের প্রথম দিন সোমবার থেকেই পুলিশ কর্মকর্তাদের বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে। প্রতিটি কর্মকর্তাদের নিজ নিজ এলাকার বিপনি বিতানসহ বাণিজ্যিক ও আবাসিক এলাকাগুলোতে পর্যাপ্ত পুলিশ সদস্য নিয়োজিত রেখে নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে। 
এছাড়াও রমজানে যানজট এড়াতে ট্রাফিক বিভাগকেও সচেষ্ট থাকতে বলা হয়েছে। ফুটপাত দখল করে যেন দোকানপাট না বসে সে ব্যাপারে কঠোর নজরদারি করতে বলা হয়। 
রামপুরা থানার ওসি আলমগীর ভুঁইয়া বলেন, কনফারেন্সে মাসিক অপরাধের পাশাপাশি রমজান মাসে নিরাপত্তা পুরোপুরি নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন কর্মকর্তারা। কর্মকর্তাদের নির্দেশে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান তিনি। 

সার্বিক বিষয়ে ডিএমপি মিডিয়া সেন্টারের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার সাইদুর রহমান বলেন, রমজান মাসে রাজধানী জুড়ে নিশ্চিদ্র নিরাপত্তার জন্য নির্দেশ দেয়া হয়েছে। 
তিনি বলেন, রমজান উপলক্ষে ডিএমপির পক্ষ থেকে নগরবাসীর সচেতনতায় ব্যানার লিফলেট তৈরি করা হয়েছে সেগুলো বিতরণ করা হচ্ছে। পাশাপাশি কমিউনিটি পুলিশকে সঙ্গে নিয়ে প্রতিটি থানার কর্মকর্তাদের নির্দেশ বিপনি বিতানগুলোতে নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া