adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অপরাধের পুরষ্কার ও আমাদের রাজনীতি

ডেস্ক রিপোর্ট : যারা এই ধারণা নিয়ে বড় হয়েছেন যে অপরাধ ইহজীবনে কোনো ফল দেয় না তাদের ধারণা ভুল। কারণ বাস্তবে অপরাধ, অপকর্ম এই জীবনেই আপনাকে প্রচুর পরিমাণে, উঁচুমানের ফল দিয়ে থাকে। অপরাধ করলে সহজেই একজন রাজনৈতিক ও ব্যক্তিগতভাবে লাভবান হতে পারেন।
একটা সময় আসবে যখন অপরাধী প্রবণতার ফাঁদে পড়ে সৌজন্যতাবোধ, শৃঙ্খলা, নৈতিকতা বাস্তবতার হাওয়ায় উড়ে যাবে এবং মানুষ নৈতিক দিক থেকে অনেক দুর্বল হয়ে পড়বে। বলতে দ্বিধা নেই যে বাংলাদেশের রাজনীতিতে অপরাধী প্রবণতা মিলেমিশে একাকার হয়ে যাচ্ছে এবং রাজনীতি দিন দিন কলুষিত হয়ে যাচ্ছে। বর্তমান বাংলাদেশে বাস্তবতা হল সমাজের নির্দিষ্ট একটি চক্র বাংলাদেশের আইনের শাসনকে হাইজ্যাক করছেন, আর্থ-সামাজিক ও রাজনৈতিক নিয়ম-নীতিকে ভেঙ্গে ফেলছেন। রাষ্ট্র উঁচু পর্যায়ের নিজেদের কাছের লোক থাকায়, পেশী শক্তির ব্যবহার করে, অপরাধ করে এই চক্রের লোকজন নিজেদের সৌভাগ্য গড়ে তুলছেন। রাষ্ট্রীয় সম্পদ দখল, রাষ্ট্রীয় সম্পদ তছরুপ, ভূমি দখল, নদী দখল করে অপরাধীরা শুধু উপকৃত হচ্ছেন না বরং অপরাধীদের আশ্রয়দাতা রাজনৈতিক গড ফাদাররাও বেশ উপকার পাচ্ছেন। রাজনৈতিক প্রভুদের আশ্রয় পাওয়া রাষ্ট্রের সংস্থাগুলো অপরাধীদের ধারে কাছে পৌঁছাতে পারছে না। একটা সময়ে এসে এই অপরাধীরা রাজনৈতিক আশ্রয় লাভ করে অবৈধ পথে উপার্জন করা অর্থ বিভিন্ন উপায়ে বিনিয়োগ করে সমাজের এলিট শ্রেণীর মানুষ হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করে নিচ্ছেন।
রাজনৈতিক প্রভুদের হয়ে অনেক কঠিন কাজ করতে হয় এই অপরাধীদের। পেশী শক্তি ও অস্ত্রের শক্তি ব্যবহার করে প্রভুর হয়ে নির্বাচনে ভোট কেন্দ্র দখল, ভোট চুরি, নির্বাচনের ফলাফল নিজেদের পক্ষে আনার জন্য কাজ করে থাকেন। বাংলাদেশের রাজনীতিতে ক্ষমতার ভারসাম্য বজায় রাখে টাকা ও পেশী শক্তি। যেটি আমাদের দেশের কলুষিত রাজনীতিক ও পৃষ্ঠপোষকদের যথেষ্ট আছে। বাংলাদেশের রাজনীতিতে অপরাধী ও অপরাধ প্রবণতা টিকে থাকার অন্যতম কারণ হল পৃষ্ঠপোষকতা।
দুর্নীতিবাজ ও বিবেক বিবর্জিত রাজনীতিবিদরা যদি অপরাধীদের সহায়তা ও পৃষ্ঠপোষকতা না করতেন তাহলে বাংলাদেশের মত শান্তিপ্রিয় রাষ্ট্রে অপরাধীরা কখনোই মাথা চাড়া দিতে পারত না। যার ফলে দেশে সাম্প্রতিক কয়েক মাসে সংঘটিত খুন, গুম ও অপহরনের ঘটনায় জড়িত চিহ্নিত অপরাধীদের গ্রেপ্তার ও আইনের আওতায় নিয়ে এনে সুবিচার করতে পারছে না আইনশৃংখলা বাহিনী। দেশবাসী দেখেছে প্রখ্যাত কিছু রাজনৈতিক নেতারা চিহ্নিত সন্ত্রাসীদের পক্ষে সাফাই গেয়েছেন। তাদের কারণে মনে হয়েছে আইন সকলের জন্য সমান নয়। চাইলেই যে কেউ আইনের সাথে খেলা করতে পারে। ভাবটা এমন যে আমি তোমাকে রক্ষা করব বিনিময়ে তুমি আমার স্বার্থে কাজ করবে।
এটি সত্য যে অপরাধ ও রাজনীতি শুধু বাংলাদেশের মত ছোট রাষ্ট্রেই সমান তালে চলে না বরং অনেক উন্নত পশ্চিমা রাষ্ট্রেরও অবস্থা বাংলাদেশের মত। তবে উন্নত বিশ্বের সাথে বাংলাদেশের একটাই পার্থক্য হল যে অপরাধীরা বাংলাদেশে অপরাধ করে পার পেয়ে যান কিন্তু পশ্চিমা বিশ্বে অপরাধীরা যত ক্ষমতাধরই হন না কেনে আইনের ধরা ছোঁয়ার বাহিরে থাকতে পারে না। উন্নত বিশ্বে অপরাধীদের অপরাধের মাত্রা অনুযায়ী নির্দিষ্ট শাস্তির বিধান করতে সক্ষম হয় সেই দেশের আদালত। ইতালির মত দেশে আয়কর ফাঁকি দেওয়ার কারণে সাবেক প্রধানমন্ত্রীকেও জেল খাটতে হয়।
মার্কিন যুক্তরাষ্ট্রে বিভিন্ন অপরাধের জন্য গভর্নর ও কংগ্রেসম্যানদেরও জেল খাটার নজির রয়েছে। ভারতের এক-তৃতীয়াংশ সাংসদ, রাজনীতিকের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ রয়েছে, যদি অপরাধ প্রমাণিত হয় তবে সাংসদরা শুধু সদস্য পদই হারাবেন না বরং দল থেকেও বহিষ্কৃত হবেন। বাংলাদেশের ক্ষেত্রে জাতীয় সংসদে একাধিক সাংসদ রয়েছেন যাদের বিরুদ্ধে একাধিক ফৌজদারি মামলা রয়েছে। অথচ এই সাংসদদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি কোনো রাজনৈতিক দল অথবা আদালত। শুধুমাত্র বিগত তত্ত্বাবধায়ক সরকারের শাসনামলে কিছু দুর্নীতিবাজ সাংসদদের বিরুদ্ধে মামলা দায়ের ও শাস্তির ব্যবস্থা করা হয়। রাজনৈতিক সরকারের শাসনামলে যদি পুলিশ কোনো সংসদ সদস্যের বিরুদ্ধে চার্জশিট দাখিল করে তবে সেটি বাংলাদেশের ক্ষেত্রে আশ্চর্য্য ঘটনা হিসেবে বিবেচিত হবে। শুধুমাত্র চাকুরি বাঁচানোর পুলিশ অপরাধীদের বিপক্ষে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে পারে না। এটি এই কারণে নয় যে রাজনীতিবিদ ও চামচাদের জন্য আইন আলাদা বরং তাদের পৃষ্ঠপোষকদের কারণে এটি হয়ে থাকে।
আইনের অবমাননা, আইনের অপব্যবহার ও অপরাধী প্রবণতা দেশের সর্বনিম্ন অবস্থা থেকে উচ্চ পর্যায় পর্যন্ত বিস্তৃত। রাজনৈতিক পৃষ্ঠপোষকতার কারণে মধ্যম শ্রেণীর অপরাধী থেকে নিম্ন শ্রেণীর অপরাধীরাও উতসাহিত হন এবং অধিকতর অপরাধের সাথে জড়িয়ে পড়েন। অনেক সময় স্বজনপ্রীতি, ব্যক্তিস্বার্থ উদ্ধার করার জন্য পয়সাওয়ালা ও রাজনীতিকরা অপরাধীদের আশ্রয় দেন, রক্ষা করার চেষ্টা করেন। এই ধরনের কাজের যথেষ্ট নেতিবাচক প্রভাব রয়েছে। রাজনীতিবিদ অথবা রাজনৈতিক দলের কর্মীরা যখন ব্যক্তি স্বার্থে আইন অমান্য করেন, আইনের অশ্রদ্ধা করেন তখন আর দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করা সম্ভব হয় না। আইনশৃংখলা বাহিনীর সদস্যরা রাজনীতিবিদদের সামনে অসহায় হয়ে পড়েন।
রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হত্যাকাণ্ড, খুন, গুম ও অপরাধের ঘটনাগুলো দেখে মনে হয়েছে যে আঞ্চলিক আধিপত্য বিস্তার ও ফায়দা লুফে নেওয়ার জন্য কিছু রাজনৈতিক দলের নেতা-কর্মীরা এই ধরনের কাজের সাথে জড়িয়ে পড়েছেন। পাশাপাশি রাষ্ট্রীয় অদৃশ্য আদেশে আইনশৃংখলা নিয়ন্ত্রণকারী বাহিনীকে নিস্তেজ করে রাখা হচ্ছে। রাজনীতিকরা যদি ব্যক্তি স্বার্থ ও দলীয় স্বার্থের উর্ধ্বে গিয়ে আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে পারতেন তবে হয়ত বাংলাদেশে সত্যিকার অর্থেই সুশাসন প্রতিষ্ঠিত হত। আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকা, আইনশৃংখলা বাহিনীর প্রতি সম্মান প্রদর্শন করলে সত্যিকার গণতান্ত্রিক চর্চা অব্যাহত থাকে। সমাজ ও রাজনীতি থেকে অপরাধ ও অপরাধীদের দমন করা সম্ভব যদি হাতে গোনা রাজনীতিবিদরা ব্যক্তি স্বার্থের উর্ধ্বে গিয়ে রাষ্ট্রীয় স্বার্থের বিষয়টি মাথায় রাখতে পারেন। সূত্র- দ্য ডেইল স্টার

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া