adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দুর্নীতির হাতে জিম্মি সরকারের নীতিকাঠামো: টিআইবি

TIB-1নিজস্ব প্রতিবেদক : কালো টাকা সাদা করার বিধান অব্যাহত রাখায় সরকারের নীতিকাঠামো দুর্নীতির হাতে জিম্মি হয়ে পড়েছে বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। রেববার এক বিবৃতিতে এ কথা জানিয়েছে সংস্থাটি।
এবার বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ থাকছে না জানালেও শনিবার জাতীয় সংসদে পাশ করা অর্থবিলে আবাসন খাতে বিনিয়োগের সুযোগের মাধ্যমে কালো টাকা বৈধ করার বিধান রেখেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। টিআইবি বিবৃতিতে গভীর হতাশা ও উদ্বেগ প্রকাশ করে সরকারকে বিধানটি বাতিলের আহ্বান জানিয়েছে।
বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, কালো টাকা সাদা করার অনৈতিক বিধানটি অব্যাহত রাখায় সরকারের নীতিকাঠামো দুর্নীতির হাতে জিম্মি হয়ে পড়েছে বলে স্পষ্টভাবে প্রতীয়মান হয়। একদিকে এমন বিধানের বিরুদ্ধে সংসদ ও সংসদের বাইরে অর্থমন্ত্রী বিভিন্নভাবে অবস্থান গ্রহণ করেও কোনো প্রকার যৌক্তিক ব্যাখ্যা প্রদান ছাড়াই অনৈতিকতা-বান্ধব এ সুযোগটি আবারও অব্যাহত রাখা যেমন হতাশাব্যঞ্জক তেমনি বিব্রতকর।
‘এটি সংবিধানের ২০(২) অনুচ্ছেদের সাথে সাংঘর্ষিক এবং সরকারের ঘোষিত ‘দুর্নীতির বিরুদ্ধে আপোষহীন মনোভাব’ বা বিদেশ থেকে পাচারকৃত অর্থ ফিরিয়ে আনার ঘোষিত উদ্যোগের পরিপন্থী। পরস্পরবিরোধী এই অবস্থানের ফলে দেশে দুর্নীতিকে পুরস্কৃত করা ও প্রাতিষ্ঠানিকীকরণের দৃষ্টান্ত স্থাপিত হচ্ছে।’
বিবৃতিতে আরও বলা হয়, আবাসন খাতের সৎ ক্রেতাদের জন্য বিধানটি বৈষম্যমূলক হবে এবং তা জনগণকে অনৈতিক আয়ে উদ্বুদ্ধ করবে। শুধু তাই নয়, সরকারের এই অবস্থান আবাসন খাতে বিদ্যমান অনিয়মকে প্রশ্রয় দেওয়ার পাশাপাশি খাতটিকে একটি সরকারি পৃষ্ঠপোষকতা নির্ভর দুর্নীতি সহায়ক খাত হিসেবেও পরিগণিত করবে।
‘জাতীয় রাজস্ব বোর্ডসহ সরকারের নিজস্ব তথ্য অনুযায়ী কালো টাকা বৈধ করার এই অব্যাহত সুযোগ রাজস্ব আদায় বা বিনিয়োগ বান্ধব পরিবেশ সৃষ্টিতে কখনও কোনো উল্লেখযোগ্য অবদান রাখতে পারেনি। অথচ কোনো কোনো বিশেষ প্রভাবশালী সুবিধাভোগী মহলের অবৈধতাকে প্রশ্রয় দিয়ে সরকার সমাজে নির্বিকারভাবে নৈতিকতা বিরোধী অবস্থানকে সুরক্ষা দিয়ে স্ব”ছতা ও জবাবদিহিতাকে উদ্বেগজনকভাবে ভুলুষ্ঠিত করেছে’ বলেও টিআইবির বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া