adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইতিহাস গড়ে কোয়ার্টার ফাইনালে কলম্বিয়া

ছবি: সংগৃহীতস্পোর্টস ডেস্ক : কামড় কাণ্ডে সুয়ারেজ দলে নেই। ফিফা আগেই তাকে কামড়ের অপরাধে তাকে বহিস্কার করেছে। সুয়ারেজের অনুপস্থিতি টের পেলো উরুগুয়ে। নকআউট পর্বের ম্যাচ হারলো ২-০ গোলে। তাদের প্রতিপক্ষ কলোম্বিয়া ফুটবল বিশ্বকাপে নতুন ইতিহাস গড়লো। রাদামেল ফ্যালকাও ছাড়া কার্লোস ভালদেরামার দেশের দলকে এবারের বিশ্বকাপের শুরুতেই ‘খরচার খাতা’য় ফেলে দেওয়া হলেও গ্র“প পর্বের সবক’টি ম্যাচ জিতে নকআউটে ওঠার পর পরাশক্তি উরুগুয়েকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে তারা।
শনিবার রাতে উইঙ্গার জেমস রদ্রিগেজের নেতৃত্বে কলম্বিয়ানদের লেখা এই ইতিহাসের সাক্ষী হয়ে থাকলো রিওডি জেনেরিওর ঐতিহাসিক মারাকানা স্টেডিয়াম।
কামড়কাণ্ডে বিশ্বকাপ থেকে ছিটকে পড়া লুইস সুয়ারেজকে ছাড়া উরুগুয়েকে মারাকানায় ২-০ গোলে উড়িয়ে দিয়ে শেষ আটে জায়গা নিশ্চিত করে কলম্বিয়া। দলের এ ইতিহাস গড়া অনবদ্য জয়ে দুই গোলই করে নেতৃত্ব দেন রদ্রিগেজ। এ ম্যাচে দুই গোল নিয়ে এবারের আসরের সর্বোচ্চ পাঁচ গোলদাতার আসনে বসলেন এই উইঙ্গার।
৪ জুলাই কোয়ার্টার ফাইনালে শিরোপার দাবিদার ব্রাজিলের মুখোমুখি হবে কলম্বিয়া। নিজেদের ফুটবল বিশ্বকাপের ইতিহাসে এবারই প্রথম কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে কলম্বিয়ানরা। এর আগে, ১৯৯০ সালের বিশ্বকাপে শেষ ষোলোয় খেলার সুযোগ হয়েছিল কলম্বিয়ার। ১৯৬২, ৯৪ ও ৯৮ সালের বিশ্বকাপে গ্র“প পর্বে খেলেই সন্তুষ্ট থাকতে হয়েছিল দলটিকে। 
১৯৩৮ সালের বিশ্বকাপ থেকে নিজেদের সরিয়ে নেওয়া এবং ১৯৫৪ সালে নিষিদ্ধ হওয়া ছাড়া বাকি অন্য আসরগুলোতে বাছাই পর্বেই ছাঁটাইয়ের শিকার হতে হয়েছে কলম্বিয়াকে।
একসময় যে কলম্বিয়াকে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার স্বপ্ন দেখতে হতো সেই কলম্বিয়া এখন সেমিফাইনালে ওঠার স্বপ্নে ৪ জুলাই নামবে কোয়ার্টার ফাইনালে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া