adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমাদানির প্রয়োজ নেই- চট্টগ্রামে তৈরি হয় ফরমালিন

ছবি: প্রতীকী

 ডেস্ক রিপোর্ট : ফরমালিন আমদানিতে শর্ত জুড়ে দেওয়ার কারণে নতুন কৌশল নিয়েছেন অসাধু ব্যবসায়ীরা! ফরমালিনের পরিবর্তে আসছে প্রায় একই জাতীয় মেডিসিন প্যারা ফরমালডিহাইড। সাদা দানাদার এই মেডিসিন এনে তাপ ও পানি মিশিয়ে দেশেই তা পরিণত করা হচ্ছে ফরমালিনে। সুযোগ বুঝে প্যারা ফরমালডিহাইড আমদানি বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। 

অনুসন্ধানে দেখা গেছে, টেক্সটাইল কারখানা, পার্টিক্যাল বোর্ড, ট্রাক, অটোমোবাইল, মেনুফ্যাকচরিং ও বিভিন্ন পরীক্ষাগারের জন্য বিভিন্ন দেশ থেকে ফরমালিন আমদানি হয়। তবে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা খাদ্য পণ্য পচনের হাত থেকে রক্ষা করতে এই বিষ ব্যবহার করছেন। প্রথম দিকে এ বিষের ব্যবহার ছিলো সীমিত পরিসরে। তবে ২০১১-২০১২ সালে খাদ্য পণ্যে ব্যপক হারে ছড়িয়ে পড়ে এই বিষের ব্যবহার।
 এ পরিস্থিতিতে ২০১২ সালের মে মাসে ফরমালিন আমাদানির ওপর শর্তারোপ করে সরকার। তবে প্রায় একই জাতীয় মেডিসিন প্যারা ফরমালিডিহাইড’র আমদানির অবাধ সুযোগ রাখা হয়। সেই সুযোগটিই কাজে লাগাচ্ছেন ফরমালিন ব্যবহারকারীরা। এ জন্য তাদের নিতে হয়েছে সামান্য কৌশল। 
এই কাজে দক্ষ একজনের সঙ্গে কথা হয়। নাম প্রকাশ না করার শর্তে তিনিই জানালেন ফরমালিন তৈরির কৌশল। 
বললেন, প্যারা ফরমালডিহাইডে প্রথমে তাপ দিতে হবে। এরপর ৪০ শতাংশ পাউডার ৬০ শতাংশ পানি মিশালেই তৈরি হয়ে যায় ফরমালিন। এতেই পোয়াবারো হয়ে যায় অসাধু ব্যবসায়ীদের সরাসরি ফরমালিন আমদানী না করেই তারা সারা দেশে ফরমালিনের সাপ্লাই অব্যাহত রাখতে পারছেন। সেই ফরমালিন ছড়িয়ে পড়ছে খাদ্যে খাদ্যে। 
অনুসন্ধানে জানা যায়, ২০১২ সালে সরকার ফরমালিনে শর্ত জুড়লে আমদানিকারকরা প্যারা ফরমালিডিহাইডে ঝুঁকে পড়ে। এতে জ্যামিতিক হারে বেড়ে যায় প্যারাফরমালডিহাইড আমদানির পরিমাণ।
সূত্র জানায়, ২০১১ সালে চট্টগ্রাম বন্দর দিয়ে সাদা দানাদার এই পদার্থটির আমদানির পরিমাণ ছিলো ৭৬ লাখ ৬০ হাজার ৯৫০ কেজি। পরের বছর ২০১২ সালে আমদানির পরিমাণ ছিলো ৭৮ লাখ ৮৪ হাজার ৩৭৫ কেজি। কিন্তু এ বছর মে মাসে ফরমালিনে শর্তারোপ হলে বাড়তে থাকে প্যারাফরমালডিহাইড আমদানী। পরের বছর ২০১৩ সালে আমাদানির পরিমাণ বেড়ে দাঁড়ায় এক কোটি ১৪ লাখ ৮১ হাজার ৫০০ কেজি। আর চলতি বছরের প্রথম ছয় মাসেই প্যারা ফরমালডিহাইড‘র আমাদানির পরিমাণ দাঁড়িয়েছে ৫৫ লাখ ৯৭ হাজার কেজি।
এ বিষয়ে যোগাযোগ করা হলে চট্টগ্রাম কাস্টমসের কমিশনার মারুফুল ইসলাম বলেন, প্যারা ফরমালডিহাইড দিয়ে ফরমালিন তৈরির সুযোগ রয়েছে। এ সুযোগটিই হয়তো দেশে ব্যবহার করা হচ্ছে। এ বিষয়ে এরই মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে জানিয়ে কাস্টমস কমিশনার বলেন, প্যারা ফরমালডিহাইড আমদানির ক্ষেত্রেও নীতিমালা তৈরি করা হচ্ছে বলে আমরা শুনেছি।
ফরমালিনের বিষয়ে একই ধরণের তথ্য জানালেন চট্টগ্রাম বিএসটিআই’র সহযোগী পরিচালক কে এম হানিফ। তিন বলেন, পানির মধ্যে ৪০ শতাংশ প্যারা ফরমালডিহাইড মিশিয়ে ফরমালিন তৈরি করা যায়। অবশ্য পানি মিশানের আগে তাতে তাপ প্রয়োগ করতে হয়। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া