adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এএসপি বশিরকে জামায়াত শিবির বানানোর চেষ্টা

ASP-Boshir-300x160ডেস্ক রিপোর্ট : নারায়ণগঞ্জ-৫ আসনের উপনির্বাচনের দিন শামীম ওসমানের হুমকির শিকার এএসপি বশির উদ্দিনের বিরুদ্ধেই তদন্তে নেমেছে পুলিশের বিশেষ শাখা (এএসবি)। বশির ও তার পরিবারের কারো সঙ্গে জামায়াত-শিবির কিংবা বিএনপির সম্পৃক্ততা আছে কি না তা খতিয়ে দেখছে এসবি।
তবে বশির দাবি করেছেন, তিনি সাবেক ছাত্রলীগ নেতা ছিলেন এবং তার পরিবারের প্রত্যেকেই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত।
উল্লেখ্য, গত ২৬ জুন নারায়ণগঞ্জ-৫ আসনে উপনির্বাচন চলাকালীন বশির উদ্দিন নামে পুলিশের ওই এএসপি ভোট জালিয়াতি করতে না দেয়ায় তাকে হুমকি দেন নারায়ণগঞ্জ-৪ আসনের ক্ষমতাসীন দলের এমপি শামীম ওসমান। এতে করে নিজের জীবনের নিরাপত্তা নিয়ে শঙ্কাবোধ করছেন ওই পুলিশ কর্মকর্তা।
শামীম ওসমান যে কোনোভাবে তার ওপর প্রতিশোধ নিতে পারেন এমন আশঙ্কা করছেন তিনি। এজন্য নিয়মিত দায়িত্ব পালন নিয়েও শঙ্কায় আছেন তিনি। জেলার ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা বিষয়টি জানলেও অদৃশ্য কারণে তারা নীরব ভূমিকা পালন করছেন। তারা শামীম ওসমানের এমন দুর্ব্যবহারে এখনো পর্যন্ত কোনো নেননি। আদৌ নেয়া হবে কিনা সে ব্যাপারেও কেউ কিছু বলছেন না।
নির্বাচন কমিশন (ইসি) এরই মধ্যে জানিয়ে দিয়েছেন, তারা এ ব্যাপারে কোনো হস্তক্ষেপ করবে না। এএসপি বশির বলেন, পুলিশের বিশেষ শাখা (এসবি) তার বিরুদ্ধে জামায়াত-বিএনপির সংশ্লিষ্টতা আছে কি না তা খতিয়ে দেখতে শুরু করেছে।
তবে বশির দাবি করেছেন, তিনি একজন ছাত্রলীগ নেতা ছিলেন। তার পরিবারের অনেক সদস্যই ক্ষমতাসীন আওয়ামী লীগের রাজনীতি করেন। গতরাতে (শুক্রবার) এএসপি বশির আশঙ্কা প্রকাশ করে বলেন, আমি এখন ঢাকায়। আগামীকাল (শনিবার) নারায়ণগঞ্জ যাবো। আমার আশঙ্কা হচ্ছে, শামীম ওসমানের লোকজন আমার ওপর অতর্কিত হামলা চালাতে পারে অথবা কোনো ফাঁদে ফেলতে পারে।
গত ২৬ জুন নারায়ণগঞ্জ-৫ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণের সময় মোবাইল ফোনে এএসপি বশিরকে হুমকি দেন নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমান। এসময় তিনি বশিরকে অকথ্য ভাষায় গালিগালাজও করেন। বশির বলেন, ‘বিষয়টি আমি জেলা পুলিশ সুপার (এসপি) খন্দকার মহিদ উদ্দিনকে ৪/৫ বার আপডেট জানিয়েছি। তিনিই আমাকে ওই চেয়ারম্যানকে (আব্দুস সালাম) গ্রেপ্তার করতে বলেছেন।
এই পুলিশ কর্মকর্তা বলেন, ‘আমি অন্যায় কোনো কাজ করিনি। আমি যা করেছি আইন মোতাবেক করেছি। আমার দায়িত্ব পালন করেছি। এসপি নিশ্চয়ই আমার পক্ষেই থাকবেন।
বশির বলেন, শামীম ওসমান এখন আমাকে জামায়ত-শিবির ও বিএনপির রাজনীতির সঙ্গে জড়ানোর চেষ্টা করছেন। যাতে করে তিনি বলতে পারেন সরকারের ভাবমূর্তি ক্ষুণœ করতেই আমি এই কাজ করেছি। ২৬ জুন হুমকির অভিযোগের পর শামীম ওসমান এএসপিকে মোবাইলে কথা বলার বিষয়টি স্বীকার করেন। এসময় তিনি গণমাধ্যমকে বলেন, ‘ওই পুলিশ কর্মকর্তা (বশির) বিরুদ্ধে স্থানীয় একজন চেয়ারম্যান অনৈতিক কাজের অভিযোগ করেছেন। নির্বাচন কমিশন এবং পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা বিষয়টি তদন্ত করে দেখছেন।
এ সময় শামীম ওসমান আরো বলেন, আমি তাকে (বশির) ফোন করে শুধু জিজ্ঞেস করেছি তিনি কোনো ভুল করেছেন কিনা। আমি তার কর্মকাণ্ড সম্পর্কে পুলিশের ঊর্ধ্বতন মহলকে জানিয়েছি। এরই মধ্যে তার বিরুদ্ধে বিভাগীয় তদন্তও শুরু হয়ে গেছে।
বিষয়টি সম্পর্কে জানতে শামীম ওসমানকে ফোন করা হলে তা বন্ধ পাওয়া যায়।
এখন পর্যন্ত বিষয়টি নিয়ে কোনো জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হয়েছে কিনা? জানতে চাইলে এএসপি বশির বলেন, ‘পুলিশের বিশেষ শাখার (এসবি) কর্মকর্তারা আমার পরিবারের রাজনৈতিক পটভূমি সম্পর্কে তথ্য সংগ্রহ করতে শুরু করেছেন। তবে এটা সত্য যে তারা সন্দেহমূলক কোনো তথ্য খুঁজে পাবেন না।’
এএসপি বশির বলেন, ‘২০০৪-০৬ মেয়াদে আমি খুলনা প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) শাখা ছাত্রলীগের সভাপতি ছিলাম। বর্তমানে আমি বঙ্গবন্ধু প্রকৌশলীয় পরিষদের সদস্য। আমাদের পরিবারের এমন কোনো সদস্য নেই যিনি আওয়ামী লীগ কিংবা এর কোনো অঙ্গ সংগঠনের পদে নেই। প্রত্যেকেরই কোনো না কোনো পদ আছে।
তিনি বলেন, ‘আমার প্রতিবাদের বিষয়টিতে রাজনৈতিক কোনো উদ্দেশ্য ছিল না। কিন্তু শামীম ওসমান যা বলেছিলেন পুলিশের পোশাক পরে আমি তা করতে পারিনি। প্রশাসনের লোক হয়ে জাল ভোট প্রদানের জন্য আমি একটি কেন্দ্র খুলে দিতে পারি না। আমি শামীম ভাইকে বলেছিলাম- আপনি যা করছেন এতে দলের ভাবমূর্তি ক্ষুণœ হবে। আমি আমার বিবেকবোধ থেকেই এটা করেছি।’
নারায়ণগঞ্জের পুলিশ সুপার (এসপি) খন্দকার মহিদ উদ্দিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হননি।
নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে যোগাযোগ করা হলে কমিশনার মোহাম্মদ আবু হাফিজ বলেন, ‘কমিটির এ ব্যাপারে কোনো হস্তক্ষেপ করবে না। তবে ওই পুলিশ কর্মকর্তা চাইলে আইন অনুযায়ী মামলা করতে পারেন।
রিটানিং অফিসার মিহির সরওয়ার মোরশেদ বলেন, নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমান যে মোবাইলে পুলিশের এএসপি বশির হুমকি দিয়েছেন, বিষয়টি এখনো ইসিকে জানানো হয়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া