adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দেশে যা চলছে এটাকে গণতন্ত্র বলা পাপ: ড. কামাল

interviews6_fullডেস্ক রিপোর্ট : সংবিধান প্রণেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, বর্তমানে যা চলছে এটাকে গণতন্ত্র বলা যে কত বড় পাপ তা বলে বোঝাতে পারব না। আমরা আসল গণতন্ত্রের জন্য লড়াই করে এসেছি। এরশাদের বিরুদ্ধে লড়াই করেছি, যার জন্য গুলিস্তানে নূর হোসেন চত্বর হয়েছে। এই গণতন্ত্রকে হাইজাক করা হয়েছে। পার্টিগুলো অনৈতিকভাবে তা হাইজাক করেছে ।
ড. কামাল হোসেন বলেন, বর্তমান আওয়ামী লীগের মধ্যে কোনো রাজনীতি নেই। দলটির মধ্যে এখনও অনেক নেতা আছেন, যারা কিছু বলতেও পারেন না, আবার সইতেও পারেন না। ইতোমধ্যে কয়েকজন সরে এসেছেন। আমি চাই বাকিরাও যেন সরে দাঁড়ায়। বঙ্গবন্ধুর আওয়ামী লীগের পাশে থাকাদের মধ্যে আমরা যারা বেঁচে আছি, তাদের কাছে আওয়ামী লীগের বর্তমান অবস্থা দেখা একটা শাস্তির বিষয়। এটা দেখা আমাদের জন্য একটা অভিশাপ যে আওয়ামী লীগের দ্বারা নারকীয় হত্যাকা- হবে। তাদের দ্বারা বিনাবিচারে হত্যাকাণ্ড হবে।
ড. কামাল হোসেন বলেন, ২০০৮ সালের নির্বাচনেও মানুষ আওয়ামী লীগের মধ্যে একটি আশার আলো খুঁজে পেয়েছিল। কিন্তু বর্তমানে সেটা সম্পূর্ণ বিপরীতে চলে গেছে। মানুষের ন্যুনতম যে ভোটাধিকারটুকু ছিল ৫ জানুয়ারীর নির্বাচনের মধ্য দিয়ে সেটা থেকেও এখন বঞ্চিত করা হয়েছে।
সাক্ষাতকারটি তুলে ধরা হলো Ñ

প্রশ্ন : রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগের অবস্থান এখন কোথায়? আপনাদের সময়ের আ.লীগ আর এখনকার আ’লীগের মধ্যে কেনো তফাত দেখছেন কি?
ড. কামাল হোসেন: আওয়ামী লীগের মধ্যে এখন আর রাজনীতি নেই। এই দলটির মধ্যে এখনও অনেক নেতা আছে যারা কিছু বলতেও পারেন না, আবার সইতেও পারেন না। ইতোমধ্যে কয়েকজন সরেও এসেছে। আমি চাই বাকিরাও যেন সরে দাড়ায় ।
বঙ্গবন্ধুর আওয়ামী লীগের পাশে থাকাদের মধ্যে আমরা যারা বেঁচে আছি। তাদের কাছে আওয়ামী লীগের বর্তমান অবস্থা দেখা একটা শাস্তি হিসেবে কাজ করছে। এটা আমাদের জন্য একটা অভিশাপ যে আওয়ামী লীগের দ্বারা নারকীয় হত্যাকাণ্ড হচ্ছে, তাদের সামনে বিনা বিচারে হত্যাকাণ্ড হচ্ছে।
প্রশ্ন : বাঙালী জাতীয়তাবাদের উপর আ.লীগের জন্ম হলেও ভারতের সঙ্গে দলটির এখনকার সম্পর্ককে কিভাবে দেখছেন?
ড. কামাল হোসেন: বিশেষ করে ‘৬০ এর দশকে বাঙালী জাতীয়তাবাদের পক্ষে গণজাগরণ তৈরী হয়েছিল। তখন মানুষ সহজভাবে আশা করেছিল যে আওয়ামী লীগের কাছে মানুষ আসলে একটি ভাল রাজনীতি পাবে।
অথচ তখন মানুষের আকাক্সক্ষাকে পুঁজি করে ততকালীন ক্ষমতাসীন মুসলিম লীগের বিরোধীদলের জন্ম দিয়েছিল এই আওয়ামী লীগ। আমরা অতীতটা একদমই জানি না। যে অতীত প্রেরণা যোগাবে। আমরা পারব, পারতে হবে সেই কথাকে স্মরণ করিয়ে দিতে হবে। তখন সময় ছিল অনেক কঠিন। কথা বলার লোক ছিল না। এখন তো কথা বলার অনেক লোক আছ।।
২০০৮ সালের নির্বাচনেও মানুষ আওয়ামী লীগের মধ্যে একটি আশার আলো খুঁজে পেয়েছিল। কিন্তু বর্তমানে সেটা সম্পূর্ণ বিপরীতে চলে গেছে। মানুষের ন্যূনতম যে ভোটাধিকারটুকু ছিল ৫ জানুয়ারীর নির্বাচনের মধ্য দিয়ে সেটা থেকেও তারা বঞ্চিত হয়েছে ।
শুধু তাই নয়, বর্তমান সরকার সংবিধানের প্রতি আঘাত হানছে। বিশেষ করে নির্বাচন কমিশনকে সঠিকভাবে কাজ করতে দি”েছ না। কমিশনও সরকারকে সুযোগ দিচ্ছে।
প্রশ্ন : নির্বাচন কমিশন বলে আমাদের কি করার আছে? সকল আইনই তো সরকার ঠিক করে দেয়।
ড. কামাল হোসেন: এটা একটি সাংবিধানিক কর্তব্য। এই ধরনের কথা উনারা বলেন কিভাবে? নির্বাচন কমিশনের কিছু করার নেই তো পদত্যাগ না করে তারা সেখানে থাকে কেন? আমার সন্দেহ হয় তারা শপথে যেটা বলেছেন সেটা পরে নিজেরা আর পড়ে দেখেছেন কি না?
আমি তাকে (সিইসিকে) আগেও বলেছি আপনি শিক্ষিত মানুষ। সরকারী চাকুরিকালে মোটামুটি বদনাম না নিয়েই বের হয়েছেন। কিন্তু এখন আপনি এগুলো কেন করছেন?
এছাড়া আমি মাহমুদুর রহমান মান্না ও এম সাখাওয়াতকে নিয়ে এই কমিশনের কাছে যাব। আমি সেখানে বলব আপনার ছেলে-মেয়ে, নাতি-নাতনি উত্তরসুরিদের প্রতি তো মায়া হওয়া উচিত। তারা নিজেদের কখনো কোনো মীর জাফরের উত্তরসূরি হিসেবে নিজেকে পরিচয় দিতে চাইবে না। এই রকিবউদ্দিন কমিশন মীর জাফরের মত একটা দৃষ্টান্ত হয়ে থাকবে।
প্রশ্ন : আওয়ামী লীগ ধর্ম নিরপেক্ষতাবাদে বিশ্বাসী হলেও এখনও রাষ্ট্রধর্ম ইসলাম রয়ে গেছে-
ড. কামাল হোসেন: সংবিধানে বলা আছে, কোনো ধর্মকে রাষ্ট্রীয় মর্যাদা দেয়া হবে না। অথচ পঞ্চদশ সংশোধনীর মধ্যে ইসলামকে রাষ্ট্রীয় ধর্ম করা হল।
আমি আওয়ামী লীগের কয়েকজন নেতাকে বলেছিলাম, আসুন আমরা আদালতে রিট করি। এটা ৫ মিনিটের মামলা না। তারা তখন সম্মতিও দিয়েছিলেন। কিন্তু পরের দিন প্রধানমন্ত্রী সাংবাদিকদের সামনে বললেন, আমি তো চাই রাষ্ট্রধর্ম ইসলাম থাক। তখন সবাই চুপ করে গেলেন। আদালতে আর রিট করাও হল না। প্রশ্ন : বর্তমান অবস্থা চলতে থাকলে মানুষ তো গণতন্ত্রের প্রতি আস্থা হারিয়ে ফেলবে।
ড. কামাল হোসেন: এই কারণে মানুষ গণতন্ত্রের প্রতি বিশ্বাস হারাবে না। তথাকথিত গণতন্ত্রকে গণতন্ত্র বললে গণতন্ত্রের অপমান হবে। বর্তমানে যা চলছে এটাকে গণতন্ত্র বলা যে কতবড় পাপ তা বলে বোঝাতে পারবো না। আমরা আসল গণতন্ত্রের জন্য লড়াই করে এসেছি। এরশাদের বিরুদ্ধে লড়াই করেছি- যার জন্য গুলিস্তানে নূর হোসেন চত্বর হয়েছে। এই গণতন্ত্রকে হাইজ্যাক করা হয়েছে। পার্টিগুলো অনৈতিকভাবে এটাকেত হাইজ্যাক করেছে।
প্রশ্ন : দুদলের প্রতি বিতৃষ্ণা থেকেই কী গত উপজেলা নির্বাচনে মানুষ জামায়াতে ইসলামীকে ভোট দিয়েছে?
ড. কামাল হোসেন: জামায়াতে ইসলামী বিপ্লব করছে না। তারা একটি নির্দিষ্ট উদ্দেশ্য নিয়ে গণতান্ত্রিক পন্থায় এদেশে রাজনীতি করছে। তাদের মত করে তারা এগিয়ে যাচ্ছে।
প্রশ্ন : দেশ কোন দিকে যাচ্ছে? এই অবস্থা চলতে থাকলে গণতন্ত্র থাকবে কী?
ড. কামাল হোসেন: মানুষ সুযোগ পেলেই তাদের জবাব দিয়ে দেবে।
প্রশ্ন : ১৫৪টা আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি নির্বাচিত হয়েছেন। এটা নিয়ে তো কিছুই করা গেল না।

ড. কামাল হোসেন: বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে কিন্তু মানুষের আশার প্রতিফলন ঘটেনি। আমি এদেশের একজন প্রতিনিধি হিসেবে নিজের ভোটটিও দিতে পারিনি। আমরা কি রকম অসহায় অবস্থায় পড়েছি যে, এতবড় একটা অরাজকতা করল, সাধারণ মানুষের ন্যূনতম ভোটাধিকারটাও কেড়ে নেওয়া হল। কিন্তু কেউ কিছু বলতে পারলাম না।
প্রশ্ন : দেশে আগাম নির্বাচনের সম্ভাবনা কতটুকু? সরকার বলছে ২০১৯ সালের আগে কোনো নির্বাচন হবে না।
ড. কামাল হোসেন: অবশ্যই হবে। তাদের কথার আধা পয়সা দাম নেই।
প্রশ্ন : বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণের পথ কি?
ড. কামাল হোসেন: সাধারণ মানুষ বুঝতে পারে না, তাদের মধ্যে আসল মূল্যবোধ জাগ্রত করতে হবে। তরুণ সাংবাদিকদের এগিয়ে আসতে হবে। কলমের শক্তি অনেক বেশি। তাই তাদের কাজ করতে হবে। এছাড়া, তরুণরাই সকল পরিবর্তনের প্রাণশক্তি। মুক্তিযুদ্ধসহ সকল আন্দোলন সংগ্রামের সফলতার মূল শক্তি ছিল তরুণরা।
সূত্র : আরটিএনএন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া