adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপের নকআউটে যারা

স্পোর্টস ডেস্ক : সাম্বার দেশ ব্রাজিলে চলমান ফুটবল বিশ্বকাপের গ্র“প পর্বের হাড্ডাহাড্ডি লড়াই শেষ হয়েছে। এবার শুরু ‘ডু অর ডাই’ লড়াই। ২৮ জুন থেকেই শুরু হচ্ছে নকআউটের লড়াই।
বলা বাহুল্য, বিশ্বকাপে অংশ নেওয়া ৩২ দলের মধ্যে সেরা ১৬ দলই উঠেছে নকআউটে। তবে এই ১৬ দলের মধ্যেও রয়েছে সেরা দল, অর্থাত যারা গ্র“প চ্যাম্পিয়ন হয়ে নকআউটে উঠে এসেছে এ পর্যায়ে থাকছে সে দলগুলোর পরিচিতি।
‘এ’ গ্র“পের অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে নকআউটে জায়গা করে নিয়েছে স্বাগতিক ও শিরোপার দাবিদার ব্রাজিল। প্রথম ম্যাচে ক্রোয়েশিয়াকে ৩-১ গোলে হারানোর পর দ্বিতীয় ম্যাচ মেক্সিকোর সঙ্গে ড্র করে স্বাগতিকরা। তবে শেষ ম্যাচে ক্যামেরুনকে ৪-১ গোলে উড়িয়ে দেয় ব্রাজিল। মোট ৯ পয়েন্টের মধ্যে গ্র“পের চ্যাম্পিয়ন ব্রাজিল ৭ পয়েন্ট নিয়ে নকআউটে উঠেছে।
অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে নকআউটে জায়গা করে নিয়েছে ‘বি’ গ্র“পের নেদারল্যান্ডসও। দলটি নিজেদের প্রথম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন স্পেনকে ৫-১ গোলে উড়িয়ে দেওয়ার পর দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩-২ গোলে জয় তুলে নেয় এবং সবশেষে চিলির বিপক্ষেও জয় পায় ২-০ গোলে। মোট ৯ পয়েন্টের মধ্যে গ্র“পের চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস পুরো পয়েন্ট অর্জন করে নকআউটে উঠেছে।
‘সি’ গ্র“পের কলম্বিয়াও অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে নকআউটে জায়গা করে নিয়েছে। দলটি নিজেদের প্রথম ম্যাচে ৩-০ গোলে হারানোর পর দ্বিতীয় ম্যাচে আইভরি কোস্টকে হারায় ২-১ গোলে, আর সর্বশেষ ৪-১ গোলে জাপানকে বিধ্বস্ত করে পুরো ৯ পয়েন্ট নিয়ে নকআউটে স্থান করে নেয়।
অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে ‘ডি’ গ্র“প থেকে সেরা ষোলোয় উঠে এসেছে কোস্টারিকা। অপেক্ষাকৃত দুর্বল দলটি প্রথম ম্যাচে উরুগুয়েকে ৩-১ গোলে হারানোর পর দ্বিতীয় ম্যাচে সবাইকে চমকে দিয়ে ১-০ গোলে হারিয়ে দেয় ইতালিকে। আর সর্বশেষ ম্যাচে পরাশক্তি ইংল্যান্ডকেও রুখে দেয় দলটি। গ্র“পের মোট ৯ পয়েন্টের মধ্যে ৭ পয়েন্ট নিয়ে নকআউটে উঠেছে কোস্টারিকা।
‘ই’ গ্র“প থেকে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে নকআউটে উঠেছে ফ্রান্স। দলটি নিজেদের প্রথম ম্যাচে হন্ডুরাসকে ৩-০ গোল হারায়, দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ডকে হারায় ৫-২ গোলে। আর সর্বশেষ ইকুয়েডরের সঙ্গে ড্র করে গ্র“পের ৭ পয়েন্ট নিয়ে নকআউটে স্থান করে নেয়।
‘এফ’ গ্র“প থেকে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে নকআউটে উঠে এসেছে আর্জেন্টিনা। আর্জেন্টাইনরা নিজেদের প্রথম ম্যাচে বসনিয়া-হার্জেগোভিনাকে ২-১ গোলে হারানোর পর দ্বিতীয় ম্যাচে ইরানকে হারায় ১-০ গোলে। সবশেষে ৩-২ গোলে জয় তুলে নেয় নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচে। গ্র“পের মোট ৯ পয়েন্টই অর্জন করে সেরা ষোলোয় জায়গা করে নিয়েছে আর্জেন্টিনা।
অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে ‘জি’ গ্র“প থেকে নকআউটে জায়গা করে নিয়েছে জার্মানি। জার্মানরা নিজেদের প্রথম ম্যাচে পর্তুগিজদের ৪-০ গোলে বিধ্বস্ত করে দ্বিতীয় ম্যাচে ২-২ গোলে ড্র করে ঘানার বিপক্ষে, আর সর্বশেষ ১-০ গোলে জয় তুলে নেয় যুক্তরাষ্ট্রের বিপক্ষেও। জার্মানদেরও গ্র“পের পয়েন্ট অর্জন ৭।
আর ‘এইচ’ গ্র“পের অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে নকআউটে উঠে এসেছে বেলজিয়াম। দলটি নিজেদের প্রথম ম্যাচে আলজেরিয়াকে হারায় ২-১ গোলে। দ্বিতীয় ম্যাচে রাশিয়াকে ১-০ গোলে হারানোর পর তৃতীয় ম্যাচে একই ব্যবধানে হারায় দক্ষিণ কোরিয়াকে। বেলজিয়ামের পয়েন্টের খাতায়ও যোগ হয় ৯।
গ্রুপ পর্বের তিনটি ম্যাচেই জয়লাভ করে পরবর্তী রাউন্ডে উঠেছে নেদারল্যান্ডস, কলম্বিয়া, আর্জেন্টিনা ও বেলজিয়াম।
অপরাজিত চ্যাম্পিয়নরা গ্র“প পর্বের লড়াইয়ে শ্রেষ্ঠত্ব দেখিয়েছে ঠিকই, এখন দেখার পালা নকআউটে এই অপরাজেয় অগ্রযাত্রা থাকে কিনা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া