adv
২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার বিদায় -আলজেরিয়ার ইতিহাস

স্পোর্টস ডেস্ক : ২৮ বছর পর বিশ্বকাপে গোল করা আলজেরিয়া গত ম্যাচেই ৩২ বছরের জয়খরা কাটায়। এবার রাশিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করে প্রথমবারের মতো দ্বিতীয় রাউন্ডে পৌঁছেছে প্রতিযোগিতার একমাত্র আরব দেশটি।
শুরুতেই গোল করে রাশিয়াকে এগিয়ে নিয়েছিলেন আলেক্সান্দার কোকোরিন। দ্বিতীয়ার্ধে ইসলাম স্লিমানির গোলে সমতা ফেরায় দলটি। স্লিমানির গোলেই নতুন উচ্চতায় পৌঁছায় আলজেরিয়ার ফুটবল।
জয় না পাওয়ায় এক যুগ পর বিশ্বকাপে আসা রাশিয়া বিদায় নিয়েছে গ্র“প পর্ব থেকে।
‘এইচ’ গ্র“পের অন্য ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ১-০ গোলে হারিয়েছে বেলজিয়াম। তিন জয়ে নয় পয়েন্ট নিয়ে গ্র“প সেরা হিসেবেই দ্বিতীয় রাউন্ডে পৌঁছায় দলটি। ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় সেরা দল হিসেবে তাদের সঙ্গী আলজেরিয়া।
দ্বিতীয় রাউন্ডে বেলজিয়ামের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র। আলজেরিয়া খেলবে জার্মানির বিপক্ষে। বৃহস্পতিবার কুরিচিবার আরেনা দা বাইশাদায় মাত্র ষষ্ঠ মিনিটে এগিয়ে গিয়েছিল রাশিয়া।
বাঁ দিক থেকে দিমিত্রি কমবারভের ক্রসে ১২ গজ দূর থেকে কোকোরিনের জোরালো হেডে এগিয়ে যায় রাশিয়া।

২৬তম মিনিটে ব্যবধান বাড়ানোর চমতকার সুযোগ পেয়েছিল রাশিয়া। ৩০ গজ দূর থেকে ওলেগ শাতোভের তীব্র গতির শট গোলরক্ষক রাইসকে পরাস্ত করলেও অল্পের জন্য লক্ষ্যে থাকেনি।
দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটেই সহজ একটি সুযোগ হাতছাড়া হলে আবারো হতাশায় পুড়তে হয় ইউরোপের দলটিকে। কোকোরিনের সঙ্গে ওয়ান-টু খেলে ডি বক্সে ঢুকে পড়েছিলেন সামেদভ। কিন্তু ডান দিকে সরাসরি গোলরক্ষকের দিকে মেরে সুযোগটি নষ্ট করেন তিনি।
৬০তম মিনিটে সমতা ফেরায় আলজেরিয়া। ব্রাহিমির কর্নার থেকে রাশিয়ার জাল খুঁজে নেন স্লিমানি। এগিয়ে এসে রোখার চেষ্টা করেছিলেন আকেনফিভ। কিন্তু ব্যর্থ হন, ফাঁকা জালে বল পাঠাতে কোনো সমস্যা হয়নি স্লিমানির।
দশ মিনিট পর রাশিয়ার একটি প্রচেষ্টা ব্যর্থ করে দেন আলজেরিয়ার গোলরক্ষক। সামেদভের কাছ থেকে ডি বক্সে বল পেয়েছিলেন কেরজাকভ। সুবিধা জনক অবস্থানে থেকেও রাইসকে পরাস্ত করতে পারেননি তিনি।
নব্বইতম মিনিটে চমতকার একটি সুযোগ পেয়েছিল রাশিয়া। কিন্তু সামেদভের কর্নার থেকে হেড লক্ষ্যে রাখতে পারেননি কোজলভ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া