adv
৯ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

দ.কোরিয়ার বিদায় – বেলজিয়াম গ্রুপ চ্যাম্পিয়ন

স্পোর্টস ডেস্ক : দ্বিতীয়ার্ধের পুরোটা সময় একজন বেশি নিয়ে খেলেও জিততে পারেনি দক্ষিণ কোরিয়া। বেলজিয়ামের কাছে ইয়ান ভার্টনেনের একমাত্র গোলে হেরে ছিটকে পড়েছে এশিয়ার দলটি। এই জয়ের ফলে শতভাগ সাফল্য নিয়ে পরের রাউন্ডে উঠেছে বেলজিয়াম।
দক্ষিণ কোরিয়া হেরে যাওয়ায় ব্রাজিল বিশ্বকাপে শেষ হয়ে গেল এশিয়ার প্রতিনিধিত্ব। অন্য ম্যাচে রাশিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করে প্রথমবারের মতো বিশ্বকাপের নকআউট পর্বে ওঠার ইতিহাস গড়েছে এবারের আসরের একমাত্র আরব দেশ আলজেরিয়া। তিন ম্যাচের তিনটিতেই জিতে ৯ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্র“পের সেরা হয়েছে বেলজিয়াম। আলজেরিয়ার পয়েন্ট ৪।
সেরা ষোলোতে বেলজিয়াম খেলবে ‘জি’ গ্র“পের রানার্সআপ যুক্তরাষ্ট্রের সঙ্গে। আর আলজেরিয়ার প্রতিপক্ষ ওই গ্র“পের চ্যাম্পিয়ন জার্মানি।
নকআউট পর্বে উঠতে হলে অন্য ম্যাচের উপর নির্ভর করতে তো হতোই, সঙ্গে বেলজিয়ামকে হারানোর বিকল্পও ছিল না দক্ষিণ কোরিয়ার।
বৃহস্পতিবার সাও পাওলোর ‘আরেনা দে সাও পাওলো’য় প্রথম ২০ মিনিটে এলোমেলো ফুটবল-ই খেললো তারা। ২৫তম মিনিটে প্রথম যে গোলের সুযোগ তৈরি হয় সেটাও আবার বেলজিয়ামের। তবে ফরোয়ার্ড ড্রিস মের্টেনস আট গজ দূর থেকেও শট লক্ষ্য রাখতে না পারায় হাঁফ ছেড়ে বাঁচে এশিয়ার দলটি।
পাঁচ মিনিট বাদে এগিয়ে যাওয়ার সুযোগ পায় দক্ষিণ কোরিয়াও। কিন্তু মিডফিল্ডার কি সুং-ইয়ংয়ের প্রচেষ্টা ব্যর্থ করে দেন বেলজিয়ামের গোলরক্ষক থিবো কোর্তোয়া।
প্রথমার্ধের শেষ মুহূর্তে প্রতিপক্ষের স্ট্রাইকার কিম শিনউককে বিপজ্জনকভাবে ফাউল করায় বেলজিয়ামের মিডফিল্ডার স্টিভেন ডেফোকে সরাসরি লাল কার্ড দেখান রেফারি। ফলে গোল না পেলেও ম্যাচের বাকি সময়টা একজন বেশি নিয়ে খেলার বাড়তি সুবিধা যোগ হয় দক্ষিণ কোরিয়া শিবিরে।
তবে সুবিধাটা কাজে লাগাতে পারেনি কোরিয়া। দ্বিতীয়ার্ধের ১৪তম মিনিটে ফের এগিয়ে যাওয়ার সুযোগ পায় বেলজিয়াম। কিন্তু মের্টেনসের শট ঠেকিয়ে দেন দক্ষিণ কোরিয়ার গোলরক্ষক।
নির্ধারিত সময় শেষের ১২ মিনিট বাকি থাকতে বেলজিয়ামকে আর আটকে রাখতে পারেনি দক্ষিণ কোরিয়ার রক্ষণ। মিডফিল্ডার দিভোক ওরিগির শট গোলরক্ষক ঠেকিয়ে দিলেও ফিরতি বল পেয়ে লক্ষ্যভেদ করেন ইয়ান ভার্টনেন।
ওই গোলেই শেষ পর্যন্ত জয় নিশ্চিত হয় এবারের আসরের ‘কালো ঘোড়া’ বেলজিয়ামের। অপরাজিত থেকেই সেরা ষোলোতে উঠলো দলটি।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া