adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেড়েই চলেছে চিনির দাম

নিজস্ব প্রতিবেদক : এক সপ্তাহের ব্যবধানে খুলনা মহানগরীর পাইকারী বাজারে বস্তা প্রতি (৫০ কেজি) চিনির দাম বেড়েছে দেড়শ’ থেকে দুশ’ টাকা। টিসিবির গুদামে আমদানি করা চিনি মজুদ থাকলে প্রভাব পড়েনি স্থানীয় বাজারে। গত ১০ জুন থেকে নগরীর অন্তত দশটি স্থানে পণ্য বিক্রি শুরু করে টিসিবি। এবার টিসিবির চিনির মূল্য কেজি প্রতি ৪০ টাকা। গেল রমজানে যে দাম ছিল ৪৩ টাকা।
মহানগরীর রূপা ট্রেডার্সের মালিক আনন্দ সাহা জানান, সরকারি মিলের চিনি ক্রেতাদের পছন্দ না হওয়ার সুযোগ নিয়েছে তিল, ফ্রেশ ও এস আলম গ্র“পের চিনি। গত সপ্তায় প্রতিবস্তা চিনি (৫০ কেজি) বিক্রি হয়েছে দুই হাজার টাকায়। সেখানে বুধবার দুইশ’ টাকা বেড়ে বিক্রি হয়েছে ২ হাজার ২শ’ টাকায়।
ব্যবসায়ী চিত্তরঞ্জন কুণ্ডু জানান, ৪০ কেজি চিনির পাইকারী দাম বর্তমানে ১ হাজার ৫শ’ ৭০ টাকা। এক সপ্তাহ আগেও এ দাম ছিল ১ হাজার চারশ’ টাকা।
ব্যবসায়ীরা জানিয়েছে, নগরীর পাইকারী বাজারে সব মিলিয়ে ৪০ মেট্রিক টন চিনি মজুদ রয়েছে। দাম বাড়ার কারণ হিসেবে তারা ব্যাখ্যা দেন রমজানের আগের এ সময়ে চিনির চাহিদা বেড়ে যাওয়ায় দাম বেড়েছে। ক্ষুদ্র ব্যবসায়ীরা জানান, খুচরা বাজারে ৪৫ টাকা দরে চিনি বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগে এ দাম ছিল ৪৩ টাকা।
তথ্যমতে, ২০০৯ সালে প্রতি কেজি চিনির দাম ছিল ৩২-৩৩ টাকা। ২০১০ সালে ৫০-৫২ টাকা। ২০১১ সালে ৫৫-৫৬ টাকা। ২০১২ সালে পাইকারী ৫০ টাকা, খুচরা ৫৫ টাকা। ২০১৩ সালের রমজানে বাণিজ্য মন্ত্রণালয় প্রতি কেজি চিনির মূল্য ৪৫ দশমিক ৫০ টাকা নির্ধারণ করে। দামের এ উঠানামা থেকে দেখা যায় গত ৫ বছরে চিনির দাম গড়ে প্রতি কেজিতে দুই টাকা করে বেড়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া