adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নূর হোসেনকে ফেরত দিবে ভারত

নিজস্ব প্রতিবেদক : কলকাতায় আটক নারায়ণগঞ্জের সাত খুন মামলার প্রধান আসামি নূর হোসেনকে ঢাকায় ফেরত পাঠানোর বিষয়ে ভারতের মনোভাব ইতিবাচক বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।
বাংলাদেশ-ভারত পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের বিষয়ে বিস্তারিত জানাতে বৃহস্পতিবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।
একইসঙ্গে বাংলাদেশে আটক ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসামের (উলফা) শীর্ষ নেতা অনুপ চেটিয়াকে ভারতে ফেরত পাঠানোর বিষয়টি নিয়ে ঢাকা ভেবে দেখবে বলেও সুষমা স্বরাজকে আশ্বস্ত করা হয়েছে বলে জানান মাহমুদ আলী।
এরআগে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় ঢাকা সফরে আসা ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠকে বসেন মাহমুদ আলী। ওই বৈঠকেই নূর হোসেনের বিষয়ে ভারতের এই ইতিবাচক মনোভাবের কথা ও অনুপ চেটিয়াকে ফেরত চাওয়ার বিষয়টি তুলে ধরেন সুষমা।
ঢাকাতে ৪০ ঘণ্টার শুভেচ্ছা সফরে আসা ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তিস্তা নদীর পানি বণ্টনের বিষয়টি নিয়েও আলোচনা হয়েছে বলে জানান মাহমুদ আলী। সাংবাদিকদের তিনি জানান, বিষয়টি নিয়ে ভারতে আভ্যন্তরীণ সমঝোতার চেষ্টা চলছে।
এছাড়া সীমান্তে হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনতে কো-অর্ডিনেটেড অর্ডার ম্যানেজমেন্ট ফ্ল্যাগের আওতায় দুই দেশ কাজ করছে বলে জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। ভারতের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার দেয়ার বাংলাদেশের পক্ষ থেকে ভারতকে ধন্যবাদ জানানো হয়েছে বলেও সাংবাদিকদের জানান মাহমুদ আলী। তিনি বলেন, ভারতীয় উদ্যোক্তাদের জন্য আলাদা শিল্পাঞ্চল তৈরি হবে।

ভারতের কাছে ননট্যারিফ ও প্যারাট্যারিফ দূর করার আহ্বান জানানো হয়েছে বলেও সাংবাদিকদের জানান মন্ত্রী।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মাহমুদ আলী জানান, সীমান্ত চুক্তি নিয়ে আলোচনা হলেও কোনো সময়সীমা নির্ধারিত হয়নি এবং চট্টগ্রামে সমুদ্রবন্দর নির্মাণের বিষয়ে দুই দেশের মধ্যে আরো আলোচনা হবে।
ভারত সীমান্ত দিয়ে বাংলাদেশে অবৈধ অস্ত্র আসছে- এ বিষয়টি ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সামনে তুলে ধরা হলে, এ অস্ত্রপ্রবেশ ঠেকাতে দুই দেশ সম্মিলিতভাবে কাজ করার বিষয়ে একমত হয়েছে। ভারতের পক্ষ থেকে তাদের সীমান্তে অনুপ্রবেশ ঠেকানোর বিষয়ে ভারত কোনো কথা তোলেনি বলে সাংবাদিকদের জানান পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী।
এরআগে সকাল সাড়ে ৯টায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক শুরু হয়ে চলে বেলা ১১টা পর্যন্ত। দুপুর আড়াইটায় এ বৈঠকের বিষয়ে বিস্তারিত তুলে ধরতে আয়োজন করা হয় এ সংবাদ সম্মেলনের।
ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণ, পররাষ্ট্র সচিব শহিদুল হকসহ মন্ত্রণালয় ও ভারতীয় দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা ওই বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে তার সঙ্গে দেখা করতে যান সুষমা। সেখানে তিনি ভারত সফরের আমন্ত্রণ জানিয়ে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাঠানো আমন্ত্রণপত্র আনুষ্ঠানিকভাবে শেখ হাসিনার তুলে দেন। ৪০ ঘণ্টার শুভেচ্ছা সফরে বুধবার রাত ১০টা ৪০ মিনিটে ঢাকা পৌঁছান সুষমা স্বরাজ। শুক্রবার দুপুরে ঢাকা ছাড়ার কথা রয়েছে তার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া